ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

রাশিয়া বিশ্বকাপ থেকে পোস্তগোলার পথশিশু

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২১ জুলাই ২০১৯ রবিবার, ০৭:৩৩ পিএম
রাশিয়া বিশ্বকাপ থেকে পোস্তগোলার পথশিশু

ড্যানিয়েল কলিন্দ্রেস, কোস্টারিকান ফরোয়ার্ড। রাশিয়া বিশ্বকাপ শেষেই চুক্তি করেন বসুন্ধরা কিংসের সাথে। বাংলাদেশে এসে পায়ের জাদুতে মুগ্ধ করার সাথে পিছিয়ে নেই মাঠের বাইরের কাজেও। নিজের স্ত্রীকে নিয়ে ঢাকার পথশিশুদের সাহায্য করতে চালু করেছেন ‘ফর বাংলা কিডস’ নামের ক্যাম্পেইন। 

এই জুলাইয়ের ১ তারিখে স্ত্রী মারিয়া ফার্নান্দকে নিয়ে চালু করেন এই ক্যাম্পেইনের পথচলা। পোস্তগোলার ১২০ পথশিশু, যারা দিনে কাজ করে। পাচ্ছে না পড়াশুনার সুব্যবস্থা, তাদের নিয়েই এই ক্যাম্পেইন কলিন্দ্রেসের। ‘হোপ৮৭’ নামের একটি এনজিও এই শিশুদের বিনামূল্যে শিক্ষাদান করে। কলিন্দ্রেস এবং তাঁর স্ত্রী মূলত এই এনজিওর সাথেই ডোনেশন যোগাযোগ করছে পথশিশুদের ভাল কিছু দেয়ার জন্য। আর এই ডোনেশনের বেশিরভাগ অংশ আসছে কোস্টারিকা, ব্রাজিলসহ বাহিরের দেশ থেকে।

খাবার, খেলনা এবং অপেক্ষাকৃত ভাল অবস্থা দিয়ে পথশিশুদের শিক্ষার দিকে আকৃষ্ট করানোটাই মূল লক্ষ্য বলে জানান কলিন্দ্রেস। কোস্টারিকার এক গণমাধ্যমকে এই ক্যাম্পেইনের ব্যাপারে জানাতে গিয়ে বলেন, ‘আমরা এই সামাজিক সমস্যাগুলো একদিনে মেটাতে পারবো না, তবে পথশিশুদের জন্য ভাল কিছু নিশ্চয়ই করতে পারবো।’ 

রাশিয়া বিশ্বকাপ থেকে পোস্তগোলার সুবিধাবঞ্চিত শিশু। সুদূর কোস্টারিকা থেকে আসা কলিন্দ্রেস সেটাই করে দেখাচ্ছে যেটা করার কথা ছিল আমাদের দেশের কারো। বাংলাদেশ ক্লাব ফুটবলের সবথেকে বড় এই তারকা ঢাকার পথশিশুদের জন্য আর কতটা করতে পারে সেটাই এখন দেখার বিষয়।

বাংলা ইনসাইডার/এসএম