ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

শুভ জন্মদিন, হে ক্রিকেট ঈশ্বর!

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৯ বুধবার, ০৮:১২ এএম
শুভ জন্মদিন, হে ক্রিকেট ঈশ্বর!

আধুনিক ক্রিকেটে তাঁর মতো ক্রিকেটার হয়ে উঠতে পারেনি কেউ। তাকে বলা হয় আধুনিক ব্রাডম্যান। ভারতীয় ছাপিয়ে সকল ক্রিকেটপ্রেমির কাছে তিনি ক্রিকেট ঈশ্বর। বলছি শচীন টেন্ডুলকারের কথা। আজ (২৪ এপ্রিল) লিটিল মাস্টারের ৪৬তম জন্মদিন। ১৯৭৩ সালে আজকের দিনে ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন তিনি।

কিছুদিন আগেও ক্রিকেট মাঠে ব্যস্ত ছিলেন তিনি। ২৮ মাস আগে অবসরে গেলে কমে মাঠের ব্যস্ততা। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ব্যাটিং জিনিয়াসের বিদায়টা ছিলো বেশ আবেগঘন। সেই প্রহর এখনো ভাসে অনেকের চোখের সামনে। ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় জানান তিনি।

ছোটবেলা থেকেই ক্রিকেট ছিলো তাঁর ধ্যানজ্ঞান। ৫ ফুট ৫ ইঞ্চির খর্বকার মানুষটি ক্রিকেটে এমন সব কীর্তি রেখে গেছেন, সেই উচ্চতায় কেউ পৌঁছাতে পারবে কিনা সন্দেহ থেকে যায়। ক্রিকেট খেলা ছাড়লেও আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে যুক্ত আছেন তিনি।

ভক্তদের ঠোঁটের আগায় থাকে তাঁর পরিসংখ্যান। আন্তর্জাতিক ক্রিকেটে একশো সেঞ্চুরির মালিক তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানেরও মালিক টেন্ডুলকার। ১৯৮৯ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট আর ওয়ানডে অভিষেক হয় ডানহাতি এই ব্যাটসম্যানের। এরপর ২০১৩ পর্যন্ত দু’যুগের ক্রিকেট ভ্রমনে টেস্ট খেলেছেন ২০০টি। ৫৩.৭৮ গড়ে করেছেন ১৫ হাজার ৯২১ রান। সেঞ্চুরি ৫১টি। ঝুলিতে আছে ৪৬টি উইকেটও। ৪৬৩টি ওয়ানডেতে ৪৪.৮৩ গড়ে তাঁর রান অবিশ্বাস্য ১৮ হাজার ৪২৬। ৪৯টি সেঞ্চুরি সঙ্গে আছে ৯৬টি ফিফটি। ১৫৪ উইকেটও শিকার করেছেন।

জন্মদিনে শচীন টেন্ডুলকারের প্রতি রইলো গভীর শ্রদ্ধা ও ভালবাসা। সবসময় ভালো থাকুন হে ক্রিকেট ঈশ্বর।

 

বাংলা ইনসাইডার/আরইউ