ঢাকা, রোববার, ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

ভূপাতিত অস্ট্রেলিয়া, ফাইনালে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৯ বৃহস্পতিবার, ১০:২৫ পিএম
ভূপাতিত অস্ট্রেলিয়া, ফাইনালে ইংল্যান্ড

ক্রিকেটের জনক তাঁরা। তবে তাদেরই জোটেনি বিশ্বকাপের শিরোপাটা। বিশ্বকাপের দ্বাদশ আসর চললেও ইংল্যান্ড এর আগে ফাইনাল খেলেছে মাত্র তিনবার। সর্বশেষ যেবার খেলেছে সেটাও ২৭ বছর আগে!

২৭ বছরের আক্ষেপ কাটালো সেমিতে কখনোই না হারা ‘মাইটি’ অস্ট্রেলিয়াকে রীতিমত উড়িয়ে দিয়ে। কজন ভেবেছিল এমন? দ্বিতীয় সেমিফাইনালে সেই অভাবনীয় কাজটাই সম্পন্ন করলো মরগ্যান এন্ড কোং। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে ১৯৯২ তে ফাইনাল হারার পর আবারো বিশ্বকাপের সর্বশেষ ধাপে ইংলিশরা।

৮ উইকেটের বড় জয় পেল ইংল্যান্ড। অস্ট্রেলিয়াকে পাত্তাই দিল না ইংল্যান্ড। যে দুই উইকেট হারিয়েছে ইংল্যান্ড, তার একটি ছিল ভুল আম্পেয়ারিং। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং করছিলেন ইংলিশ ওপেনার জেসন রয়। বিশ্বকাপের সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে অসিদের বিপক্ষে ২২৪ রানের মামুলি স্কোর তাড়া করতে নেমে রীতিমতো ব্যাটিং তাণ্ডব চালান ইংলিশ এ ওপেনার।

উদ্বোধনী জুটিতে জনি বেয়ারস্টোকে সঙ্গে নিয়ে ১৭.২ ওভারে ১২৪ রানের পার্টনারশিপ গড়েন রয়। ৪৩ বলে ৩৪ রান করে ফেরেন জনি বেয়ারস্টো।

৫০ বলে ফিফটি করা রয় একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরির পথেই ছিলেন। কিন্তু প্যাট কামিন্সের বলে উইকেটকিপার অ্যালেক্স কেরির জোড়ালো আবেদনে সাড়া দিয়ে রয়কে আউট দিয়ে মাঠ ছাড়া করেন কুমার ধর্মসেনা ও মারাইস ইরাসমাস।

আম্পয়ারের আউটের সিদ্ধান্ত মেনে নিতে পারেননি রয়। তিনি মাঠেই প্রতিবাদ জানান। বারবার দুইহাত প্রসারিত করে বলছিলেন, এটা কটবিহাইন্ড নয়! বরং ওয়াইড। আক্ষেপ নিয়ে জেসন রয় যখন মাঠের সীমানা রশির কাছাকাছি পৌঁছান ঠিক তখন রিভিউতে স্পষ্টই দেখা যায়, বলটি ওয়াইডই ছিল।

আম্পায়ারদের ভুল সিদ্ধান্তের কারণে তার ক্যারিয়ারের একটি সম্ভাবনাময় সেঞ্চুরির অপমৃত্যু হলো! মাত্র ৬৫ বলে নয়টি চার ও ৫টি ছক্কায় ৮৫ রান করে ফেরেন জেসন রয়। ম্যোচ শেষ করেছেন রুট ও মরগান।

গতকাল রিজার্ভ ডে তে ফেভারিট ভারতের বিদায়। আজ অস্ট্রেলিয়ার। বিশ্ব ক্রিকেট নিশ্চিতভাবেই পেতে যাচ্ছে একটি নতুন বিশ্বচ্যাম্পিয়ন। তবে ইংল্যান্ড না নিউজিল্যান্ড, সেই প্রশ্নের উত্তরের জন্য অপেক্ষা করতে হবে ১৪ জুলাই পর্যন্ত।

আর্চার-ওকস-উডের বোলিং ঝড়ের পর জেসন রয়ের ব্যাটিং ঝড়! ইংল্যান্ড ফাইনালে পা দিল কিছুটা উড়েই।

বাংলা ইনসাইডার/এসএম