ইনসাইড গ্রাউন্ড

মেসি-সুয়ারেজ-গ্রিজম্যানে শীর্ষে বার্সেলোনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৩০ পিএম, ১৯ অক্টোবর, ২০১৯


Thumbnail

প্রথমবারের মতো একসাথে গোলের খাতায় নাম লিখিয়েছে মেসি-সুয়ারেজ-গ্রিজম্যান। তাই এইবারের ইপুরুয়া মিউনিসিলিপল স্টেডিয়ামে বার্সেলোনা পেয়েছে ৩-০ গোলের সহজ জয়। আপাতত রিয়াল মাদ্রিদের চেয়ে এক ম্যাচ বেশি খেলে পয়েন্ট টেবিলের শীর্ষেও উঠে গেছে এর্নেস্তো ভালভার্দের দল।  

১৩ মিনিটে এইবারের ডিফেন্সিভ হাইলাইনের পেছনে জায়গাটা দেখেছিলেন লেংলে। এরপর নিজের রক্ষণ থেকে লং বল পাঠিয়েছিলেন গ্রিযমানের উদ্দেশ্যে। তিনি বল রিসিভ করে প্রায় ২৫ গজ দৌড়ে বক্সের ভেতর ডান পাশ থেকে শট মারেন, বারপোস্টে লেগে সেই বল ঢুকে যায় এইবারের জালে। লা লিগায় গ্রিযমান পেয়ে যান চতুর্থ গোল আর লেংলে বার্সার হয়ে পান প্রথম অ্যাসিস্ট।  প্রথমার্ধ তাই শেষ হয় ১-০ ব্যবধানেই। বিরতির পর সার্জি রবার্তোকে বসিয়ে নেলসন সেমেদোকে নামিয়েছিলেন ভালভার্দে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের ইঙ্গিত দিচ্ছিল বার্সা। দ্বিতীয়ার্ধের ১৩ মিনিটেও দ্বিতীয় গোলটি পেয়ে যায় তারা। এই গোলে অবদান থাকল বার্সার আক্রমণভাগের সবার। ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের বক্সের বাইরে থেকে দেওয়া পাস সুয়ারেজকে গোলের দিকে এগিয়ে দিয়েছিলেন, সুয়ারেজ প্রথম সুযোগ হাতছাড়া করে পাস বাড়ান পাসে, গ্রিযমানও গোলে চেষ্টা না করে দিয়ে দেন তাঁর পাশে থাকা মেসিকে। বাম পায়ের কোনাকুনি নিচু শটে গোল করে লা লিগায় নিজের দ্বিতীয় গোলও পেয়ে যান আর্জেন্টাইন।

ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের পাস বার্সা সফল হতে পারত আরও আগে। সুয়ারেজ দুর্বল শট করে পার পাননি। পরে বল গোলে জড়িয়েও খালি অফসাইড ফাঁদে গোল পাননি সুয়ারেজ। তাঁর অপেক্ষা আর আক্ষেপ ঘোঁচে ৬৬ মিনিটে। মিডফিল্ড থেকে দারুণ এক থ্রু পাস দেন গ্রিযমান। মেসির সামনে ছিলেন শুধু গোলরক্ষক। নিজে শট না নিয়ে স্কয়ার পাসে তিনি খুঁজে নেন সুয়ারেজকে।

রাতে রিয়াল মাদ্রিদকে আথিতেয়তা দিবে মায়োরকা। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি।

বাংলা ইনসাইডার/এসএম



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

পিএসজি-বার্সালোনা মহারণ, নিজেদের সেরাটা দিতে প্রস্তুত উভয় দলই

প্রকাশ: ০২:১০ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বুধবার রাতে পার্ক দ্য প্রিন্সেসে স্প্যানিশ জায়ান্টদের মুখোমুখি হয়েছিল প্যারিসিয়ানরা। যেখানে বার্সেলোনার কাছে ৩-২ গোলে হেরেছে পিএসজি। আর এই জয়ে সেমিফাইনালের দৌড়েও এগিয়ে রয়েছে জাভি হার্নান্দেজের দল।

মঙ্গলবার ঘরের মাঠে স্তাদিও লুইস অলিম্পিক কোম্পানি স্টেডিয়ামে পিএসজিতে আতিথেয়তা দেবে বার্সেলোনা। তবে দ্বিতীয় লেগের ম্যাচে পিএসজি যে সহজে হাল ছাড়বে না, ভালো করেই জানেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ।

জাভি বলেন, ‘ফুটবলের বড় ধরনের লড়াই হতে যাচ্ছে। পিএসজির কাছ থেকে বল ছিনিয়ে নিতে চাইব এবং ম্যাচটি জেতার চেষ্টা করব। আশা করি, নিজেদের সেরাটা দিতে পারব।’

পিএসজি ম্যাচকে সামনে রেখে জাভি আরো বলেন, ‘যে অবস্থায় আছি, সেটা নিয়ে আমরা খুশি ও গর্বিত। আমার মনে হচ্ছে, দারুণ কিছু মুহূর্ত পেতে যাচ্ছি এবং আমি রোমাঞ্চিত। আমাদের আবেগ ও মেজাজকে নিয়ন্ত্রণ করতে হবে। এটা বাঁচা-মরার ম্যাচ। দলের সেরা দিক ও রূপ দেখাতে চাই। আমাদের সমর্থকদের আরো বেশি সমর্থন করতে হবে কারণ পিএসজি আমাদের ভোগাবে এটা নিয়ে কোনো সন্দেহ নেই।’

এদিকে বাঁচা-মরার ম্যাচের আগে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন পিএসজি কোচ লুইস এনরিকেও। তার কথায়, ‘আমরা প্রথম মিনিট থেকে ওদের (বার্সেলোনা) চেপে ধরব আর ওরা নিজেদের খেলাটা খেলবে। যখন আমাদের দখলে বল থাকবে, আমরা চাইব বেশি সম্ভব সুযোগ তৈরি করার। আগের ম্যাচের পরের দিনগুলো আমাদের জন্য খুব কঠিন ছিল। তবে ফুটবলে ভালো ব্যাপার একই প্রতিপক্ষের বিপক্ষে আরেকটি ম্যাচ আছে। আর এখন আমরা জানি, কি করতে হবে। আমরা খুব ভালো অবস্থায় আছি এবং আমরা তৈরি।’

মঙ্গলবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি হবে বার্সেলোনা ও পিএসজি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।


পিএসজি   বার্সালোনা   উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

না ফেরার দেশে ইংল্যান্ড ক্রিকেটের কিংবদন্তী আন্ডারউড

প্রকাশ: ০১:৪৪ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ডেরেক আন্ডারউড। ইংল্যান্ড ক্রিকেটের ইতিহাসে টেস্টে স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারী তিনি। বাইশ গজের সাথে তার সম্পর্ক শেষ হয়েছিল কয়েক দশক পূর্বেই। তবে এবার জীবনের মায়াও ত্যাগ করলেন এই কিংবদন্তী। ৭৮  বছর বয়সে পাড়ি জমালেন না ফেরার দেশে।

আন্ডারউডের মৃত্যুতে শোক জানিয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সামাজিক যোগাযোগমাধ্যমে বিবৃতি দিয়ে ইসিবি লিখেছে, 'ডেরেক আন্ডারউড দেশের সর্বকালের সেরা স্পিনারদের একজন হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন।'

১৯৬৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় আন্ডারউডের। ক্যারিয়ারের সবশেষ টেস্ট খেলেন তিনি ১৯৮২ সালে, শ্রীলঙ্কার সঙ্গে। দেশের হয়ে ৮৬টি টেস্ট খেলে নেন ২৯৭ উইকেট। ১৯৬৯ সালের সেপ্টেম্বর থেকে ১৯৭৩ সালের অগাস্ট পর্যন্ত আইসিসির টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন আন্ডারউড।

আন্ডারউডের প্রথম শ্রেণির ক্যারিয়ারের পুরোটা কাটে কাউন্টি দল কেন্টে। ১৭ বছর বয়সে এই সংস্করণে পথচলা শুরু করেন তিনি। ক্লাবটির হয়ে তিন দশকে (১৯৬৩ থেকে ১৯৮৭) ৯০০ এর বেশি ম্যাচ খেলেন এই স্পিনার। ১৯.০৪ গড়ে উইকেট নেন ২ হাজার ৫২৩টি।

১৯৮৭ সালে ক্রিকেটকে বিদায় বলা আন্ডারউড দুটি ওয়ানডে কাপ ও তিনটি করে কাউন্টি চ্যাম্পিয়নশিপ, ন্যাশনাল লিগস এবং বেনসন ও হেজেস কাপ জেতেন। ১৯৮১ সালে এমবিই স্বীকৃতও পান তিনি।

খেলোয়াড়ি জীবন শেষে ক্রিকেট প্রশাসক হিসেবে কাজ করেন আন্ডারউড। ২০০৬ সালে তাকে কেন্টের ক্লাব সভাপতি করা হয়। দুই বছর পর মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্টও হন তিনি। ২০০৯ সালে আইসিসি হল অব ফেমে জায়গা পান এই ইংলিশ ক্রিকেটার।


ডেরেক আন্ডারউড   ইংল্যান্ড   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ডিপিএলে ব্যাট হাতে প্রথম ম্যাচেই শান্ত-মুশফিকের শতক

প্রকাশ: ১২:০৮ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ঘরের মাঠে লংকানদের সাথে পূর্ণাঙ্গ সিরিজ শেষ করে ঘরোয়া আসর ডিপিএলে যোগ দিয়েছেন জাতীয় দলের ক্রিকেটাররা। ডিপিএলের চলতি আসরে ব্যাট হাতে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমে সেঞ্চুরির দেখা পায় নাজমুল হোসেন শান্ত এবং মুশফিকুর রহিম। প্রাইম ব্যাংকের বিপক্ষে খেলেন ১১৮ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন আবাহনীর অধিনায়ক শান্ত। এছাড়া ১১১ রানে অপরাজিত থাকেন প্রাইম ব্যাংকের উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম।

ঈদের ছুটি কাটিয়ে গতকাল থেকে আবারও মাঠে ফিরেছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল)। এদিন শের-ই বাংলায় প্রাইম ব্যাংকের বিপক্ষে মাঠে নামে আবাহনী। এ ম্যাচে ১০৪ বল খেলে ১০৫ রান করেন নাঈম শেখ। তবে দিনটিতে আলাদাভাবে নজর কাড়েন আবাহনীর অধিনায়ক শান্ত। এর আগের ম্যাচেও খেলেছিলেন তিনি যদিও ব্যাট হাতে তার নামার আগেই দল জয় তুলে নিয়েছিল।

তবে গতকাল ব্যাট হাতে খেলতে নেমে দেখা পায় শতকের। ৮৫ বল খেলে ১৩ চার এবং চার ছক্কায় এই অধিনায়কের ব্যাট থেকে আসে ১১৮ রান। নির্ধারিত ওভার ব্যাট করে চার উইকেটে ৩৪১ রান জমা করেন আবাহনী। তবে বড় লক্ষ্য তাড়া করতে নেমে ২৮৩ গুটিয়ে যায় প্রাইম ব্যাংক। ফলে ৫৮ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে আবাহনী।

এছাড়াও সোমবার বিকেএসপিতে মুখোমুখি হয় লেজেন্ডস অফ রূপগঞ্জ এবং গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি। সেই ম্যাচে ম্যাচে গাজী টায়ার্সকে ১০ উইকেটে হারায় রূপগঞ্জ। আরেক ম্যাচে পারটেক্স স্পোটিং ক্লাবকে ৫ উইকেটে হারায় শেখ জামাল।


শ্রীলঙ্কা   মুশফিক   সেঞ্চুরী   নাজমুল হোসেন শান্ত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এভারটনের জালে চেলসির গোল উৎসব

প্রকাশ: ১১:৩৭ এএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

এভারটনকে যেন ছেলেখেলা করেই হারাল চেলসি। ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে এভারটনের জালে ছয়বার বল পাঠিয়েছে ব্লুজরা। এই ম্যাচে হ্যাটট্রিক পূরণসহ ৪ গোল করেছেন কোল পালমার। সোমবার রাতে নিজেদের ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে মুখোমুখি হয়েছিল চেলসি-এভারটন। যেখানে ২১ বয়সী পালমার এভারটনকে একাই ধসিয়ে দিয়েছেন। 

ইংল্যান্ডের এই তরুণ প্রথম গোল (১৩ মিনিটে) করেন বাঁপায়ের জাদুকরী শটে। নিজের দ্বিতীয় গোল (১৮ মিনিটে) করেন হেডে, তৃতীয় গোল (২৯ মিনিটে) ডানপায়ের শটে আর বাকি গোলটি (৬৪ মিনিটে) করেন ম্যাচের দ্বিতীয়ার্ধে পেনাল্টিতে।

এভারটনের বিপক্ষে ৪ গোলের সুবাদে চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে যৌথভাবে সর্বোচ্চ হয়ে গোলদাতা হয়েছেন পালমার। তার সমান ২০ গোল করেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড আর্লিং হালান্ড।

চলতি মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলে মোট ২৩ গোল করলেন পালমার। গত ৫ বছরের মধ্যে চেলসির প্রথম কোনো খেলোয়াড় এক মৌসুমে ২০ গোল করার কীর্তি গড়েন। তার আগে ২০১৮-১৬ মৌসুমে ২০ গোলের রেকর্ড করেছিলেন ইডেন হ্যাজার্ড।

চেলসির হয়ে বাকি গোল দুটি করেন নিকোলাস জ্যাকসন (৪৪ মিনিটে) ও বদলি খেলোয়াড় আলফি গিলক্রিস্ট (৯০ মিনিটে)।

এই জয়ে ৩১ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে বর্তমানে পয়েন্ট টেবিলের ৯ম স্থানে আছে চেলসি। আর ৩২ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে টেবিলের নিচের দিক থেকে পঞ্চমস্থানে আছে এভারটন।


ইংলিশ প্রিমিয়ার লিগ   কোল পালমার  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এবারের বিশ্বকাপে কেমন হবে বাংলাদেশ দল?

প্রকাশ: ০৯:০০ এএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলতি বছরে শ্রীলংকার সাথে পূর্ণাঙ্গ সিরিজের মধ্য দিয়ে আন্তর্জাতিক খেলায় মাঠে নেমেছিল বাংলাদেশ দল। যা বোর্ডের নীতি নির্ধারক থেকে শুরু করে দলের অধিনায়ক, সবার জন্যই ছিল প্রথম অ্যাসাইনমেন্ট। কারণ এই সিরিজের কিছুদিন   পূর্বেই নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বদলেছিল নির্বাচক প্যানেল ও দলের অধিনায়ক উভয়ই।

তবে নতুন নির্বাচক প্যানেল ও অধিনায়কের প্রথম অ্যাসাইনমেন্টেই ধরাশায়ী হয়েছে বাংলাদেশ। পূর্ণাঙ্গ সিরিজের মধ্যে টি-টোয়েন্টিতে হেরে শুরুতেই ব্যাকফুটে চলে গেলেও পরবর্তীতে ওয়ানডেতে ঘুরে দাঁড়িয়েছিল টাইগাররা। কিন্তু শেষে দুই ম্যাচের টেস্ট সিরিজে সবকটিতেই হেরে হোয়াইটওয়াশ হয় নাজমুল শান্তরা। তবে এই পূর্ণাঙ্গ সিরিজে ধরাশায়ী হলেও বেশ কিছু ইতিবাচক দিক রয়েছে বলেই জানিয়েছিলেন সংশ্লিষ্টরা।

পুরো সিরিজে টাইগারদের পারফরম্যান্স নিয়ে নতুন অধিনায়ক শান্ত বলেছিলেন, ‘যদি পুরো সিরিজের দিকে তাকান, আমরা ভালো ক্রিকেট খেলেছি। এই সিরিজ থেকে আমরা অনেক আত্মবিশ্বাস পেয়েছি। বোলারদেরও অভিজ্ঞতা হচ্ছে আরও ভালোভাবে যে ভালো উইকেটে কীভাবে বোলিং করতে হয়। ব্যাটারদের ১৭০-৮০ অথবা ২০০ রান কীভাবে চেইজ করা লাগে সেরকম ধারণা আসছে। বিশ্বকাপের আগে এটা আমার মনে হয় ভালো প্রস্তুতি।’

আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ইতোমধ্যেই বৈশ্বিক এই আসরকে সামনে রেখে পরিকল্পনা শুরু করেছে বাংলাদেশসহ অন্যান্য দল। অন্যান্য সব দলগুলোই বিশ্বকাপকে কেন্দ্র করে দল গঠন করা শুরু করেছে। সেই তালিকায় বাদ যায়নি বাংলাদেশও।

শুধু শ্রীলংকাই নয়, এবার জিম্বাবুয়ে এবং পরবর্তীতে আমেরিকার সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। আর এসব সিরিজ বিবেচনা করেই মূলত আসন্ন বিশ্বকাপের দল গঠন করা হবে বলে জানা গেছে।

বাংলাদেশের বিশ্বকাপের দল গঠন নিয়ে কথা বলেছেন বিসিবির পরিচালক ও ঢাকা আবাহনীর কোচ খালেদ মাহমুদ সুজন।ঈদের ছুটি শেষে সোমবার (১৫ এপ্রিল) থেকে মাঠে গড়াচ্ছে ডিপিএল। এদিন মুখোমুখি হবে আবাহনী-প্রাইম ব্যাংক। সেই ম্যাচকে সামনে রেখে রোববার (১৪ এপ্রিল) অনুশীলন করে আবাহনী। অনুশীলন শেষে মিরপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সুজন।

বিসিবির এই বোর্ড পরিচালক মনে করেন, আসন্ন জিম্বাবুয়ে সিরিজ থেকেই বিশ্বকাপের দল গঠনের কার্যক্রম শুরু করা উচিত। তিনি বলেন, ‘যারা বিশ্বকাপে খেলবে, যাদের ওপর কোচ, অধিনায়ক, ম্যানেজমেন্টের বিশ্বাস রয়েছে তাদের জিম্বাবুয়ে সিরিজ থেকে শুরু করা উচিত। হাতে তো বেশি সময় নেই। এরকম না যে দুইটা ম্যাচ একজন খেললো, পরের দুইটা ম্যাচ আরেকজন খেললো, আবার দুজনেই ফেইল করলো।’

সুজন বলেন, ‘তখন পাঁচ নাম্বার ম্যাচে কাকে নিয়ে খেলবেন আসলে। আপনি কনফিডেন্স নষ্ট করলেন দুইটা ছেলের। ওরকম না করে, একটা ছেলেকেই চারটা ম্যাচেই খেলানো হোক।’

উল্লেখ্য, আগামী ২৮ এপ্রিল পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু হবে মে মাসে। সিরিজের প্রথম তিন টি-টুয়েন্টি হবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে, যথাক্রমে আগামী ৩, ৫ ও ৭ মে। তারপর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ১০ ও ১২ মে হবে শেষ দুটি ম্যাচ।


বিশ্বকাপ   ক্রিকেট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন