ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

বাংলাদেশের পরাজয়ের পেছনে ১০টি কারণ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৯ শুক্রবার, ০২:০৬ পিএম
বাংলাদেশের পরাজয়ের পেছনে ১০টি কারণ

দিল্লীতে প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে সাত উইকেটের বড় ব্যবধানে হারিয়ে মোমেন্টামটা পেয়ে গিয়েছিল মাহমুদুল্লাহরা। কিন্তু বৃহস্পতিবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে রাজকোটের সৌরাস্ট্র স্টেডিয়ামে সেটা ধরে রাখতে ব্যর্থ হয়েছে তারা।

প্রথমে ব্যাট করে বাংলাদেশের দেওয়া ১৫৫ রানের ছোট লক্ষ্য ভারত ২ উইকেটে হারিয়ে ১৫.৪ ওভারে পৌঁছে যায়। যেখানে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার (৮৫) ব্যাট থেকে এসেছে সিংগভাগ রান।

ম্যাচ শেষে বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদুল্লাহ পরাজয়ের কারণ হিসেবে নিজেদের ২০-৩০ রান কম হওয়ার কথা জানিয়েছেন। তবে এই রানটা তুলতে পারলে যে বাংলাদেশ জিততো সেটা নিশ্চিত করে বলা যায় না। কারণ ২৬ বল হাতে রেখে জিতেছে ভারত। তাই বাংলাদেশের পরাজয়ের পেছনে আরো বেশ কয়েকটি কারণ রয়েছে। চলুন সেগুলো দেখে নিই:

১. উদ্বোধনী জুটিতে লিটন ও নাইম জুটি ভালো সূচনার এনে দিলেও কেউই বড় ইনিংস খেলেতে পারেননি। তাদের কেউ বড় ইনিংস খেলতে পারলে বাংলাদেশের সংগ্রহ দুইশোর কাছাকাছি যাওয়ার সম্ভাবনা ছিল।

২. প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও আশা জাগিয়ে ফিরেছেন উদীয়মান ওপেনার নাঈম শেখ। আর লিটন দাস জীবন পেয়েও সেটা কাজে লাগাতে পারেননি।

৩. প্রথম ম্যাচে জয়ের নায়ক মুশফিকুর রহিম রানের দেখা পাননি। এ ম্যাচে মাত্র ৪ রান (৬ বলে) করেন মুশফিকুর।

৪. প্রথম ম্যাচে মতো দ্বিতীয় ম্যাচেও ভালো শুরু করলেও ভালো ফিনিসার হতে পারেনি সৌম্য সরকার।

৫. ১৯তম ওভারে মাহমুদউল্লাহ রিয়াদ আউট না হলে রানটা হয়তো ১৬৫-১৭০ হয়ে যেতো।

৬. মাঝে আফিফ হোসেন ও শেষ দিকে সুযোগ পেয়েও মোসাদ্দেকের নিজেকে প্রমাণ করতে না পারা।

৭. ছোট পুঁজি নিয়ে লড়াই করতে নামা বাংলাদেশকে ম্যাচ জিততে ভারতের উদ্ধোধনী জুটিকে প্রথমেই থামানোর প্রয়োজন ছিল। কিন্তু বাংলাদেশ তা করতে পারায় ধাওয়ান-রোহিত জুটি সহজেই নিজের জয়ের ভিত গড়ে তোলেন।

৮. প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচে মোস্তাফিজুর রহমানের অনিয়ন্ত্রিত ও খরুচে বোলিং।

৯. আল-আমিন বল হাতে রানের লাগাম টেনে ধরলেও অপর প্রান্তে শফিউলের ব্যয়বহুল ওভার।

১০. একমাত্র সফল বোলার হিসেবে লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ভারতীয় ব্যাটসম্যানদের বেঁধে রেখে একাই ২ উইকেট তুলে নিলেও তাকে যোগ্য সঙ্গ দিতে না পারা।

বাংলা ইনসাইডার/এসএস