ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

কুককে ‘গ্র্যান্ড ফেয়ারওয়েল’ দিল রুটবাহিনী

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ০১:০৬ এএম
কুককে ‘গ্র্যান্ড ফেয়ারওয়েল’ দিল রুটবাহিনী

ষষ্ঠ উইকেটে লোকেশ রাহুল ও ঋষভ পান্থ ২০৪ রান যোগ করে ভারতের ম্যাাচ ড্রয়ের সম্ভাবনা জাগিয়েছিল। কিন্তু ইংল্যান্ড দ্বিতীয় নতুন বল নিতেই ভারতের সব আশা ধুলোবালির মতো উড়ে যায়৷ নেয়৷ ৪৬৪ রান তাড়া করতে নেমে ৩৪৫ রানে থেমে যায় ভারতের লড়াই৷ দলে ভারতকে ১১৮ রানে হারিয়ে পাঁচ টেস্টের সিরিজ ৪-১ জিতে নিল ইংল্যান্ড৷ সেই সঙ্গে অ্যালেস্টার কুককে ‘গ্র্যান্ড ফেয়ারওয়েল’ দিল রুটবাহিনী৷ তবে ভারত ম্যাচ হারলেও ওভালে রাহুল ও পান্থের লড়াকু ইনিংস প্রশংসা আদায় করেছে।

একই সঙ্গে এদিন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রাকে পেছনে ফেলে টেস্টে পেসারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড গড়েন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।

কিন্তু কে ভেবেছিল ভারত এতটা লড়াই করবে?

পুরো সিরিজে দলের মূল ভরসা পূজারা ও কোহলি রান তাড়ায় শুরুতেই বিদায় নেন। তাই ৪৬৪ রান তাড়া করাটা বারতের জন্য ছিল এভারেস্ট জয় করার মতো। ভারতীয় সমর্থকরা হয়তো ধরেই নিয়েছিল বড় ব্যবধানেই শেষ টেস্টে হারতে চলেছে ভারত। কিন্তু সেই ধরে নেওয়াকে তুড়ি মেরে উড়িয়ে দেন পান্থ ও রাহুল। পুরো সিরিজে ব্যাটে রানের জন্য ধুঁকতে থাকা এই দুই ব্যাটসম্যানই পেলেন সেঞ্চুরি। এই দুজনের ব্যাটে হয়তো হারটা এড়ানো যায়নি। তবে বড় হারের ব্যবধানটা ঠিকই কমানো গেছে। আদিল রশিদের দুর্বোধ্য লেগ স্পিনে রাহুল এবং পান্থ কাটা না পড়লে অন্যরকম কিছু হতে পারতো। আর তাই দিনশেষে রশিদের স্পিন ভেল্কিতে শেষ হাসি হেসেছে ইংল্যান্ড। একই সঙ্গে বিদায়ী টেস্টে কুককে জয় উপহার দিল তাঁর সতীর্থরা।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৩২ ; ভারত প্রথম ইনিংস: ২৯২ ; ইংল্যান্ড ২য় ইনিংস: ৪২৩/৮ ডিক্লে.

ভারত ২য় ইনিংস: (লক্ষ্য ৪৬৪, চতুর্থ দিন শেষে ৫৮/৩) ৯৪.৩ ওভারে ৩৪৫ (রাহুল ১৪৯, ধাওয়ান ১, পুজারা ০, কোহলি ০, রাহানে ১১৪, জাদেজা ১৩, ইশান্ত ৫, শামি ০, বুমরাহ ০*; অ্যান্ডারসন ৩/৪৫, ব্রড ১/৪৩, মইন ১/৬৮, কারান ২/২৩, স্টোকস ১/৬০, রশিদ ২/৬৩, রুট ০/১৭)

ফল: ইংল্যান্ড ১১৮ রানে জয়ী
সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ইংল্যান্ড ৪-০তে জয়ী
ম্যান অব দা ম্যাচ: অ্যালেস্টার কুক
ম্যান অব দা সিরিজ: বিরাট কোহলি ও স্যাম কারান

বাংলা ইনসাইডার/ডিআর