ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

টাইগারদের বিপক্ষে চোখ রাঙাবেন জিম্বাবুইয়ান মাতুভা?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৮ শুক্রবার, ০৪:১৮ পিএম
টাইগারদের বিপক্ষে চোখ রাঙাবেন জিম্বাবুইয়ান মাতুভা?

চলতি মাসেই শুরু হতে যাচ্ছে জিম্বাবুয়ে-বাংলাদেশ সিরিজ। ২১ অক্টোবর সিরিজের প্রথম ওয়ানডে খেলতে মাঠে নামবে টাইগাররা। জিম্বাবুয়ে তুলনামূলক দুর্বল দল হলেও তাঁদের হাতে রয়েছে এক ‘রাইজিং স্টার’। বাংলাদেশের জন্য জিম্বাবুয়ের প্রধান অস্ত্রও হতে পারেন এই রাইজিং স্টার। ব্রেন্ডন মাভুতা জিম্বাবুয়ে দলের তরুণ লেগ স্পিনার। চলতি বছরের জুলাই মাসে অস্ট্রেলিয়া বিপক্ষে টি-২০ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে অভিষেক হয়। 

যেকোনো দেশের জন্য লেগ স্পিনাররা হচ্ছেন সেই দলের জন্য ‘সোনার হরিণ’। প্রতিপক্ষ ব্যাটসম্যানদের রান তোলার লোভ দেখিয়ে উইকেট বের করে নিয়ে আসাই মূলত লেগস্পিনারের কাজ। যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান দলেও রয়েছে বিশ্বমানের লেগস্পিনার। সেখানে বাংলাদেশ ক্রিকেট জন্মলগ্ন থেকে একজন লেগ স্পিনার হন্য হয়ে খুঁজছে। কয়েকজন এসেছিলেন কিন্তু আশা দেখিয়ে কোথায় যেন হারিয়ে গেছেন তাঁরা। 

বর্তমানে আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে লেগ স্পিনারদের জয়জয়কার। সেই ধারাবাহিকতায় জিম্বাবুয়েও তৈরি করেছে একজন তরুণ লেগ স্পিনার। আন্তর্জাতিক অঙ্গনে পা রেখেই ভালই সাড়া দিয়েছেন জিম্বাবুয়ের এই রাইজিং স্টার।

কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকা সিরিজের টি-টোয়েন্টি ম্যাচে জিম্বাবুয়ের এই লেগস্পিনার দুর্দান্ত বোলিং করেছেন। ম্যাচের এক পর্যায়ে দক্ষিণ আফ্রিকা ১ উইকেট হারিয়ে ১১৭ রান সংগ্রহ করেছিল। কিন্তু মাতুভা বোলিংয়ে আসতেই দক্ষিণ আফ্রিকা ১৫৬ রান সংগ্রহ করতেই চার উইকেট হারায়। ওই ম্যাচে ভয়ংকর হয়ে উঠতে থাকা ফাফ ডুপ্রেসিসের উইকেট সংগ্রহ করেন তিনি। ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে গুরুত্বপূর্ণ একটি উইকেট দখল করেন তিনি।

এছাড়া এখন পর্যন্ত ওয়ানডে ম্যাচ গুলোতেও দারুণ বোলিং করেছেন তিনি। ৪.৮৪ ইকোনমিতে ৩ ওয়ানডেতে ৪টি উইকেট দখল করেছেন জিম্বাবুয়ে দলের নতুন এই তা রকা।

২০১৬ সালে জিম্বাবুয়ের হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয় তাঁর। প্রথম শ্রেণীর ১২ টি ম্যাচে খেলে উইকেট দখল করেন ৪৪ টি। আর লিস্ট ‘এ’তে ১৩ ম্যাচ খেলে দখল করেন ২২ উইকেট। লিস্ট এ’র এক ম্যাচে ৩৮ রানের বিনিময়ে ৮ উইকেট দখল করেছিলেন তিনি। গড় ১৯। ইকোনমি ৪.৬৪।

জিম্বাবুয়ের এই রাইজিং স্টার হতে পারেন বাংলাদেশের বিপক্ষে তুরুপের তাস। বাংলাদেশের উইকেট স্পিনারদের জন্য বোলিং স্বর্গ। এমন ক্রিজ পেলে যে তিনি ভয়ংকর হয়ে উঠবেন সেটা বলার অপেক্ষা রাখে না।

বাংলা ইনসাইডার/এসএকে