ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

পাকিস্তানের বিজ্ঞাপন নিয়ে ক্রুদ্ধ কেন ভারতীয়রা?  

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ জুন ২০১৯ বুধবার, ০২:১১ পিএম
পাকিস্তানের বিজ্ঞাপন নিয়ে ক্রুদ্ধ কেন ভারতীয়রা?  

ক্রিকেট কিংবা রাজনীতি দুই ক্ষেত্রেই চির প্রতিদ্বন্দ্বী দুই নাম ভারত এবং পাকিস্তান। প্রতিদ্বন্দ্বীতা শুধু মাঠে নয়, মাঠের বাহিরে উঠে ঝড়। আগামী ১৬ জুন বিশ্বকাপের মঞ্চে বহু প্রতীক্ষিত ভারত-পাকিস্তান ম্যাচ। আর সেই ম্যাচ ঘিরে ২২ গজের ভেতরে শুধু নয়, বাউন্ডারির বাইরেও উত্তেজনা একেবারে টানটান। মাঠের ক্রিকেটে নামার আগেই ভারতের বিশ্বকাপ সম্প্রচারকারী টেলিভিশন চ্যানেল স্টার স্পোর্টস পাকিস্তানকে নিয়ে বানিয়েছে ‘মওকা মওকার’ নতুন সংস্করণ। তার পাল্টা এবার ভালোই দিলো পাকিস্তানও। জবাবে পাকিস্তানের এক টেলিভিশন চ্যানেল একটি বিজ্ঞাপন তৈরি করেছে। ওই বিজ্ঞাপনটি ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে উপজীব্য করে বানানো হয়েছে। ফলে পাকিস্তানি ওই টেলিভিশন চ্যানেলকে ঘিরে সৃষ্টি হয়েছে বিতর্ক ও সমালোচনা।  

বিশ্বকাপকে ঘিরে নানান রকম প্রচার প্রচলনা চালায় বিভিন্ন দেশের টিভি চ্যানেল গুলো। এর আগে ২০১৫ সালেও দেখা গিয়েছে ভারতের বেশ কিছু টিভি চ্যানেল বিশ্বকাপকে কেন্দ্র করে মওকা নামক ভিডিও তৈরি করেছিল। ২০১৯ বিশ্বকাপেও ভারতীয় টিভি চ্যানেল স্টার স্পোর্টস তৈরি করেছে এক প্রমোশনাল ভিডিও, যেখানে খানিক তাচ্ছিল্যই করা হয়েছে পাকিস্তানকে। তার পাল্টা জবাব দিতে পাকিস্তানের জাজ টেলিভিশন সংস্থা একটি বিজ্ঞাপন করেছে ভারতীয় উইং কম্যান্ডার অভিনন্দন বর্ধমানের মতো দেখতে এক মডেলকে নিয়ে। যা নিয়ে তৈরি হয়েছে সমালোচনা।

সমালোচনা হওয়ার পেছনে কারণাটা ভিন্ন। পাকিস্তানের জাজ টেলিভিশন সংস্থা বিজ্ঞাপনে টেনে এনেছেন পুলওয়ামার ঘটনা। যেখানে কিছুদিন আগেই এয়ারস্ট্রাইকে পাক সেনাবাহিনীর হাতে ধরা পড়া ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। তার আদলে মডেল বানিয়ে ৩৩ সেকেন্ডের ভিডিও তৈরি করা হয়। অভিনন্দনের প্রতি অশ্রদ্ধা প্রদর্শন দেখে তেলেবেগুনে জ্বলে উঠেছেন ভারতীয়রা। আলোচনা সমালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

কেন এতো আলোচিত সেই ভিডিও? কি আছে সেই ভিডিওতে? দেখে নিন।  

স্টার স্পোর্টসের তৈরি করা সেই বিজ্ঞাপন:

 

পাকিস্তানের পাল্টা জবাবের সেই বিজ্ঞাপন:

 

 

বাংলা ইনসাইডার/এসআরএস