ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

উইলিয়ামসন বনাম রাবাদা: লড়াইটা হবে সমানে সমান

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৯ জুন ২০১৯ বুধবার, ০৯:০১ এএম
উইলিয়ামসন বনাম রাবাদা: লড়াইটা হবে সমানে সমান

আফগানিস্তানের বিপক্ষে শুধু জয় নয়, বড় ব্যবধানের জয় দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। আর তারা ঠিক সেটাই করেছে। ৯ উইকেটের এই জয়ে একটা স্বস্তি এসেছে প্রোটিয়া শিবিরে। প্রথম তিন ম্যাচ হেরে তালিকার তলানিতে যাওয়া দক্ষিণ আফ্রিকার সামনে বাকি সব ম্যাচ জিতে সেমিতে যাওয়ার সুযোগ এখনও আছে।

অন্যদিকে প্রোটিয়াদের প্রতিপক্ষ কিউইরা আছেন টেবিলের দুই নম্বরে। চার ম্যাচের তিনটি জিতেছে এবং পরিত্যক্ত হয়েছে একটি। সেমির আশা শক্ত করতে হলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের ধারা বজায় রাখতে হবে উইলিয়ামসনদের।

এজবাস্টনের উইকেটে রান হওয়ার সম্ভাবনা প্রচুর। আজকের ম্যাচে তাই লড়াইটা হবে উইলিয়ামসন বনাম রাবাদার। একজন ব্যাট হাতে রয়েছেন দারুণ ফর্মে। কিউইদের জয়ে প্রত্যক্ষ ভূমিকা রাখছে অধিনায়ক। আর প্রোটিয়া বোলার রাবাদা এখনও জ্বলে উঠতে পারেননি এই বিশ্বকাপে। নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেতে হলে প্রোটিয়া পেসারকে রাখতে হবে অগ্রণী ভূমিকা।   

কেন উইলিয়ামসন

নিউজিল্যান্ডের স্কোয়াডে একজন নির্ভরযোগ্য খেলোয়াড় কেন উইলিয়ামসন। ২০১১ ও ২০১৫ উভয় বিশ্বকাপে কিউইদের হয়ে খেলেছেন। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে দলের সর্বোচ্চ রানের মালিক ছিলেন উইলিয়ামসন। গতবছর নিউজিল্যান্ডের হয়ে ১১টি ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব পালনের পাশাপাশি ওয়ানডেতে নিজ দলের সর্বোচ্চ দ্বিতীয় রান সংগ্রহক তিনি। দুটি সেঞ্চুরি ও একটি সেঞ্চুরিসহ চারশত ৬৮টি রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান। ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারে ১৩৯ ম্যাচে সাড়ে পাঁচ হাজারের উপর রান এবং সাইত্রিশটি হাফসেঞ্চুরি ও এগারোটি সেঞ্চুরি রয়েছে। তাই বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে যেকোনো ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সে দলের গতি পরিবর্তন করে দেওয়ার ক্ষমতা রয়েছে এই কিউই ব্যাটসম্যানের।

শেষ দুই ম্যাচে কিউই অধিনায়কের ব্যাট থেকে এসেছে ৪০ এবং ৭৯*।

কাগিসো রাবাদা

ওয়ানডে র‍্যাংকিংয়ের পাঁচ নম্বর বোলার কাগিসো রাবাদা। দক্ষিণ আফ্রিকার বোলিং লাইনের মূল কাণ্ডারি। বিশ্বকাপে বেশ ভারসাম্যপূর্ণ দল গড়েছে প্রোটিয়ারা। দলে তারকা ব্যাটসম্যানের অভাবও নেই। কিন্তু ব্যাটিংলাইনকে ঠিকঠাক সমর্থন দিতে বিশ্বকাপে প্রয়োজন কার্যকর বোলিংয়েরও।

ইংলিশ কন্ডিশনে এবার রান বন্যার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। যেখানে বোলাররা যত বেশি ভালো করতে পারবে, যেকোনো দলের ভালো করার সম্ভাবনা বেড়ে যাবে ততটাই। দক্ষিণ আফ্রিকার বোলিং লাইনের অনেকটাই নির্ভর করছে রাবাদার পারফরম্যান্সের ওপর। সদ্যসমাপ্ত আইপিএলে সবচেয়ে বেশি উইকেট শিকারি বোলার ছিলেন রাবাদা। ১২ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ২৫টি। আজকের ম্যাচেও তার পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকবে প্রোটিয়া সমর্থকরা।

ডেল স্টেইনের পর নিউজিল্যান্ডের বিপক্ষে সবথেকে সফলতম বোলার এই ২৪ বছর বয়সি গতি দানব।   

বাংলা ইনসাইডার/এসএম