ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডগুলো

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২২ জুলাই ২০১৯ সোমবার, ০৮:০০ এএম
বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডগুলো

ক্রিকেটে সব থেকে বেশি ধনী বোর্ড কোনটি? সহজ উত্তর- বিসিসিআই । গত দশ বছরে ক্রিকেট বিশ্ব একেবারে পাল্টে গেছে। এর পিছনে ভালো অবদান রেখেছে ভারতীয় বোর্ড। আইপিএলের হাত ধরে ক্রিকেট বাণিজ্যকে নতুন দিশা দেখাতে পেরেছে এই সংস্থা। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, পাকিস্তানের পরে এখন দক্ষিণ আফ্রিকাও ভাবতে শুরু করেছে তাদের দেশে আইপিএলের মতো ফরম্যাট চালু করা যায় কিনা? ধনী ক্রিকেট সংস্থা হিসেবে বিসিসিআই এক নম্বরে। দেখুন বাকি বোর্ডের অবস্থান-

১০. নিউজিল্যান্ড

বিশ্ব ক্রিকেট শাসনে নিউজিল্যান্ড উপরের দিকে থাকলেও তাদের বোর্ড কিন্তু ততটা ‘বড়লোক’ নয়। এই মুহূর্তে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের বাৎসরিক আয় আনুমানিক ৯০ লক্ষ ডলার। বাণিজ্যিক ভাবে অনেকটাই পিছিয়ে রয়েছে কিউইরা।

৯. ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের এখন নাম হয়েছে দ্য ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। আর্থিক দিক থেকে দুর্বল ড্যারেন স্যামিদের দেশের বোর্ড। ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের মোট সম্পদ আনুমানিক ১ কোটি ৫০ লক্ষ ডলার।

৮. শ্রীলঙ্কা ক্রিকেট

বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কা বোর্ডও আর্থিক দিক থেকে অনেকটা পিছিয়ে। টেস্টে তাদের র‌্যাঙ্কিং ৫ নম্বর স্থানে। ওয়ানডে তে রয়েছে ৬ নম্বরে। তবে ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় আরও তলায়। আনুমানিক ২ কোটি ডলারের সম্পত্তি নিয়ে তারা আট নম্বরে।

৭. অস্ট্রেলিয়া ক্রিকেট

ইতিহাসে অন্যতম সফল দেশ অস্ট্রেলিয়া। ক্রিকেট অব অস্ট্রেলিয়া প্রায় ২ কোটি ৪০ লক্ষ ডলার সম্পত্তি রয়েছে। যার বেশিরভাগ আয় এসেছে টেলিভিশন রাইট থেকে। এ ছাড়া বিগ ব্যাশ লিগও অস্ট্রেলিয়া বোর্ডকে আয়ের পথ দেখাচ্ছে।

৬. জিম্বাবুয়ে

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে সম্প্রতি বিলুপ্ত ঘোষণা করা হলেও আয়ের দিক থেকে এখনো বাংলাদেশের পরেই তাদের অবস্থান। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের আনুমানিক ৩ কোটি ২০ লক্ষ টাকার সম্পত্তি রয়েছে।

৫. বাংলাদেশ

শেষ এক দশকে ক্রিকেটে নিজেদের পরিচিতি শক্ত ভাবে জানান দিয়েছে টিম বাংলাদেশ। র‌্যাঙ্কিং তালিকায় শীর্ষে থাকা দেশগুলিকে কখনও হেলায় হারিয়েছে। কখনও বা সমানে সমানে টক্কর দিয়েছে। দেশের ক্রিকেটারদের ভাল পারফরম্যান্সের পাশাপাশি প্রশাসনও উন্নতি করে চলেছে। আইপিএলের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগ পরিচালনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আনুমানিক সম্পত্তি ৫ কোটি ১০ লক্ষ ডলার।

৪. পাকিস্তান

এশিয়া মহাদেশের আরও একটি ধনকুবের ক্রিকেট দেশ হল পাকিস্তান। এ দেশে চালু হয়েছে পাকিস্তান প্রিমিয়ার লিগ। টেলিভিশন সত্ত্ব থেকে তাদের আয় করেছে পাকিস্তান বোর্ড। তাদের আনুমানিক সম্পত্তি ৫ কোটি ৫০ লক্ষ ডলার।

৩. ইংল্যান্ড

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সম্পত্তি প্রায় ৫ কোটি ৯০ লক্ষ ডলার। ন্যাটওয়েস্ট টি২০ ব্লাস্ট টুর্নামেন্ট তাদের আয়কে বাড়িয়েছে বলে দাবি ক্রিকেট বিশেষজ্ঞদের। বিশ্বকাপ জিতে সেই সম্পদের পরিমাণ আরো বাড়বে বলেই ধারণা করা হচ্ছে।

২. দক্ষিণ আফ্রিকা

ধনকুবের ক্রিকেট সংস্থা হিসাবে দুই নম্বর স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের মোট সম্পত্তি প্রায় ৬ কোটি ৯০ লক্ষ মার্কিন ডলার।

১. ভারত

এক নম্বর জায়গায় রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই সংস্থার আয় শুনলে অবাক হবেন। দক্ষিণ আফ্রিকা থেকে কয়েক গুণ বেশি আয় করেছে বিসিসিআই। তাদের মোট সম্পত্তি ২৯ কোটি ৫০ লক্ষ ডলার।

বাংলা ইনসাইডার/এসএম