ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

কার হাতে উঠবে বছরের প্রথম গ্রান্ড স্ল্যাম?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০১৯ শুক্রবার, ০৪:০০ পিএম
কার হাতে উঠবে বছরের প্রথম গ্রান্ড স্ল্যাম?

শুরু হতে যাচ্ছে বছরের প্রথম গ্রান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন। টেনিস তারকারাজির সব থেকে বড় এই আসর ১৪-২৭ জানুয়ারি পর্যন্ত মেলবোর্ন পার্কে অনুষ্ঠিত হবে। এই বছরের গ্রান্ড স্ল্যাম কিছু ঐতিহাসিক কীর্তির সাক্ষ্য দিতে যাচ্ছে।

ফেদেরার, নাদাল, জোকোভিচ বা সেরেনার মতো বুড়ো তারকারা এই আসরে নিজেদের কীর্তিকে আরও উঁচুতে নিয়ে যেতে চাইবে অন্যদিকে নাওমি ওসাকা, স্লোয়ান স্টিফেনস, অ্যালেকজেন্ডার জেভরেভের মতো তরুণদের কাছে সুযোগ পরবর্তী প্রজন্মের উত্তরধিকারী হিসেবে নিজেদের আরও মেলে ধরা। তবে সব দিক থেকে বিবেচনা করলে দেখা যায় এবারের আসরে এগিয়ে আছে প্রবীণরাই।

পুরুষ এককে, রজার ফেদেরার ও নোভাক জকোভিচ দুইজনেই আসরে নামবনে সপ্তমবারের মতো শিরোপা জেতার লক্ষ্য নিয়ে। ফেদেরার প্রথম রাউন্ডে খেলবেন তরুণ উজবেক ডেনিস ইস্তোমিনের বিপক্ষে। তবে জোকোভিচের প্রতিদ্বন্দ্বীর নাম এখনও জানা যায়নি। দ্বিতীয় রাউন্ডে তার দেখা হতে পারে এবারের আসরের ওয়াইল্ড কার্ডজয়ী ফ্রান্সের জ্যঁ উইলফ্রেড সঙ্গার সঙ্গে।

দীর্ঘ সময় পরে কোর্টে ফিরে এসে রাফায়েল নাদাল খেলতে নামবেন জেমস ডাকওয়ার্থের বিপক্ষে আর নবীন তারকা অ্যালেকজেন্ডার জেভরেভ মুখোমুখি হবে আলজাজ বেদেনের। তিন বারের গ্রান্ড স্ল্যাম বিজয়ী অ্যান্ডি মারে লড়বেন স্পেনের বাতিস্তা অ্যাগুত’র বিপক্ষে।

মহিলা এককে, র‍্যাংকের এক নাম্বার সিমোনা হালেপ তার ২য় গ্রান্ড স্ল্যামের জন্য যাত্রা শুরু করবেন প্রতিপক্ষ কাইয়া কানেপির বিপক্ষে লড়াই দিয়ে। তবে তৃতীয় রাউন্ডে তার প্রতিপক্ষ হতে পারেন ভেনাস উইলিয়ামস।

সাত বার গ্রান্ড স্ল্যাম বিজয়ী সেরেনা উইলিয়ামস খেলবেন তাতিয়ানা মারিয়ার বিপক্ষে। দুই বছর আগে সর্বশেষ গ্র্যান্ড স্লাম জিতেছিলেন সেরেনা। সেবার অস্ট্রেলিয়ান ওপেন জিতে সর্বোচ্চ ২২ গ্র্যান্ডস্লামজয়ী জার্মান কিংবদন্তি স্টেফি গ্রাফের রেকর্ড ভেঙেছিলেন এই মার্কিন কিংবদন্তি। এবার তার সুযোগ এসেছে আরেক টেনিস লিজেন্ড মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড ভাঙার।   

এছাড়া তিন নম্বরে থাকা ক্যারোলিন ওজনিয়াকি লড়বেন আলিসন ফান উইটভাঙ্কের বিপক্ষে। ক্যারোলিনা প্লিস্কোভা ও মারিয়া শারাপোভার প্রতিদ্বন্দ্বী কারা হচ্ছেন তা এখনও জানা যায়নি।  

এবারের আসরের জমজমাট খেলাগুলো হলো:

রজার ফেডেরার বনাম ডেনিস ইস্তোমিন

অ্যান্ডি মারে বনাম বাতিস্তা অ্যাগুত

সিমোনা হালেপ বনাম কাইয়া কানেপি

ইউজেনি বুশার্ড বনাম সুয়াই পেং

সেরেনা উইলিয়ামস বনাম তাতিয়ানা মারিয়া

পেত্রা কেভিতোভা বনাম ম্যাগদালেনা রিবারিকোভা

রাফায়েল নাদাল বনাম জেমস ডাকওয়ার্থ

অ্যালেকজেন্ডার জেভরেভ বনাম আলজাজ বেদেন

এই বছর প্রথম আসরের প্রাইজমানি বাড়িয়ে ৪ কোটি ৮৬ লাখ মার্কিন ডলার করা হয়েছে। আয়োজক টেনিস অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়া সরকারের যৌথ উদ্যোগে এবার প্রাইজমানি ১০ শতাংশ বাড়ানো হয়েছে। পুরুষ ও মহিলা এককে বিজয়ী পাবেন ৩২ লাখ মার্কিন ডলার এবং রানার আপ পাবেন ১৬ লাখ মার্কিন ডলার।  বাংলাদেশের দর্শকরা চ্যানেল নাইনের মাধ্যমে আসরের খেলাগুলো উপভোগ করতে পারবে।

 

বাংলা ইনসাইডার/ডিএম/এমআর