ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

প্রথম সুযোগেই বাজিমাত করবে ক্রোয়েশিয়া?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার, ০৮:২২ পিএম
প্রথম সুযোগেই বাজিমাত করবে ক্রোয়েশিয়া?

বিশ্বকাপে প্রথমবার ফাইনাল খেলেই শিরোপা জয়ের স্বাদ পেয়েছে উরুগুয়ে, ইতালি, ইংল্যান্ড, ফ্রান্স ও স্পেন। এদের মধ্যে ১৯৬৬ সালের বিশ্বকাপে ঘরের মাটিতে প্রথম বারের মত চ্যাম্পিয়ন হয়। ফ্রান্স ১৯৯৮ সালে প্রথমবার ফাইনাল খেলে চ্যাম্পিয়ন হয়। এরপর স্পেন ২০১০ সালে প্রথমবার ফাইনাল খেলে বিশ্বকাপ জিতে নেয়।

তাহলে কি এবার ক্রোয়েশিয়া?

চলতি রাশিয়া বিশ্বকাপে সেমিতে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে নাম লিখিয়েছে ক্রোয়েটরা।  তাই একটা প্রশ্ন সামনে চলেই আসে, তারা কি পারবে ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি ও স্পেনের মতো প্রথমবারেই কি বাজিমাত করবে ক্রোয়েটরা? নাকি ১৯৫৮ সালের সুইডেনের মতো কিংবা ১৯৫০ সালে ব্রাজিলের মতো ফাইনালে শিরোপার এত কাছে যেয়েও হতাশ হতে হবে? পারবে কি প্রথম বারের মত ফ্রান্সকে হারিয়ে সোনালি ট্রফিটা উঁচিয়ে ধরতে?

মুখোমুখি ফ্রান্স বনাম ক্রোয়েশিয়া
ফ্রান্স ও ক্রোয়েশিয়ার এই পর্যন্ত দেখা ৫টি ম্যাচ যার মধ্যে ৩টি ফ্রান্সের জয় ও ২টি ড্র যার বিনিময়ে একিটিও জয় পায়না ক্রোইটরা।বিশ্বকাপে তাদের দেখা একবার। মনে আছে ১৯৯৮ সালের কথা প্রথম বারের মত বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ক্রোয়েশিয়া। আর সেই সেমি ফাইনালে ২-১ গোলে ফ্রান্সের কাছে হারতে হয় ক্রোয়েশিয়ার।এবার যে ফাইনালে সেই ফরাসিদের সাথে খেলতে হবে আবারো ক্রোয়েটদের।

তাই ক্রোয়েশিয়া কি পারবে ২০ বছর আগের প্রতিশোধ নিতে? তা জানতে অপেক্ষা করতে হবে ১৫ জুলাইয়ের ফাইনাল পর্যন্ত। 


বাংলা ইনসাইডার/ডিআর