ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ , ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

কোহলিকে ছাড়াও শক্তিশালী ভারত?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ০৭:২৯ পিএম
কোহলিকে ছাড়াও শক্তিশালী ভারত?

মাত্র চারদিন পরই শুরু হচ্ছে এশিয়া কাপ। এশিয়া কাপে সবাই পূর্ণশক্তির দল পাঠাচ্ছে। কিন্তু ভারত দল পাঠাচ্ছে অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়াই। কোহলির মতো বিশ্বমানের ব্যাটসম্যান না থাকা মানে শক্তির বিচারে দুর্বল হয়ে যাওয়া। তবে অনেক ক্রিকেট বিশ্লেষকই মানছেন কোহলি না থাকলেও ভারতের শক্তি তেমন একটা দুর্বল হবে না।

কিন্তু কেন এমনটা মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা? আসুন জেনে নেই কারণগুলো…

ধোনি ‘দ্য মেন্টর’

ভারতের ইতিহাসের শ্রেষ্ঠ অধিনায়ক ধোনি। ধোনির হাত ধরেই বিশ্বকাপ থেকে শুরু করে সব টুর্নামেন্টেই সাফল্য পেয়েছে ভারত। এশিয়া কাপে ধোনি অধিনায়ক না থাকলেও দলের সিনিয়র খেলোয়াড় হিসেবে পরামর্শ দিতে অবশ্যই পিছিয়ে যাবেন না। ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা চাইলেই দলের প্রয়োজনে ধোনির সঙ্গে নিয়মিত পরামর্শ করে সিদ্ধান্ত নিতে পারেন। ধোনির পরামর্শ অলিখিতভাবে আদেশ হয়ে দাঁড়াবে রোহিতের জন্য সেটা না বললেও হবে।  

রোহিত শর্মার মতো অভিজ্ঞ অধিনায়ক

রোহিত শর্মা ভারতের অভিজ্ঞ অধিনায়ক। আইপিএলে রোহিতের দল মুম্বাই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা রয়েছে। এছাড়া ধোনি ও কোহলির অবর্তমানে প্রায় সময়ই রোহিত ভারতের নেতৃত্ব দিয়েছেন। সব মিলিয়ে কোহলির অভাবটা বুঝতে দিবেন না শর্মা।

সেরা ফর্মে আম্বাতি রাইড়ু

আম্বাতি রাইড়ু আইপিএলে দারুণ ফর্মে ছিলেন। সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে কোহলির অভাবটা পূরণ করতে পারেন তিনি।

শক্তিশালী বোলিং ইউনিট

বর্তমান সময়ে ক্রিকেট খেলুড়ে দেশের মধ্যে ভারতের বোলিং লাইনআপ সবচেয়ে শক্তিশালী। ভুবি ও বুমরা ভারতের বোলিংয়ের সবচেয়ে শক্তিশালী অস্ত্র। তাঁদের নতুন বলে দ্রুত উইকেট নেয়ার মতো বেশ সুনাম রয়েছে। ডেথ ওভারেও তারা দারুণ বল করতে পারেন।


বাংলা ইনসাইডার/এসএকে/ডিআর