ইনসাইড গ্রাউন্ড

আন্দোলনের মাঝেই পাকিস্তান সফরে নারী দল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩৭ পিএম, ২২ অক্টোবর, ২০১৯


Thumbnail

বাংলাদেশ ক্রিকেট সবথেকে বাজে অবস্থা পার করছে এই মুহুর্তে। সাকিব-তামিমদের দেয়া ১১ দফা দাবি এবং বিপরীতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের শক্ত অবস্থানে অনিশ্চিত দেশের ক্রিকেটীয় ভবিষ্যত। তবে এই অচলাবস্থার ভেতরেই নিরবে পাকিস্তান রওনা দিয়েছে বাংলাদেশ নারী দল।  

আজ মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যা ৭টায় পাকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে গেছেন অধিনায়ক সালমা খাতুন ও রুমানা আহমেদরা। পাকিস্তান সফরের দলে থাকা এক ক্রিকেটার এ ব্যাপারে বললেন, মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি সাকিব ভাইদের আন্দোলনের ব্যাপারটি। আমরা এমনিতেই খেলা কম পাই। যে কারণে আমাদের পক্ষে সম্ভব হয়নি সফর বর্জন কিংবা ক্রিকেট থেকে দূরে থাকার মতো কঠিন সিদ্ধান্তে যেতে।

সবশেষ ২০১৫ সালে পাকিস্তান সফরে গিয়েছিল বাংলাদেশ। এবারের সফরে মূল কোচদের পাচ্ছে না মেয়েরা। ইমার্জিং দলকে নিয়ে জাতীয় দলের কোচিংস্টাফ গেছেন শ্রীলঙ্কায়। সালমা-রুমানাদের কোচ হয়ে যাচ্ছেন দীপু রায় চৌধুরী।

মেয়েদের পাকিস্তান সফরের দলে আছেন নতুন মুখ একা মল্লিক। দলে ফিরেছেন অলরাউন্ডার লতা মণ্ডল। যথারীতি টি-টুয়েন্টি দলের অধিনায়কত্বে থাকছেন সালমা খাতুন আর ওয়ানডেতে রুমানা আহমেদ।

সফরে আগামী ২৬, ২৮ ও ৩০ অক্টোবর লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টিতে খেলবে সালমা খাতুন ও তার দল। একই ভেন্যুতে দুই ম্যাচ সিরিজের ওয়ানডে শুরু হবে ২ নভেম্বর। দ্বিতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ৪ নভেম্বর। যে দলের নেতৃত্ব দেবেন রুমানা আহমেদ।

পাকিস্তান সফরে বাংলাদেশ স্কোয়াড

সালমা খাতুন (টি-টোয়েন্টি অধিনায়ক), রুমানা আহমেদ (ওয়ানডে অধিনায়ক), জাহানারা আলম, শামীমা সুলতানা (উইকেটরক্ষক), আয়েশা রহমান শুকতারা, নিগার সুলতানা জ্যোতি (উইকেটরক্ষক),সানজিদা ইসলাম, লতা মন্ডল, পান্না ঘোষ, এক্কা মন্ডল, শারমিন সুলতানা, খাদিজা-তুল-কুবরা, ফারজানা হক পিংকি, শারমিন সুলতানা সুপ্তা ও সানজিদা আক্তার মেঘলা।

বাংলা ইনসাইডার/এসএম



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ভারতের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা

প্রকাশ: ০৯:০১ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

এবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ। যার জন্য কন্ডিশন মানিয়ে নিতে অস্ট্রেলিয়ার মতোই এবার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারত আসছে বাংলাদেশে।

চলতি মাসেই মাঠে গড়াবে সিরিজটি। যার জন্য মঙ্গলবার(১৬ এপ্রিল) ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে নতুন করে দলে ডাক পেয়েছেন হাবিবা ইসলাম পিংকি। নিগার সুলতানা জ্যোতিদের এই সিরিজের সবকটি ম্যাচই হবে সিলেটে।

এর আগে সিরিজ খেলতে ভারতের মেয়েরা বাংলাদেশে এসে পৌঁছাবেন ২৩ এপ্রিল। ২৮ এপ্রিল প্রথম টি-টোয়েন্টি দিয়ে বাংলাদেশ-ভারতের লড়াই মাঠে গড়াবে। সিরিজের প্রথম দুটি ও শেষ ম্যাচটি হবে দিবারাত্রির। এছাড়া তৃতীয় ও চতুর্থ ম্যাচ দুটি শুরু হবে বেলা ২টায়।

এবারের সফর নিয়ে মোট তৃতীয়বার টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসবে ভারতের মেয়েরা। ২০১৪ সালে প্রথম সফরে ৩-০ ব্যবধানে জেতে ভারত। গত বছরের জুলাইয়ে সর্বশেষ সফরে ভারত সিরিজ জেতে ২-১ ব্যবধানে। আসন্ন সিরিজের জন্য সফরকারীরা আগেই দল ঘোষণা করেছে। ভারতীয় দলে নতুন মুখ দুইজন। তারা হলেন আশা সোভানা ও সাজানা সজীবন। এছাড়া দুই বছর পর টি-টোয়েন্টি দলে ফিরেছেন শ্রেয়াঙ্কা পাতিল ও দয়ালন হেমলতা।

সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে দুই ফরম্যাটে বাজে দুটি সিরিজ খেলেছে জ্যোতির দল। বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ান মেয়েদের কাছে তারা পাত্তাই পায়নি। তিন ম্যাচ করে ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় সিরিজেই স্বাগতিকরা ধবলধোলাই হয়েছিল। তবে দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এই সিরিজ দিয়ে নতুন করে শুরুর প্রত্যাশা টাইগ্রেসদের।

বাংলাদেশ স্কোয়াড : নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার, মারুফা আক্তার, মর্শিদা খাতুন, সোবহানা মুস্তারি, স্বর্ণা আক্তার, রিতু মনি, সুলতানা আক্তার, রাবেয়া খান, ফারিহা ইসলাম তৃষ্ণা, শরিফা খাতুন, দিলারা আক্তার, ফাহিমা খাতুন, রুবায়া হায়দার ঝিলিক, হাবিবা ইসলাম পিংকি। অতিরিক্ত– সুমাইয়া আক্তার, নিশিতা আক্তার।


বাংলাদেশ   ভারত   নারী ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টাইগার স্পিনারদের নতুন অভিভাবক পাকিস্তানের মুশতাক

প্রকাশ: ০৮:৪৫ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

বাংলাদেশ জাতীয় দলে প্রায় দীর্ঘ সময় ধরেই ছিল না কোন স্পিন বোলিং কোচ। গত বছরের ৩০ নভেম্বর শ্রীলংকার সাবেক তারকা স্পিনার রঙ্গনা হেরাথের সঙ্গে চুক্তি শেষের পর থেকেই ফাঁকা ছিল এই গুরুত্বপূর্ণ পদ। তবে এবার সাকিব-মিরাজদের অভিভাবক হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তানের সাবেক তারকা লেগস্পিনার মুশতাক আহমেদ।

মঙ্গলবার(১৬ এপ্রিল) সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বিসিবি। চলতি মাসের শেষদিকে জিম্বাবুয়ে সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্প শুরু করবে বাংলাদেশ। ওই সময় থেকেই টাইগার শিবিরে যোগদানের কথা রয়েছে মুশতাকের।

টাইগারদের নতুন এই স্পিন কোচের চুক্তির মেয়াদ ধরা হয়েছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ পর্যন্ত। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে বসবে সংক্ষিপ্ত ফরম্যাটের এই আন্তর্জাতিক আসর।

এর আগে ৫৩ বছর বয়সী সাবেক এই পাকিস্তানি তারকা বেশ কয়েকটি জাতীয় দলের স্পিন বিভাগ সামলেছেন। ২০০৮–১৪ ইংল্যান্ড, ২০১৮-১৯ ওয়েস্ট ইন্ডিজ ও ২০২০-২২ পাকিস্তান জাতীয় দলের স্পিন কোচ ছিলেন মুশতাক আহমেদ। এছাড়া ২০১৪-১৬ সময়কালে তিনি বোলিং পরামর্শক ছিলেন পাকিস্তানের।

বিসিবির দেওয়া বিজ্ঞপ্তিতে মুশতাক আহমেদ বলেন, ‘বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ হওয়া আমার জন্য অনেক বেশি সম্মানের। আমি আমার দায়িত্ব পালনের দিকে পুরো মনোযোগ দিচ্ছি এবং অর্জিত অভিজ্ঞতা ক্রিকেটারদের মধ্যে ছড়িয়ে দিতে চাই। আমি সবসময়ই বিশ্বাস করি তারা (বাংলাদেশ) বিশ্বের অন্যতম ভয়ঙ্কর দলগুলোর একটি।’

বাংলাদেশকে নিয়ে আত্মবিশ্বাসী কণ্ঠে সাকিব আল হাসানদের নতুন এই কোচ বলেন, ‘তারা যেকোনো দলকেই হারাতে পারে, কারণ তাদের সেই সামর্থ্য, সম্পদ ও প্রতিভা আছে। আমি চেষ্টা করব আমার এই বিশ্বাসটাই তাদের মাঝেও ছড়িয়ে দিতে। বাংলাদেশের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি বেশ রোমাঞ্চিত।’


মুশতাক আহমেদ   বাংলাদেশ ক্রিকেট   রঙ্গনা হেরাথ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এবার আইপিএলে কোহলিদের দল বিক্রির দাবি

প্রকাশ: ০৭:২২ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৭তম আসর। প্রতিবারের মতোই বেশ জাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়েই শুরু হয়েছিল এবারের খেলা। যেখানে উদ্বোধনী ম্যাচেই নেমেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস।

আইপিএল শুরু হয়েছে ২০০৮ সাল থেকে। সেই শুরু থেকে এখন পর্যন্ত সবগুলো আসর খেললেও এখন পর্যন্ত একবারও ট্রফি জিততে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এবারের আসরেও সাতটি ম্যাচের মধ্যে ছয়টিতে হেরেছে দলটি।

যার মধ্যে শেষ পাঁচটি ম্যাচের সবগুলোতেই হারের মুখ দেখেছে আরসিবি। এতে দলকে নিয়ে বিরক্ত মহেশ ভূপতি। ভারতের সাবেক টেনিস তারকা বোর্ডের কাছে আবেদন করলেন, অবিলম্বে দলটিকে বিক্রি করে দেওয়া হোক।

ব্যাঙ্গালুরুর প্রধান অস্ত্র বিরাট কোহলি। তিনি প্রতি ম্যাচেই রান করছেন। কিন্তু দল জিততে পারছেন না। আরসিবি-র এমন অবস্থা দেখে বেশ বিরক্ত ভূপতি। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতীয় ক্রিকেট বোর্ডকে উদ্দেশ্য করে খোলা চিঠি লেখেন।

সেখানে ভূপতি লিখেছেন, বিসিসিআইয়ের উচিত ক্রিকেট, আইপিএল, সমর্থক এবং খেলোয়াড়দের স্বার্থের কথা ভেবে ব্যাঙ্গালুরুকে অন্য কোনো সংস্থার হাতে তুলে দেওয়া। এমন কোনো মালিক যারা একটা স্পোর্টস ফ্রাঞ্চাইজি গড়ে তুলবে। অন্য দলগুলো যেমন করেছে।

এদিকে ব্যাঙ্গালুরুর হার প্রসঙ্গে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন বলেন, ক্রিকেট যে একা খেলা যায় না, সেটা বারবার প্রমাণ করে আরসিবি। কেউ চাইলে সেরা সেরা ক্রিকেটারদের কিনতেই পারে। কিন্তু সেটা করলেই যে ম্যাচ জেতা যাবে এমন নয়।

এরপর তিনি বলেন, ব্যাঙ্গালুরু দলে বিরাট, ফাফ ডু প্লেসি, এবি ডি ভিলিয়ার্স, ক্যামেরন গ্রিনের মতো ক্রিকেটার রয়েছে। কিন্তু এখনো দল হয়ে উঠতে পারেনি ব্যাঙ্গালুরু। কেউ অন্যের জন্য নিজের জায়গা ছেড়ে দেয় না। সেটাই আরসিবি-র মূল সমস্যা।

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু   ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ   আইপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

তবে কি ফিরবেন তামিম, যা বললেন শান্ত

প্রকাশ: ০৫:৩৭ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

জাতীয় দলে তামিম ইকবালের ফেরা নিয়ে জল্পনা-কল্পনার শেষই হচ্ছে না। গত বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছিলেন তামিম ইকবাল। এরপর আর জাতীয় দলে ফেরা হয়নি এই টাইগার ওপেনারের। সর্বশেষ ২০২৩ সালের ২৩ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ গজ মাতিয়েছেন তামিম ইকবাল।

তারপর বেশ চড়াই উৎরাই, আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে গিয়েছেন তামিম। আন্তর্জাতিক ক্রিকেটে অবসরে যাওয়া, প্রধানমন্ত্রীর অনুরোধে পুনরায় ফিরে আসা। তারপর বিশ্বকাপের রেস থেকে ছিটকে যাওয়া সবকিছুই হয়েছে এই সময়ে।

ঠিক কবে, কোন ফরম্যাট দিয়ে আবারও জাতীয় দলে ফিরবেন তামিম, সেটা এখন বড় প্রশ্ন। তামিমের জাতীয় দলে ফেরা নিয়ে সম্প্রতি তার সঙ্গে কথাও বলেছেন নাজমুল হোসেন শান্ত।

মঙ্গলবার (১৬ এপ্রিল) একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের চিফ ব্র্যান্ড অফিসার হিসেবে যোগদান অনুষ্ঠানে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ অধিনায়ক বললেন, ‘টি-টোয়েন্টি থেকে যদিও তিনি অবসর নিয়েছেন, তবুও যদি তিনি ফিট থাকেন তবে যে কোনো সংস্করণে ফিরে এলেই আমরা খুশি হব। আমার মনে হয়, আমি না শুধু, দেশের প্রত্যেকটা মানুষ, প্রত্যেকটা ক্রিকেটারই খুশি হবে। এটা তো একটা ইচ্ছা, এটা চাওয়া।’

শান্ত বলেন, ‘আমরা চাইলেই হবে না, সবার আগে উনার চাইতে হবে। তারপর বাকি প্রক্রিয়া হবে। তবে অধিনায়ক হিসেবে, আমার যেটা ইচ্ছা বা চাহিদা, সে বিষয়গুলো নিয়ে টুকটাক একটু আলাপ-আলোচনা করেছি।’

গতকাল মিরপুরে ডিপিএলের ম্যাচে তামিমদের বিপক্ষে খেলেছেন শান্ত। সেই ম্যাচ শেষে কিছুক্ষণ আলোচনা করতে দেখা যায় দুজনকে। এবার শান্ত জানিয়েছেন, কী ছিল সেই আলোচনার বিষয়বস্তু।

তিনি বলেন, ‘(তামিমের সঙ্গে) সুন্দরভাবে বসে আড্ডা দেওয়া হয়েছে। ক্রিকেট নিয়ে কথা হয়েছে। কী অবস্থায় উনি আছেন, আমরা বা আমি অধিনায়ক হিসেবে কীভাবে চিন্তা করছি, এসব নিয়ে কথা হয়েছে। এই মুহূর্তে আপনাদের পরিষ্কারভাবে বলা মুশকিল। কারণ সময়ের ব্যাপার। উনিও একটু সময় চেয়েছেন। একটু চিন্তা-ভাবনা করবেন হয়তো। ডিপিএলও চলছে। টুর্নামেন্ট শেষ হোক। আমারও একটু চিন্তা-ভাবনা করা লাগবে।’


তামিম ইকবাল   নাজমুল হোসেন শান্ত   বাংলাদেশ ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাজে ফর্মের কারণেই আইপিএল থেকে সরে দাঁড়াচ্ছেন ম্যাক্সওয়েল

প্রকাশ: ০৪:৪৭ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এক দুর্ভাগা দল হিসেবেই পরিচিত রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এবারের আসরেও হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে তারা। ভিরাট কোহলি, ফাফ ডুপ্লেসি, গ্লেন ম্যাক্সওয়েলের মতো তারকারা থেকেও যেন জয়ের মুখ দেখতে পাচ্ছে না তারা।

ভিরাট কোহলি-ফাফ ডুপ্লেসি রান পেলেও চলতি আইপিএলে একেবারেই ছন্দহীন ম্যাক্সওয়েল। যে কারণে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে তাকে একাদশেই রাখেনি ব্যাঙ্গালুরু। তার পরিবর্তে ম্যাচটিতে দলটির একাদশে ছিলেন উইল জ্যাকস। এরপর থেকেই ম্যাক্সওয়েলকে নিয়ে শুরু হয়েছিল আলোচনা। অনেকের ধারণা ছিল চোটে পড়েছেন তিনি। কিন্তু না অফফর্মের কারণে ম্যাক্সওয়েল নিজেই তাকে একাদশে না রাখতে বলেছেন অধিনায়ক ফাফ ডু প্লেসিকে।

ব্যাট হাতে একেবারেই বাজে ফর্মে রয়েছেন ম্যাক্সি। তাই অনির্দিষ্টকালের জন্য আইপিএল থেকে বিরতিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার। অর্থাৎ কবে তিনি আবার দলে ফিরবেন, সে বিষয়ে কোনো কিছুই জানাননি।

সোমবার হায়দরাবাদের বিপক্ষে হারের পর এই সিদ্ধান্ত নেন ম্যাক্সওয়েল। তিনি বলেন, এই মুহূর্তে শারীরিক ও মানসিকভাবে তিনি ভালো নেই। যে কারণেই বিশ্রামের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ম্যাক্সওয়েল বলেন, ‘ব্যক্তিগতভাবে আমার জন্য এটি একটি সহজ সিদ্ধান্ত। আমি শেষ ম্যাচের পর ফাফ (ডু প্লেসি) এবং কোচের কাছে গিয়েছিলাম এবং বলেছিলামে যে, আমি মনে করি, দলের জন্য অন্য কাউকে দিয়ে খেলানোর সময় এসেছে।’

এই অজি অলরাউন্ডার বলেন, ‘আগেও আমি এই পরিস্থিতিতে পড়েছিলাম। আমি যদি এখন খেলা চালিয়ে যাই তাহলেও আরো গভীর গর্তে পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আমি মনে করি, এখন আমার জন্য একটি ভালো সময় নিজেকে কিছুটা মানসিক এবং শারীরিক বিরতি দেওয়ার, শরীর ঠিকঠাক করার।’

তার কথায়, যদি আমাকে টুর্নামেন্ট চলাকালীন সময় আবার ফিরে আসতে হয়, আমি আশা করি- সত্যিই ভালো মানসিকতা এবং শারীরিকভাবে ফিট হয়ে ফিরে আসতে পারবো। দলের জন্য ভালো প্রভাবও রাখতে পারবো।

এবারের আইপিএলে ব্যাঙ্গালুরুর হয়ে ৬ ম্যাচে রান করেছেন মোটে ২৮। গড় ৫.৩৩। ৩ ম্যাচে রানের খাতাই খুলতে পারেননি ডানহাতি এ ব্যাটার।


গ্লেন ম্যাক্সওয়েল   রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু   ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ   আইপিএল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন