ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

কোলপাকে খেলতেই অবসর নিয়েছেন আমলা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০১৯ বুধবার, ০৩:২৬ পিএম
কোলপাকে খেলতেই অবসর নিয়েছেন আমলা

হুট করে হাশিম আমলার অবসরের ঘোষণায় অনেক ক্রিকেট সমর্থকরা অবাক হয়েছিল। অবাক হওয়ার মতোই ছিল ব্যাপারটা। ফর্মে থাকা আমলা ২২ গজে পার করে ফেলেছেন ১৫ টি বছর। এমন একজন ব্যাটসম্যানের বিদায়টা হওয়া উচিত ছিল কিছুটা সময় এবং প্রস্তুতি নিয়ে।  

তবে এই ওপেনিং ব্যাটসম্যানের অবসর নিয়েছেন আগাম ঘোষণা বাদেই। অবশ্য অবসরের কারণটা এখন কিছুটা হলেও পরিষ্কার। নিজের ক্যারিয়ারের শেষের দিকে আসা আমলার কাছে গুরুত্বপূর্ণ তাঁর ভবিষ্যত। আর ভবিষ্যতের কথা চিন্তা করে কোলপাকের ট্রাপে এই প্রোটিয়া ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে যেন শেষ করে দিচ্ছে কোলপাক চুক্তি। ইংলিশ লিগে খেলতে হলে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সম্পর্ক রাখা যাবে না। তাই টাকার ঝনঝনানি শুনে একের পর এক প্রোটিয়া ক্রিকেটার অবসরে যাচ্ছেন।    

এ মাসের শেষদিকে ‘নো-ডিল ব্রেক্সিট’ এর সম্ভাবনা আছে, যেটি হলে ৩১ অক্টোবর কোনোরকম সমঝোতা ছাড়াই ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগ করতে পারে যুক্তরাজ্য। কাউন্টি ক্রিকেটে কোলপাকের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়ার আগেই এই চুক্তি সম্পন্ন করতে চায় সারে। শুধু সারেই নয়, আমলার এজেন্ট মিডলসেক্স ও হ্যামশায়ারের সঙ্গেও কথা বলেছেন; জানিয়েছে ক্রিকইনফো।

ইংল্যান্ড বিশ্বকাপের পর চলতি বছরের আগস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন আমলা। অবশ্য ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যান।

চুক্তি সম্পন্ন হলে সারের হয়ে খেলা কোলপাকে যাওয়া দ্বিতীয় ক্রিকেটার হবেন আমলা। এর আগে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো দক্ষিণ আফ্রিকান পেসার মরনে মরকেলকে দলে নেয় সারে। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারার মতো ওভালের এই কাউন্টি ক্লাবটিতে সিনিয়র ক্রিকেটারের ভূমিকা পালন করবেন প্রোটিয়াদের হয়ে ১২৮ টেস্ট, ১৮১ ওয়ানডে এবং ৪৪ টি-টোয়েন্টি খেলা আমলা।

বাংলা ইনসাইডার/এসএম