ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

যে কারণে এশিয়া কাপে ভালো খেলছে আফগানরা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৩:৪৮ পিএম
যে কারণে এশিয়া কাপে ভালো খেলছে আফগানরা

এশিয়া কাপের সুপার ফোরের আজকের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে আবারও মাঠে নামবে বাংলাদেশ। ২০০৯ সালে প্রথম ওয়ানডে খেলা আফগানিস্তান আজ কীভাবে এশিয়া কাপ জয়ের সম্ভাব্য দল হিসেবে নিজেদের গড়ে তুলল আসুন দেখে নেই।

আফগানদের প্রধান অস্ত্র রশিদ খান ও দলের অন্যান্য স্পিনাররা। রশিদ খান বর্তমানে বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনার। সেই সঙ্গে বিভিন্ন বিদেশী লিগে খেলার অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ে আছেন দুই নম্বরে। দলের অন্য স্পিনারদের মধ্যে মুজিব উর রহমান ও মোহাম্মদ নবী ধারাবাহিকভাবে ভালো করছেন।

আফগানদের বড় দল হয়ে ওঠার পিছনে বড় আরেকটি কারণ হচ্ছে শেষের দিকের ব্যাটসম্যানরা হাত খুলে মারতে পারছেন। আফগানরা শুরুটা ধীরে করলেও সময়ের সঙ্গে সঙ্গে বলের সঙ্গে পাল্লাদিয়ে রান নিতে পারদর্শী তাঁরা। এছাড়া শেষ ১০ ওভারে মারকুটে দুই-তিনজন ব্যাটসম্যান রয়েছেন যারা আফগানদের বড় সংগ্রহ এনে দিচ্ছে। বাংলাদেশের বিপক্ষে শেষ ১০ ওভারে ৯৭ রান তোলে আফগানরা। পাকিস্তানের সঙ্গে ৮৭ রান সংগ্রহ করে তাঁরা।

আফগানরা এখন বিপর্যয় সামলে নতুন করে শুরু করতে পারদর্শী। ইনিংসের শুরুতেই আফগানরা বিপর্যয়ে পরলেও মোহাম্মদ নবী, হাসমতউল্লাহ শাহিদির মতো ব্যাটসম্যানরা নতুন করে ইনিংস গড়ে দিচ্ছেন। এছাড়া অধিনায়ক আসগর আফগানও তাঁদের অন্যতম ব্যাটিং স্তম্ভ।

বাংলা ইনসাইডার/এসএকে/জেডএ