ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

প্রথম দিনে ভারতকে একাই টানলেন পুজারা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৫:৩৬ পিএম
প্রথম দিনে ভারতকে একাই টানলেন পুজারা

ভারত-অস্ট্রেলিয়া চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে ভারতকে একাই টানলেন চেতেশ্বর পুজারা। ভারতের ব্যাটিং ব্যর্থতার দিনে বুক চিতিয়ে লড়ে যান পুজারা, তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠদশ শতক। পূজারার সেঞ্চুরিতে ভর করে প্রথম দিন পুরোপুরি স্বাগতিকদের হতে দেয় নি ভারত। দিনশেষে ৯ উইকেটে ২৫০ রান সংগ্রহ করেছে সফরকারীরা।

অ্যাডিলেডে টসে জিতে ব্যাট করতে নেমে মাত্র ১৯ রানেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় সফরকারী ভারত। অজি পেসারদের তোপের মুখে একে একে বিদায় নেন লোকেশ রাহুল, মুরালি বিজয় ও অধিনায়ক বিরাট কোহলি। তবে এক প্রান্ত আগলে রেখে লড়ে যান পুজারা। সচল রাখেন রানের চাকা।

চতুর্থ উইকেটে আজিঙ্কা রাহানে এসেও দাঁড়াতে পারেন নি। পূজারার সঙ্গে পঞ্চম উইকেটে রোহিত শর্মা ছোট জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন। দুজন মিলে গড়েন ৪৫ রানের জুটি। ৩৭ রান করে নাথান লায়নের বলে রোহিত ফিরলে পূজারা জুটি বাঁধেন ঋষভ পান্তের সঙ্গে। ৪১ রান যোগ করে প্যাভিলিয়নে ফেরেন পান্ত।

ভারতের ইনিংসের সেরা জুটি আসে পূজারা ও রবিচন্দ্রন অশ্বিনের ব্যাট থেকে। সপ্তম উইকেটে ৬২ রানের জুটি গড়ে ভারতকে ম্যাচে ফেরান তারা। ২৫ রান করে প্যাট কামিন্সের বলে অশ্বিন ফিরে গেলেও ক্যারিয়ারের ১৬তম শতক তুলে নেন পুজারা। ২৩১ বলে ১৬ চার ও ১ ছয়ে শতক পূর্ণ করেন পূজারা। এরপর মোহাম্মদ সামিকে সঙ্গে নিয়ে আবারও প্রতিরোধ গড়ে তোলেন পুজারা। তবে দিনের একেবারে শেষ মুহূর্তে প্যাট কামিন্সের সরাসরি থ্রো’তে রান আউটের শিকার হন পুজারা। সামিকে সঙ্গে নিয়ে ৪০ রান যোগ করেন পুজারা। ২৪৬ বলে ৭ চার ও ২ ছয়ে ১২৩ রান আসে পুজারার ব্যাট থেকে।

অস্ট্রেলিয়ার হয়ে মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড, কামিন্স ও লায়ন দুটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর: ভারত প্রথম ইনিংস- ২৫০/৯ (১ম দিন শেষে) পুজারা ১২৩, রোহিত ৩৭; কামিন্স ২/৩৯।

 

বাংলা ইনসাইডার/এজেএস/এমআর