ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

ক্রিকেটীয় রূপকথার শুরু নেপালের

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ আগস্ট ২০১৮ বুধবার, ০৫:৪২ পিএম
ক্রিকেটীয় রূপকথার শুরু নেপালের

নেপালের ক্রিকেটীয় যুগের স্বপ্ন পূরণ হলো আজ। আইসিসি বিশ্বকাপ কোয়ালিফায়ারে ওডিআই স্ট্যাটাস প্রাপ্তি। সেই সঙ্গে আজ নিজেদের ইতিহাসের প্রথম ওডিআই সিরিজ নেদারল্যান্ডের সঙ্গে। পুরো নেপাল জুড়ে এক কথায় উৎসবের আমেজ।

নেপালের ক্রিকেটীয় ইতিহাসে নেদারল্যান্ড জুড়ে থাকবে ইতিহাসের পাতায়। ১ম ওয়ানডেতে ইতিমধ্যে তাঁরা লড়ছে নেপালের বিপক্ষে। ডাচদের সঙ্গে ২ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে নেপাল। প্রথম ওয়ানডেতে ইতিমধ্যে টসে হেরে নেপাল বোলিং করছে নেদারল্যান্ডের বিপক্ষে।   

নেপালি ক্রিকেটের ইতিহাস রচনা হয় ত্রিদেশীয় সিরিজ থেকে। ইউরোপ সফরে নেদারল্যান্ডস ও মেরিলিবোন ক্রিকেট ক্লাবকে নিয়ে অনুষ্ঠিত ত্রিদেশীয় টিটুয়েন্টি সিরিজের শিরোপা জয় করে নেপালিরা।

প্রথম সিরিজ খেলেই নেপালের জাতীয় দল থেকে অবসরে যাচ্ছেন বাঁহাতি অর্থোডক্স বোলার শক্তি প্রসাদ গৌচান বাবু। ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার পরপরই দুই ম্যাচ খেলে অবসরে যাওয়া একটি ভিন্ন রকমের রেকর্ড বলা চলে। ২০০২ থেকে নেপালের ক্রিকেটের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। ৩৪ বছর বয়সী শক্তি গৌচান সব ধরণের ফরম্যাট মিলিয়ে নেপালের জার্সি গায়ে ১৯৩ টি ম্যাচ খেলেছেন। নেপালের ক্রিকেটকে এতদূর নিয়ে আসার অন্যতম কারিগর তিনি।  

বাংলা ইনসাইডার/এসএকে