ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

‘স্পিন নয়, বাংলাদেশের প্রধান অস্ত্র এখন পেস বোলিং’

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৮ শনিবার, ০৭:২৫ পিএম
‘স্পিন নয়, বাংলাদেশের প্রধান অস্ত্র এখন পেস বোলিং’

কয়েক বছর আগেও টাইগারদের প্রধান অস্ত্র ছিল স্পিন বোলিং অ্যাটাক। কিন্তু সেই ধারা ধীরে ধীরে পরিবর্তন হয়েছে বাংলাদেশের। বিগত ৩-৪ বছর ধরেই বাংলাদেশের প্রধান অস্ত্র এখন পেস বোলিং অ্যাটাক। অধিনায়ক মাশরাফির মুখেও শোনা গেল একই কথা। অভিজ্ঞ ও তরুণ পেসারদের নিয়ে গড়া বাংলাদেশের পেস বোলিং অ্যাটাক বিগত সিরিজগুলোতে হতাশ করেনি। তাঁরা তাঁদের সামর্থের পুরোটাই ঢেলে দিয়েছেন বলে মনে করছেন অধিনায়ুক মাশরাফি।

শনিবার ম্যাচ পূর্ববর্তী এক সংবাদ সম্মেলনে পেস বোলিং অ্যাটাকের দিকেই তাঁর নজর থাকবে বলে জানিয়েছেন টাইগার অধিনায়ক। তিনি জানান `আমরা ৯৯ ভাগ সময় তিন জন পেসারকে ব্যাকআপ করেছি, যে কোন অবস্থায় ও যে কোন উইকেটে। আমরা এখন পেস বোলিংকেই সবসময় প্রাধান্য দিচ্ছি। আর আমাদের পেস বোলিং বিভাগ ভাল করছেও। কিছু ম্যাচে খারাপ করলেও, ভালোর সংখ্যাটা বেশি এবং ম্যাচ উইনিং পারফর্মেন্স অনেক আছে। আমরা অবশ্যই ওই জায়গায়াতেই আছি। আমরা যতদূর সম্ভব, এটা ব্যাক আপ করেই যাব।`

গেল এশিয়া কাপেও পেস বোলাররা নিজেদের প্রমাণ করেছেন। সেখানে বাংলাদেশ দলের পেস বোলিং বিভাগ এখন কতটা কার্যকরী সেটাই দেখিয়ে দিয়েছে। এশিয়া কাপে প্রায় প্রতি ম্যাচের শুরুতে উইকেট এনে দিয়েছে পেসাররা। যে কারণে বাংলাদেশ ভঙ্গুর দল নিয়েও এশিয়া কাপের ফাইনাল খেলে। শুধু তাই নয় স্বল্প পুঁজি নিয়েও ওভারের শেষ বল পর্যন্ত লড়াই করে গেছে বাংলাদেশ।

এছাড়া শেষ ওভারের ম্যাচেও দলকে জিতিয়েছেন মোস্তাফিজুর রহমান। রুবেল হোসেন পুরো এশিয়া কাপ জুড়ে মিতব্যয়ী বোলিং করেছেন যা বিপক্ষ দলকে বেশ ভুগিয়েছে, সেই সঙ্গে অধিনায়ক মাশরাফি ছিলেন এক কথায় অসাধারণ। 

এ তো গেল এশিয়া কাপের কথা। গত বিশ্বকাপেও এই পেস বোলিং অ্যাটাকের কারণেই ইংল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ। এছাড়া দেশের মাটিতে ভারত ও দক্ষিণ আফ্রিকা সিরিজ জয় সব কিছুই এসেছে এই পেস বোলারদের কারণে।

বিগত সিরিজগুলোতে পেসাররা ভালো করলেও স্পিনারদের ভুমিকা নিয়ে মাশরাফির মনে কোনো সন্দেহ নেই। এছাড়া উপমহাদেশের উইকেটগুলো স্পিন সহায়ক সেটাও মাথায় রেখেছেন অধিনায়ক মাশরাফি।

তিনি বলেন, `একই সঙ্গে উপমহাদেশ ও মিরপুরের উইকেটে স্পিনের বড় ভূমিকা থাকে। আমরা স্পিন দিয়েই তাদেরকে এর আগে বেশ কয়েকবার অলআউট করেছি। সেটা আমাদের মাথায় আছে এবং সবসময় থাকবে। একই সঙ্গে আমরা পেস বোলারদের ফ্ল্যাট উইকেট বলেন আর সিমিং উইকেট বলেন, সব জায়গায় আমরা ব্যাক আপ দিয়েছি। সেটা দিয়ে যেতে চাই।‘

বাংলা ইনসাইডার/এসএকে/জেডএ