ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

চমকে নিয়ে ৩৫ জনের প্রাথমিক দল ঘোষণা, নেই তামিম

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯ শনিবার, ০৯:১৫ পিএম
চমকে নিয়ে ৩৫ জনের প্রাথমিক দল ঘোষণা, নেই তামিম

আসন্ন আফগানিস্তান সিরিজ ও ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে প্রাথমিক দল ঘোষণা দিয়েছে বিসিবি। প্রাথমিক দলের এই বিশাল বহরে রয়েছে বেশি কিছু নতুন মুখ। ৩৫ সদস্যের একটি দল ঘোষণা করেছে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

প্রধান নির্বাচক বলেছেন, আগেই জানিয়েছিলেন বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প হবে ৩৫ জনের। আজ বিসিবি ৩৫ জনের যে প্রাথমিক দলটা দিয়েছে, সেখানে জায়গা পেয়েছেন এক ঝাঁক নতুন মুখ।

সাইফ হাসান, নাঈম শেখ, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব-তরুণ এই ক্রিকেটাররা প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে। আন্তর্জাতিক ক্রিকেট না খেলা ইয়াসির আলী, ইয়াসিন আরাফাতও আছেন এ দলে। অবশ্য এঁদের বেশির ভাগকে এ সময়ে ব্যস্ত থাকতে হবে দেশের মাঠে শ্রীলঙ্কান ইমার্জিং দলের বিপক্ষে সিরিজ নিয়ে। বিসিবি এইচপি দলের হয়ে খেলার ফাঁকেই তাঁরা জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে অনুশীলনের সুযোগ পাবেন। লম্বা সময় পরে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্পে ডাক পেয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান জহুরুল ইসলাম।

তবে অনুমিতকভাবেই নেই তামিম ইকবাল। ঈদের ঠিক একদিন আগে বোর্ডের কাছে ছুটি চেয়ে তিনি যে আবেদন করেছিলেন তাতে সাড়া দিয়েছে বিসিবি। তবে মাশরাফি আজ সিদ্ধান্ত বদলেছে। দুপুরে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে কথা বলার পর মাশরাফি এসেছিলেন মিনহাজুলের সঙ্গে কথা বলতে। সেখানে তিনি অনুশীলন ক্যাম্প থাকার কথা জানিয়েছেন। বিসিবিও চাইছে মাশরাফি টেস্ট আর টি-টোয়েন্টি না খেললেও অনুশীলন ক্যাম্পে যেন থাকেন। প্রধান নির্বাচক বিকেলে বললেন, সে বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার। বিসিবির একজন খেলোয়াড়ের যে কার্যক্রম থাকে তাঁকে সে সবে অংশ নিতে হবে। যেহেতু টেস্ট ও টি-টোয়েন্টি মাশরাফি খেলে না, এ কদিন অনুশীলনটাই শুধু সে করবে।

হ্যামস্ট্রিং চোটে পড়ে মাশরাফি গত মাসের শেষ দিকে যেতে পারেননি শ্রীলঙ্কা সফরে। হ্যামস্ট্রিং চোট কাটিয়ে ফেরা বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক আগামী কদিনে শুধু ঝালিয়েই নেবেন। যেহেতু এ বছর বাংলাদেশ দলের আর কোনো ওয়ানডে নেই, তাঁকে ফিরতে হবে ডিসেম্বরের বিপিএল দিয়ে। বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু পরশু সকালে। প্রথম চার দিন শুধু ফিটনেস নিয়েই কাজ হবে ক্রিকেটারদের।

আজ শনিবার বিসিবি কর্তৃক ঘোষিত ৩৫ সদস্যের দলে যারা আছেন: মাশরাফি বিন মুর্ত্তজা, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, সাদমান ইসলাম, জহিরুল ইসলাম, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান রোমান, আফিফ হেসেন ধ্রুব, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, শফিউল ইসলাম, ফরহাদ রেজা, আবু যায়েদ রাহি, আবু হায়দার রনি, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, আরিফুল হক, ইয়াসির আলী চৌধুরী,নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, নাঈম শেখ, নাঈম হাসান, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, ইয়াসিন আরাফাত মিশু, মেহেদি হাসান ও আমিনুল ইসলাম বিপ্লব।

বাংলা ইনসাইডার/বিকেডি