ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

সেমিফাইনালে খেলতে কি করতে হবে বাংলাদেশকে?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ জুন ২০১৯ বুধবার, ১২:৪৯ পিএম
সেমিফাইনালে খেলতে কি করতে হবে বাংলাদেশকে?

বিশ্বকাপের দ্বাদশ আসরে সেমিফাইনাল খেলার প্রত্যাশা নিয়ে ইংল্যান্ড গিয়েছিল বাংলাদেশ দল। তবে সেই আশা খুব বেশী আকাশ ছোঁয়া ছিল না। কেননা খুব বিশ্বকাপের আগেই দারুণ ফর্মে ছিল বাংলাদেশ দল। তার প্রমাণ আয়ারল্যান্ডে ক্রিদেশীয় সিরিজ জয়। দ্বাদশ আসরের শুরুটাও ভালো করেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মতো বড় দলকে হারিয়ে এবারের বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু পরের দুই ম্যাচ টানা হারে কিছুটা হোঁচট খেয়েছে টাইগাররা। যদিও এখনই স্বপ্ন শেষ হয়ে যায়নি। তবে সেমিফাইনালে উঠতে কঠিন সমীকরণ দাঁড়িয়ে গেছে মাশরাফি বাহিনীর সামনে। সামনের ৫ ম্যাচের চারটিতে জিততে হবে তাদের।

বাংলাদেশের সামনে সেমি ফাইনালের কঠিন সমীকরণ হওয়ার পেছনে ইংল্যান্ডের আবহাওয়া দায়ী। কেননা প্রথম তিন ম্যাচে এক জয় নিয়ে পয়েন্ট টেবিলের আট নম্বরে ছিল বাংলাদেশ। বিশ্বাস ছিল শ্রীলঙ্কার সাথে ম্যাচ দিয়ে জয়ের ধারায় ফিরবে টাইগার বাহিনী। সেটা ভেস্তে গেল বৃষ্টির তান্ডবে।

এখন লক্ষ্য সামনের বাকি পাঁচ ম্যাচ নিয়ে। বাংলাদেশকে সেমি ফাইনালে উঠতে এই পাঁচ ম্যাচের চারটিতে জয় লাগবেই, এমন অবস্থায় দাঁড়িয়ে এখন বাংলাদেশ। পাঁচ ম্যাচের মধ্যে রয়েছে ভারত অস্ট্রেলিয়ার মত শক্তিশালী দুটি দল। নিজেদের একদম সেরাটা না খেললে এই দুই ম্যাচে জয় অনেকটা কঠিন। এমন বাস্তবতা সবাই জানেন। ভারত অস্ট্রেলিয়ার ফর্ম সম্পর্কে ধারণা রয়েছে সবার, তাইতো কাজটা সহজ হবে না। তবে বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনের দাবি সেমি ফাইনাল খেলতে হলে অবশ্যই সব দলের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই নামতে হবে। এছাড়া যে আর কোন গতি নেই এখন টাইগারদের।

বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশের সামনে সমীকরণ ছিল অন্তত পাঁচ ম্যাচ জয়। প্রথম তিন ম্যাচে শক্তিশালী তিন প্রতিপক্ষের সাথে অন্তত একটি জয় এবং শ্রীলঙ্কা, আফগানিস্তান, উইন্ডিজ, পাকিস্তান এর চার দলের সাথে জয় ধরেই লক্ষ্যে এগিয়েছিল বাংলাদেশ। তবে শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টির কারণে সমীকরণ কিছুটা জটিল হয়েছে। কেননা উইন্ডিজ, আফগানিস্তান, পাকিস্তান তো বটেই, জয় দরকার অস্ট্রেলিয়া কিংবা ভারতের সাথে।

বাংলাদেশের সেমি ফাইনাল খেলার লক্ষ্যে নিয়ে কথা বলেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার সুমন।তিনি জানান, `আপনি যখন সেমি ফাইনালে খেলার  স্বপ্ন দেখেন তখন আপনাকে সব দলের বিপক্ষেই জেতার লক্ষ্য নিয়ে নামতে হবে। শ্রীলঙ্কাকে হারাবো, কিন্তু অস্ট্রেলিয়াকে হারাতে পারবনা- এমন ধারনা থেকে আমাদের বের হতে হবে। প্রকৃতির ওপর তো আর মানুষের হাত নেই। আজ বৃষ্টিতে ম্যাচ ভেসে গেছে তাই বাকি সব ম্যাচেই আমাদের জয়ের জন্যই নামতে হবে মাঠে। এবং আমরা জানি আমাদের সেরাটা দিলে সেটা অসম্ভব কিছু না।`

তাইতো এখন সমীকরন বলছে বাংলাদেশের সেমি ফাইনাল খেলার লক্ষ্যে বাঁধা অতিক্রম করতে হবে। বাংলাদেশকে সাফল্যে পোঁছাতে নিতে হবে কঠিন পদক্ষেপ। বলা তো যায় না আবার কখন বৃষ্টি হানা দেয়। তাই তো সব গুলো ম্যাচ জয়ের লক্ষ্যে মাঠে নামতে হবে বাংলাদেশকে।