ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

ফুটবল মাঠেও আফগানদের কাছে হারল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার, ১০:০৮ পিএম
ফুটবল মাঠেও আফগানদের কাছে হারল বাংলাদেশ

আফগানিস্তানের কাছে দুই দিনে দুই হার বাংলাদেশের। চট্টগ্রামে ক্রিকেটে, তাজিকিস্তানে ফুটবলে। সাকিব আল হাসানের মতন পরাজয় বরণ করে নিল ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও। এর মাধ্যমে হার দিয়ে শুরু হল বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় ধাপ।  

র‍্যাংকিং কিংবা শারীরিক গঠন- আফগানরা এগিয়ে ছিল দুটোতেই। আর লাল-সবুজের বাংলাদেশ যেন ছিল ম্যাচ শুরুর আগে থেকেই ক্লান্ত। ম্যাচের পুরোটা সময় আফগানদের আক্রমণ সামলানোটাই যেন দায়িত্ব ছিল জেমি ডের শিষ্যদের। যদিও প্রাণহীন ম্যাচে বাংলাদেশ হেরেছে মাত্র ১-০ গোলে।   

২৭ মিনিটে গোল করেছেন আফগানিস্তান অধিনায়ক ফারশাদ নূর। মিডফিল্ডে ফ্রি কিক পেয়েছিল আফগানিস্তান। সেখান থেকেই তারা বল ফেলে ডিবক্সের ভেতর। ফারশাদ বাংলাদেশের দুই ডিফেন্ডারের মাঝে দিয়ে লাফ দিয়ে কোণাকুণি হেড করেছিলেন। বাংলাদেশ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা অবশ্য আরও ভালো করতে পারতেন। দুই হাতে বল সেভ করতে গিয়েও ব্যর্থ হয়েছেন তিনি। তার দুর্বল সেভ বারপোস্টে লেগে ঢুকে যায় বাংলাদেশের জালে।

তাজিকিস্তানের রাজধানী দুশানবের সেন্ট্রাল রিপাবলিকান স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ৮টায়। যুদ্ধবিধ্বস্ত দেশ হওয়ায় তাজিকিস্তানকে নিজেদের ভেন্যু বানিয়েছে আফগানিস্তান।

নিরপেক্ষ ভেন্যুতে হওয়া এই ম্যাচটি বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড। এর আগে ঘরের মাঠে লাওসকে হারিয়ে এই পর্বে খেলার যোগ্যতা অর্জন করে লাল-সবুজরা।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলে গ্রুপ ‘ই’তে খেলছে বাংলাদেশ। আফগানিস্তান ছাড়া গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ ভারত, ওমান ও এশিয়ান চ্যাম্পিয়ন কাতার।

বাংলা ইনসাইডার/এসএম