ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

নতুন মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন মাশরাফি

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০১৮ শনিবার, ০৭:৪৯ পিএম
নতুন মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন মাশরাফি

ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে কাল রোবার (৯ ডিসেম্বর)। এই ম্যাচে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ তম একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ২০০১ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত মাশরাফি ম্যাচ খেলেছেন ১৯৯ টি। ক্যারিবীয়দের বিপক্ষে এই সিরিজের প্রথম ম্যাচেই গড়ে ফেলবেন ২০০ ওয়ানডে খেলার ইতিহাস।

নিজের এই মাইলফলকের কথা জানতেনই না মাশরাফি। আজ ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে সাংবাদিকরা তাঁকে এই মাইলফলকের কথা জানালে মাশরাফি ধন্যবাদ দেন সাংবাদিকদের বিষয়টি মনে করানোর জন্য। তিনি জানান,  আমার আসলে খেয়াল ছিল না। আমি আগেও বলেছি, এগুলো আমাকে ‘টাচ’ করে না। এগুলো আমার কাছে এত গুরুত্বপূর্ণও না।  আমার কাছে এখন গুরুত্বপূর্ণ হচ্ছে কালকের ম্যাচটা জেতা। তবে একদিক থেকে ভালো লাগছে যে, বাংলাদেশের হয়ে ওয়ানডে ফরম্যাটে ২০০তম ম্যাচ হচ্ছে। এটা অবশ্যই ভালো লাগবে একটা সময়। যখন মানুষ বলবে, তুমি বাংলাদেশের হয়ে ২০০টা ম্যাচ খেলেছো। এটা অবশ্যই একটা অর্জন। ওই জায়গা থেকে অবশ্যই ভালো লাগবে। কিন্তু কালকের ম্যাচের উপরে আর কিছুর গুরুত্ব একেবারেই নাই। এটা চিন্তা করে খেলার সুযোগ নেই। কালকের ম্যাচটা গুরুত্বপূর্ণ। আমাদেরকে জিততে হবে এটাই।

টাইগারদের রঙিন জার্সিতে এখন পর্যন্ত ১৯৯ ওয়ানডে ম্যাচ খেলে ২৫২ টি উইকেট নিয়েছেন মাশরাফি, পাশাপাশি করেছেন ১৭২২ রান।

মাশরাফির পরেই আছেন সাবেক অধিনায়ক ও টাইগারদের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তিনি এখন পর্যন্ত খেলেছেন ১৯৫ টি ওয়ানডে। ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ম্যাচ খেলেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ম্যাচ খেলার দিক দিয়ে তৃতীয় স্থানে আছেন টাইগারদের টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসান। ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর খেলেছেন ১৯২ টি ওয়ানডে ম্যাচ।

সবচেয়ে বেশি ম্যাচ খেলা সেরা পাঁচে আরও আছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল ও সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ২০০৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে অভিষেক ম্যাচ খেলা তামিম আছেন চতুর্থ স্থানে। তিনি এখন পর্যন্ত খেলেছেন ১৮৩ ম্যাচ। সর্বশেষ ২০১৩ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলেছিলেন আশরাফুল। ২০০১ সালে একই মাঠে একই প্রতিপক্ষের বিপক্ষে অভিষেক ম্যাচ খেলেছিলেন তিনি। ১৭৭ টি ওয়ানডে ম্যাচ খেলে তালিকায় পঞ্চম স্থানে আশরাফুল।  এছাড়াও ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোতে অভিষেক ম্যাচ খেলা মাহমুদউল্লাহ রিয়াদও খেলেছেন এখন পর্যন্ত ১৬৫ টি ওয়ানডে ম্যাচ।

আগামীকাল দুপুর ১টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে দু’দল।

বাংলা ইনসাইডার/এজেএস/জেডএ