ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

মেসি-ইনিয়েস্তাদের স্কুল ‘লা মাসিয়া’ হুমকির মুখে?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৮ শুক্রবার, ০৭:৫৫ পিএম
মেসি-ইনিয়েস্তাদের স্কুল ‘লা মাসিয়া’ হুমকির মুখে?

চলতি মৌসুমটা একদমই ভালো যাচ্ছে না লা লিগা ও বিশ্বের অন্যতম সেরা ক্লাব বার্সেলোনার। ৮ ম্যাচে মাত্র ৪টি জয় নিয়ে তালিকায় দ্বিতীয়তে অবস্থান করছে বার্সেলোনা। লা লিগায় গত চার ম্যাচে জয়ের মুখ দেখেনি মেসিরা। বার্সেলোনা নিজেদের স্কুল লা-মাসিয়ার ওপর আস্থা রেখে এসেছে এতদিন। মেসি থেকে শুরু করে জাভি, ইনিয়েস্তার মতো তারকারা উঠে এসেছে বার্সেলোনার এই স্কুল থেকে। কিন্তু গত দুই মৌসুম ধরে অন্য লিগের সেরা খেলোয়াড়দের ওপর চোখ দিয়েছে স্প্যানিশ এই ক্লাবটি। তাঁরই ধারাবাহিকতায় গত মৌসুমে রেকর্ড পরিমাণ অর্থ দিয়ে ব্রাজিলিয়ান মিড ফিল্ডার ফিলিপ কৌতিনহো ও ফ্রান্সের তারকা খেলোয়াড় উসমান দেম্বেলেকে দলে ভেড়ায় বার্সা। তারপরও চলতি মৌসুমের শুরুতেই এমন ভরাডুবি বার্সেলোনাকে ভাবাচ্ছে।     

সব মিলিয়ে বিগত দুই মৌসুমে দেম্বেলে(১৮০), কৌতিনহো (১৫৫), ম্যালকম (৪১), ক্লেমেন্ট ল্যাংলেট (৩৫), আর্থার (৩১) এবং আর্তুরো ভিদাল (১৯) সব মিলিয়ে ৪৬১ মিলিয়ন ইউরো খরচ করেছে স্প্যানিশ এই ক্লাবটি। প্রতিটি ম্যাচেই প্রায় ৩০০ মিলিয়ন ইউরো মূল্যের খেলোয়াড়রা বেঞ্চে বসে থাকে।

যেখানে গত মৌসুমে বার্সার বেঞ্চ খেলোয়াড়দের মূল্য ছিল ১৩১ মিলিয়ন ইউরো। যা বর্তমানে বেঞ্চ খেলোয়াড়দের মূল্যের প্রায় অর্ধেক। গত মৌসুমে বেঞ্চ খেলোয়াড়দের সংকটে ছিল বার্সা। বলতে গেলে যোগ্যতা সম্পন্ন কোনো খেলোয়াড়ই দলে ছিলেন না। এবার বার্সা বেঞ্চে অনেক নামীদামী তারকার উপস্থিতি।

এদিকে, জানুয়ারী মাস আসার আগেই ট্র্যান্সফার মার্কেট নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। গুঞ্জন রয়েছে লিগ ওয়ান ও ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে দুই একজন খেলোয়াড় কেনা হবে। তবে অনেকের মতে বার্সেলোনা যেভাবে ভিন্ন দেশের খেলোয়াড়ের ওপর আস্থা রাখছে তাতে না আবার বার্সেলোনার ঐতিহ্য সংকটে পড়ে।

উল্লেখ্য, লা মাসিয়া বার্সার ফুটবল একাডেমী। লা মাসিয়া থেকে উঠে আসা তরুণ প্রতিভাবান খেলোয়াড়রাই সাধারণ বার্সেলোনা দলে সুযোগ পেয়ে থাকে।

বাংলা ইনসাইডার/এসএকে