ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

জিততে হলে রেকর্ড ভাঙতে হবে জিম্বাবুয়েকে

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৯:০০ এএম
জিততে হলে রেকর্ড ভাঙতে হবে জিম্বাবুয়েকে

 

বাংলাদেশ-জিম্বাবুয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টের আজ শেষ দিন। এই টেস্ট জিততে হলে বাংলাদেশের প্রয়োজন ৮ উইকেট। তিন সেশন মিলিয়ে টাইগাররা পাবে ৯০ ওভারেরও বেশি সময়। গতকাল আলোর স্বল্পতার কারণে প্রায় ৬ ওভার কম হওয়ার ফলে আজ ৯০ ওভারেরও বেশি সময় বল করতে পারে বাংলাদেশ। অপরদিকে টাইগারদের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করতে জিম্বাবুয়ের করতে হবে ৩৬৭ রান। যদিও সফরকারীরা সারা দিন ব্যাটিং করতে পারলে ম্যাচটি ড্র হবে এবং টাইগারদের বিপক্ষে টেস্ট সিরিজও নিজেদের করে নেবে জিম্বাবুয়ে।

হ্যামিল্টন মাসাকাদজার দল যদি আজ ৩৬৭ রান করতে পারে তবে ভেঙ্গে যাবে ১৫ বছরের টেস্ট ক্রিকেটের রেকর্ড। সবচেয়ে বেশি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ডটি হয়েছিল ২০০৩ সালে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ তাড়া করে টেস্ট জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়েকে  করতে হবে ৪৪৩ রান যা তাঁদের রেকর্ড বুকে নাম লেখাবে। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান তাড়া করার দৌড়ে পরের অবস্থানে আছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার বিপক্ষেই ২০০৮ সালে ৪১৪ রানের টার্গেটে ম্যাচ জেতে তাঁরা। এছাড়াও ১৯৪৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪০৪ রান তাড়া করে টেস্ট জয় পায় অস্ট্রেলিয়া।

গতকালের খেলা শেষে বাংলাদেশ দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ জানিয়েছিলেন,  ম্যাচটা বাংলাদেশের পক্ষেই আছে। আজ তিন সেশনে যদি তাঁরা ভালো বল করেন তবে ফলাফল বাংলাদেশের পক্ষেই আসবে।

যদিও জিম্বাবুয়ের কোচ ম্যাচ বাঁচাতে ইতিবাচক কথাই বলেছেন। জিম্বাবুয়ের কোচ লালচাঁদ রাজপুত সাম্প্রতিক সময়ে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত পাকিস্তান ও অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচটির উদাহরণ দিয়ে বলেন যদি প্রথম সেশন ভালো করতে পারি আশা করি পরের সেশনগুলোও ভালো হবে। আমাদের জুটি গড়তে হবে। আশা করি কেউ দাঁড়িয়ে যাবে এবং আমরা হার এড়াতে পারব।

জিম্বাবুয়ে এই ম্যাচ ড্র করলেই বিপদে পড়বে বাংলাদেশ। সিলেটে সিরিজের প্রথম টেস্ট হারার কারণে সিরিজ বাঁচাতে এই টেস্ট জিততেই হবে টাইগারদের প্রথম ম্যাচে বাংলাদেশ হেরেছিল ১৫১ রানে।

বাংলা ইনসাইডার/এজেএস/জেডএ