ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

কে হবেন এশিয়া কাপের সেরা ব্যাটসম্যান?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ০৯:০৫ এএম
কে হবেন এশিয়া কাপের সেরা ব্যাটসম্যান?

এশিয়া কাপের দল ঘোষণায় সবচেয়ে বড় চমক ছিলো- লাসিথ মালিঙ্গার ফেরা এবং বিরাট কোহলির বিশ্রাম। বাংলাদেশের সাকিব আল হাসানের থাকা না থাকা নিয়েও ছিলো অনিশ্চয়তা। তবে শেষ পর্যন্ত সাকিব খেলছেন।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপের ১৪তম আসর। এ টুর্নামেন্টের জন্য ইতোমধ্যেই দল ঘোষণা করেছে অংশগ্রহনকারী দলগুলো। আসুন আজ জেনে নেই সেই চার ব্যাটসম্যানকে, যাদের ব্যাটে আসন্ন এশিয়া কাপে রানের ফুলঝুড়ি দেখা যাবে। যারা হতে পারেন সম্ভাব্য সর্বোচ্চ রান সংগ্রাহক।

রোহিত শার্মা
ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি আছে মাত্র পাঁচজনের। রোহিত শর্মা ছাড়া কেউই একাধিকবার করতে পারেননি তা। ওয়ানডেতে মোট ৩টি ডাবল সেঞ্চুরি রোহিতের। এতেই প্রমাণ হয় সে কতটা বিধ্বংসী ব্যাটসম্যান। কোহলি বিশ্রামে থাকায় এশিয়া কাপে ভারতীয় দলের অধিনায়কও তিনি। তাছাড়া ব্যাট হাতেও দলকে নেতৃত্ব দেবেন তিনি।

ফাখর জামান
একমাত্র পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেছেন ফাখর জামান। এছাড়াও সবচেয়ে কম ইনিংস খেলে ওয়ানডেতে ১০০০ রানের রেকর্ডটিও তাঁর দখলে। মাত্র ১৮ ইনিংসে তিনি এই রেকর্ড গড়েন। একই সঙ্গে ইমাম-উল-হক কে নিয়ে উদ্বোধনী জুটিতে ওয়ানডেতে সবচেয়ে বেশি ৩০৪ রানের পার্টনারশিপও গড়েছেন তিনি। আইসিসি ইভেন্টের ফাইনালে সেঞ্চুরি করা একমাত্র পাকিস্তানি ক্রিকেটার তিনি।

তামিম ইকবাল 
বাংলাদেশ ক্রিকেট দলের সেরা ওপেনার তামিম ইকবাল বরাবরই ব্যাট হাতে নিজের সেরাটা ঢেলে দেয়ার লক্ষ্যে খেলতে নামেন। দেশের হয়ে তাঁর ব্যাট যখন হাসে তখন গোটা বাংলাদেশই উদ্ভাসিত হয় সাফল্যের আলোকছটায়। আসন্ন এশিয়া কাপেও তামিমের ব্যাটে তাকিয়ে থাকবে পুরো দেশ। এশিয়া কাপে মোট  ১২টি ম্যাচ খেলেছেন তামিম ইকবাল। যেখানে তিনি ৪৩.০৮ গড়ে ৫১৭ রান সংগ্রহ করেছেন। আর রয়েছে ৬টি অর্ধশতক। সর্বশেষ উইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজে দুটি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন, বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১১ সেঞ্চুরির মালিক তিনি।

শিখর ধাওয়ান
ধাওয়ান সীমিত ওভারের ক্রিকেটে মারকুটে ব্যাটসম্যান হিসেবে পরিচিত। বর্তমান ভারতীয় ওয়ানডে দলের গুরুত্বপূর্ণ সদস্যও তিনি। কোহলি না থাকায় ধাওয়ানের ওপর বড় দায়িত্ব এসে পড়বে এশিয়া কাপে। ২০১৩ ও ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। পাশাপাশি ২০১৫ বিশ্বকাপের ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। ১০২ ওয়ানডে ম্যাচে ৪৫.৯০ গড়ে তাঁর রান ৪৩৬১। স্বাভাবিকভাবেই তাঁর ওপর নজর থাকবে সবার। 

বাংলা ইনসাইডার/ডিআর