ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সাইফউদ্দিন-আরিফুলে কাটবে পেস অলরাউন্ডারের ঘাটতি?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৯:০১ এএম
সাইফউদ্দিন-আরিফুলে কাটবে পেস অলরাউন্ডারের ঘাটতি?

বাংলাদেশের এখন পর্যন্ত সফল অলরাউন্ডারদের সবাই স্পিনার।  সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ্‌ রিয়াদ, নাসির হোসেন বা বর্তমানে মেহেদী হাসান মিরাজ সবাই ব্যাটিংয়ের পাশাপাশি ঘূর্ণি জাদুতে বধ করছেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। ফরহাদ রেজা পরবর্তী পেস অলরাউন্ডার জাতীয় দলে তেমন দেখা যায় নি। বিশ্বের প্রতিটি বড় দলেই এক বা একের অধিক পেস অলরাউন্ডার একাদশে খেলে থাকেন নিয়মিত। জিম্বাবুয়ের বিপক্ষে সাইফউদ্দিন ও আরিফুল হকের পারফরম্যান্স এই অভাব পুরন করবে বলে আশা করা যায়।

জিম্বাবুয়ের বিপক্ষে ১৫ সদস্যের টেস্ট স্কোয়াডে ডাক পেয়েছিলেন ৪ ক্রিকেটার। তবে সিলেটে প্রথম টেস্টে অভিষেক হয়েছিল দুই জনের। স্পিনার নাজমুল ইসলাম অপুর সঙ্গে সিলেটে প্রথম টেস্টে মাঠে নামেন পেস অলরাউন্ডার আরিফুল হক। আরিফুল হক বল হাতে সুযোগ না পেলেও নিজেকে প্রমাণ করেছেন ব্যাট হাতে।  প্রথম ইনিংসে দলের বিপর্যয়ের মধ্যে আরিফুল সাত নম্বরে নেমেছিলেন নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম ইনিংস খেলতে। ৯৬ বল খেলে তিনটি চারের সাহায্যে ৪১ রান করে অপরাজিত ছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসেও  ব্যাটিং বিপর্যয়ের মধ্যে ক্রিজে নামেন আরিফুল। ৩৭ বলে ৩৮ রানের ইনিংস খেলে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন।  পেস বোলিং অলরাউন্ডার হিসেবে মাঠে নামলেও মাত্র চার ওভার বল করেছেন তিনি, সেটিও জিম্বাবুয়ের প্রথম ইনিংসে।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছেন আরেক পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। প্রথম ওয়ানডে দলের বিপর্যয়ে ক্রিজে নেমে খেলেন ৫০ রানের ইনিংস। পাশাপাশি ইমরুল কায়েসের সঙ্গে গড়েছিলেন দুর্দান্ত এক জুটি। যদিও সে ম্যাচে কোন উইকেটের দেখা পান নি তিনি।দ্বিতীয় ওয়ানডেতে ৪৫ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ৩ উইকেট। তৃতীয় ও শেষ ওয়ানডেতে  ১০ ওভার  বল করে ৫১ রানের বিনিময়ে ২ মেডেনসমেত তুলে নিয়েছেন ১ উইকেট। সিরিজের শেষ দুই ম্যাচে ব্যাট হাতে নামার সুযোগ মেলে নি সাইফউদ্দিনের।

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াডে না থাকা মোহাম্মদ সাইফউদ্দিন আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে সামনে রেখে ইতিমধ্যেই অনুশীলন শুরু করে দিয়েছেন। এই সিরিজে নিজেকে পুরোপুরি ভাবে মেলে ধরতে চান তরুণ এই অলরাউন্ডার, তাইতো ব্যক্তিগত প্রস্তুতি শুরু করেছেন নিজের মতো করে।

ক্যারিবীয়দের খেলার ফুটেজ দেখে সেখান থেকে দুর্বলতা চিহ্নিত করে নিজের পরিকল্পনা সাজাচ্ছেন সাইফউদ্দিন।

বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটেই বেশ কার্যকরী হওয়ার সম্ভাবনা আছে এই দুই পেস অলরাউন্ডারের। বিশেষ করে আগামী বছর ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপে টাইগারদের একাদশে দারুণ ভূমিকা রাখতে পারে সাইফউদ্দিন ও আরিফুল ।

বাংলা ইনসাইডার/এজেএস/জেডএ