ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

আরো অটুট হচ্ছে মেসি-বার্সার বন্ধুত্ব!

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০১৯ বৃহস্পতিবার, ০৪:১১ পিএম
আরো অটুট হচ্ছে মেসি-বার্সার বন্ধুত্ব!

বিপদে বন্ধুর পরিচয়। বার্সেলোনা যখনই বিপদে পড়েছে তখনেই জ্বলে উঠেছেন লিওনেল মেসি। তাই তো কাতালান সমর্থকেরা মজা করে বলেন, ‘মেসি যেদিন দুরন্ত, বার্সা সেদিন উড়ন্ত’। এই বন্ধুত্ব আরো শক্ত এবং গাঢ় করার উদ্যাগ নিয়েছে বার্সেলোনা কর্তৃপক্ষ। স্প্যানিশ জায়ান্টদের সঙ্গে ২০২১ সাল পর্যন্ত চুক্তিবদ্ধ আছেন মেসি। কিন্তু সেপর্যন্ত অপেক্ষা করতে চান না বার্সেলোনার সভাপতি। অনন্তঃ ২০২২ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি বাড়ানোর প্রস্তাব দিতে যাচ্ছেন কাতালান ক্লাবটি। সঙ্গে বাড়বে বেতন-ভাতাও।

সবশেষ ২০১৭ সালে আর্জেন্টাইন সুপারস্টারের সঙ্গে চুক্তি করেছিলো বার্সেলোনা। সেই চুক্তি অনুযায়ী বর্তমানে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার লিওনেল মেসি। ম্যাচ ফি-বেতন সহ অন্যান্য ভাতা মিলিয়ে প্রতি মাসে মেসির ব্যাংক একাউন্ডে ৭.৩ মিলিয়ন ইউরো জমা করে বার্সেলোনা। দ্বিতীয় স্থানে থাকা জুভেন্টাসের ক্রিশ্টিয়ানো রোনালদোর মাসিক আয় মেসির প্রায় অর্ধেক। জুভাদের কাছ থেকে সিআরসেভেন প্রতিমাসে পান ৪.১ মিলিয়ন ইউরো। নতুন চুক্তিতে বার্সা অধিনায়কের বেতন বাড়ানোর প্রস্তাবও থাকবে।

বাড়বে রিলিজ ক্লজও। নেইমারের বিদায়ে ঠেকে শিখেছে বার্সার। ২০১৭ সালে চুক্তির আগে মেসির রিলিজ ক্লজ ছিলো ৩০ কোটি ইউরো। কিন্তু ২০১৭ সালে চুক্তিতে ২০২১ সালের ৩০ জুনের আগ পর্যন্ত মেসিকে কেউ বার্সার অনুমতি ছাড়া কিনতে চাইলে তাদের খরচ করতে হবে ৭০ কোটি ইউরো। নতুন চুক্তিতে ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড়ের ‘রিলিজ ক্লজ বার্সা নির্ধারণ করেছে ৭০০ মিলিয়ন ইউরো (৭ হাজার ৬১ কোটি টাকা)। এবার এই অঙ্কটা ৮৫০ মিলিয়ন হতে পারে বলে ধারণা করছে স্প্যানিশ গণমাধ্যম।

সহজ অর্থে বলা যায় বেতন এবং রিলিজ ক্লজ মিলিয়ে লিওনেল মেসিকে ধরা ছোঁয়ার বাইরে নিয়ে যাচ্ছে বার্সেলোনা। ক্লাব প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ বলেছেন, ‘বন্ধু জন্য এটি কোন কিছুই না। মেসি চাইলে আরো বেশি দিতে রাজি রয়েছে বার্সেলোনা’।

বার্সায় মেসির কিছু রেকর্ড:

# বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলা দশজনের একজন মেসি।

# শীর্ষ ১০ ফুটবলারের নয়জনই স্পেনের, মেসিই একমাত্র বাইরের।

# বার্সা জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলার তালিকায় তিনে আছেন মেসি (৬৭২)। শীর্ষে জাভি (৭৬৭) আর দ্বিতীয়তে আছেন ইনিয়েস্তা (৬৭৪)।

# ৫৮৮ গোল নিয়ে বার্সার শীর্ষে গোলদাতার তালিকার সবার উপরে আছেন মেসি। দ্বিতীয়স্থানে থাকা সিজার রদ্রিগুয়েজের গোল মাত্র ২৩২।

# বার্সার সর্বোচ্চ হ্যাটট্রিক মেসির দখলে (৪৪টি)।

# এক মৌসুমে সর্বোচ্চ ৯৬ গোল করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন একমাত্র মেসি (২০১২ সালে, প্রীতি ম্যাচ সহ)।

মেসির জোড়া গোলে অলিম্পিক লিওঁ-কে ৫-১ ব্যবধানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের মাঠে টানা ৩০ ম্যাচ অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে কাতালানরা। এর মধ্যে ২৭টিই জয়, বাকি ৩ ম্যাচ ড্র। 

বার্সেলোনা জার্সিতে সর্বোচ্চ ৩৩টি শিরোপা জিতেছেন মেসি। এছাড়া ইউরোপের শীর্ষ লিগের সেরা গোলদাতার পুরস্কার (সর্বোচ্চ ৫বার) জিতেছেন তিনি। সর্বোচ্চ ৫বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন মেসি।

এই সব রেকর্ড থেকে বুঝা যায় বার্সেলোনার কাছে মেসির গুরুত্ব কেন এতো বেশি। তাই তো মেসির সঙ্গে বন্ধুত্বটা আরো শক্ত করতে মেগা প্রস্তাব দিতে যাচ্ছে বার্সেলোনা।

বাংলা ইনসাইডার/আরইউ