ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশকে ভালো দল মানতে নারাজ শেহবাগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:২৯ পিএম, ০৮ নভেম্বর, ২০১৯


Thumbnail

বাংলাদেশকে কটূক্তি করে বরাবরই আলোচনায় আসতে অভ্যস্ত সাবেক ভারতীয় ক্রিকেটার বীরেন্দ্র শেহবাগ। দিল্লিতে ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথমবারের মতো পাওয়া জয়ের পর রাজকোটে সেই পুরনো বাংলাদেশকে দেখে তাই এবারও কটূক্তি করতে ছাড়েননি শেহবাগ।

দিল্লির জয়কে চমক হিসেবে আখ্যায়িত করে বাংলাদেশকে জিম্বাবুয়ে/আফগানিস্তানের সাথে তুলনা দিয়েছেন শেহবাগ। শেহবাগ বলেন, ‘আমি এখনও মানি না বাংলাদেশ ভালো দল। ভালো দলের বৈশিষ্ট্য হচ্ছে তারা প্রতিনিয়ত জিতে। হুটহাট একটা ম্যাচ আপনি জিততেই পারেন। চমক তো যে কেউ করতে পারে।

আফগানিস্তান দলও অনেককেই চমকে দিয়েছে। কিন্তু ওরা কি সিরিজ জিতেছিল? না। এই ফরম্যাটে ছোট দল যে কাওকেই চমকে দিতে পারে। একটা বল, একজন ব্যাটসম্যান বা একটা ক্যাচ ম্যাচের মোড় পাল্টে দেয়।’

পরের ম্যাচে ভারতীয় দলে কোনো পরিবর্তন দেখছেন না শেহবাগ। কারণ সিরিজে ১-১ সমতা বিরাজ করলে তখন কেউই ঝুঁকি নিতে চায় না বলে মনে করছেন তিনি। পাশাপাশি নিজেদের সময়ের উদাহরণ দিতে গিয়ে বাংলাদেশকে ছোট দল হিসেবে আখ্যায়িত করেছেন শেহবাগ।

শেহবাগ আরও বলেন, ‘আমার একটা তত্ত্ব ছিল যে আমরা যখনই ছোট দল ধরেন বাংলাদেশ বা জিম্বাবুয়ের বিপক্ষে খেলতাম তখন সিরিজের শুরুর দিকেই বেঞ্চ শক্তি পরীক্ষা করে ফেলতাম।

কারণ তখন পিছিয়ে থাকলেও ঘুরে দাঁড়ানো সম্ভব ছিল। পরে করলে এটা আসলে হয় না, কারণ আগে থেকেই ব্যাকফুটে থাকতে হয়। এসব কারণে নাগপুরের একাদশে ভারতীয় দলে পরিবর্তন আনার দরকার নেই।’

বাংলা ইনসাইডার/এসএম



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এমএলএসে যুক্ত হচ্ছে নতুন তিন নিয়ম

প্রকাশ: ০৩:০৪ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

সময় যত গড়াচ্ছে বিশ্বের সবকিছুই বদলাচ্ছে। জীবনের বিভিন্ন ধাপে যুক্ত হচ্ছে নানা নিয়মনীতি। ঠিক তেমনই ফুটবলেও সময়ের প্রয়োজনে যোগ হয়েছে নানা নতুন নিয়ম। সেই ধারাবাহিকতায় এবার মেজর লিগ সকারে (এমএলএস) নতুন তিন নিয়ম চালু হতে যাচ্ছে। ফুটবল ম্যাচকে আরো আকর্ষণীয় করে তুলতে এই উদ্যোগ নিয়েছেন আয়োজকরা।

শনিবার (২০ এপ্রিল) থেকে নতুন তিনটি নিয়ম চালু করা হবে। এসব নিয়মের মধ্যে দুটিতে সুবিধা পাবেন মেসি-সুয়ারেজরা। যদি সেটি প্রতিপক্ষ দলের খেলোয়াড়রা করেন।

তিনটি নিয়মের মধ্যে প্রথমেই রয়েছে, আঘাতপ্রাপ্ত না হয়ে বা সাধারণ ইনজুরিতে কেউ ইচ্ছে করে ১৫ সেকেন্ডের বেশি সময় মাঠে পড়ে থাকলে সেই খেলোয়াড়রকে দুই মিনিটের জন্য মাঠের বাইরে চলে যেতে হবে। অর্থাৎ, তাকে মাঠের বাইরে চিকিৎসার জন্য নেয়ার পর তাকে ফিরতে হবে দুই মিনিট পর।

দ্বিতীয় নিয়ম অনুযায়ী, ১০ সেকেন্ডের মধ্যে বদলি খেলোয়াড়কে মাঠের বাইরে বের হতে হবে। ফুটবলে প্রায়ই দেখা যায় বদলি ফুটবলার ইচ্ছে করে সময় নষ্ট করেন। সেটি রোধ করার জন্য এই নিয়ম চালু করতে যাচ্ছে এমএলএস।

নতুন নিয়মে ম্যাচ অফিসিয়াল কারও জার্সি নাম্বার ইলেক্ট্রনিক বোর্ডে দেখানোর ১০ সেকেন্ডের মধ্যে তাকে টাচলাইন দিয়ে বের হয়ে যেতে হবে। যদি এমনটা না হয় তখন বদলি হিসেবে মাঠে নামা খেলোয়াড়কে অন্তত এক মিনিট বা পরবর্তীতে কোনো কারণে খেলা বন্ধ হওয়ার পর মাঠে প্রবেশ করতে হবে।

তৃতীয় নিয়মটি হচ্ছে,  স্টেডিয়ামে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) ঘোষণা। এই নিয়মটি কাতার বিশ্বকাপে দেখানো হয়েছিল। এই নিয়মে ভিএআর সিদ্ধান্ত কিভাবে নেওয়া হয়েছে বা কিসের ভিত্তিতে নেয়া হয়েছে, সেটা ম্যাচ চলাকালীন স্টেডিয়ামে দর্শকদের ব্যাখ্যা করা হবে। তবে ভিএআর কর্মকর্তা আর রেফারির মধ্যে মূল আলোচনা গোপনই থাকবে।


এমএলএস   মেজর লিগ সকার   লিওনেল মেসি   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশকে বিশ্বকাপ জেতানো কোচ এবার যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে

প্রকাশ: ০২:১৭ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

কদিন আগেও বাংলাদেশ দলকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন। ভারতের মতো শক্তিশালী দলকে হারিয়ে সেবার শিরোপা ঘরে তুলেছিল টাইগাররা। যা আইসিসি কোনো আসরে প্রথম অর্জন টাইগারদের। এই সাফল্যের পেছনের অন্যতম নায়ক ছিলেন হেড কোচ স্টুয়ার্ট ল। এবার যুক্তরাষ্ট্রের জাতীয় দলের হেড কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন এই অজি কিংবদন্তী।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোচ হিসেবে ল-এর নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন। বাংলাদেশের এই সাবেক কোচের প্রথম প্রতিপক্ষও টাইগাররাই। বিশ্বকাপের আগে বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। সেটিই যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে স্টুয়ার্ট ল-এর প্রথম সিরিজ।

এর আগে ২০১১ সালে বাংলাদেশের জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন ল। ছিলেন ২০১২ পর্যন্ত, তার অধীনে প্রথমবার এশিয়া কাপের ফাইনালে ওঠে বাংলাদেশ।

এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত। এর বাইরে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের কোচ হিসেবেও অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করেছেন।

ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছেন অস্ট্রেলিয়া জাতীয় দলের সঙ্গেও। এ ছাড়া বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। তার অধীনেই এসেছিল যুব এশিয়া কাপের শিরোপা।

সবশেষ কাজ করেছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হেড কোচ হিসেবে। কিন্তু যুব বিশ্বকাপে ব্যর্থতার পর তার সঙ্গে আর চুক্তি বৃদ্ধি করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

যুক্তরাষ্ট্রের দায়িত্ব নিয়ে ৫৫ বছর বয়সী এই কোচ বলেন, এ সময়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে যোগ দিতে পারা রোমাঞ্চকর ব্যাপার। যুক্তরাষ্ট্র অন্যতম শক্তিশালী সহযোগী দেশ।

‘আমি বিশ্বাস করি, সামনে আমরা একটা ভয়ংকর দল গঠন করতে পারব। বাংলাদেশ সিরিজের জন্য প্রস্তুতি নেওয়াই হবে প্রথম কাজ, এরপর ঘরের মাঠে বিশ্বকাপে লক্ষ্য ঠিক করতে হবে, যেটা অনেক বড় বিষয়।’ আগামী ২১ মে শুরু হবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। পরের দুটি ম্যাচ হবে ২৩ ও ২৫ মে। সিরিজের সব কটি ম্যাচই হবে টেক্সাসের হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে।


স্টুয়ার্ট ল   ক্রিকেট   বাংলাদেশ   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এক হারে আর্সেনালের জন্য জোড়া দুঃসংবাদ

প্রকাশ: ০১:৪৫ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

প্রথম লেগে ২-২ তে ড্র করায় ফিরতি লেগ ছিল একমাত্র ভরসা। যেখানে শুরু থেকে আর্সেনাল ও বায়ার্নের লড়াইটাও জমেছিল বেশ। তবে বিরতির পর যেন বায়ার্নের সামনে দাঁড়াতে পারেনি গানাররা। যার ফলে মিকেল আর্তেতার দলকে শেষ পর্যন্ত ১-০ গোলে হারায় টমাস টুখেলের দল। আর এতে করেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিতে হয় আর্সেনালকে।

আর এবার এই এক হারে জোড়া দুঃসংবাদ হজম করতে হলো গানারদের। তাদের এই হারে কপাল খুলেছে অস্ট্রিয়ার ক্লাব সালজবার্গের। প্রথমবারের মতো ফিফা ক্লাব বিশ্বকাপের জায়গা করে নিচ্ছে তারা।

গতকাল বার্সেলোনার বিদায়ে নিশ্চিত হয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ জায়গা করে নিচ্ছে ৩২ দলের নতুন ধরণের ফিফা ক্লাব বিশ্বকাপে। বাকি দল হিসেবে জায়গা করে নিতে পারত আর্সেনাল কিংবা সালজবার্গ। তবে বায়ার্নের বিপক্ষে আর্সেনালের পরাজয় কপাল খুলে দিয়েছে সালজবার্গের।

আগামী বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে ৩২ দলের এই ফিফা ক্লাব বিশ্বকাপ। ইউরোপের জন্য বরাদ্দ আছে ১২ ক্লাব। যার মধ্যে ১১টিই নিশ্চিত ছিল। গতকাল ১২তম দল হিসেবে জায়গা নিশ্চিত করেছে সালজবার্গ।

গতকাল রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে নিজ নিজ ম্যাচে হেরে যায় আর্সেনাল এবং ম্যানচেস্টার। আর্সেনাল হেরেছে বায়ার্ন মিউনিখের কাছে ১-০ গোলের ব্যবধানে। অ্যাগ্রিগেটে যা হয়েছে ৩-২। আর রিয়াল মাদ্রিদের কাছে ৪-৩ ব্যবধানে টাইব্রেকে ম্যাচ হেরেছে ম্যানসিটি। চার দলের মাঝে কেবল আর্সেনালই বাদ পড়ছে ফিফা ক্লাব বিশ্বকাপ থেকে।

১২ দলের বাছাইয়ে চার আসরের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দলের সঙ্গে এই সময়ে তুলনামূলক ওপরের দিকে থাকা দলকে বেছে নিচ্ছে ফিফা। চ্যাম্পিয়ন্স লিগের কোটায় জায়গা নিশ্চিত করেছে চেলসি, রিয়াল মাদ্রিদ এবং ম্যানচেস্টার সিটি। চলতি বছরের চার সেমিফাইনালিস্ট এরইমাঝে আছে তালিকায়। যার কারণে চলতি বছরের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ীর স্লট বিবেচনায় আসছে না।

আর উচ্চ র‍্যাঙ্ক বিবেচনায় জায়গা পেয়েছে বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, বুরুশিয়া ডর্টমুন্ড, বেনফিকা, জুভেন্টাস, অ্যাতলেটিকো মাদ্রিদ এবং সালজবার্গ। আর্সেনালকে জায়গা পেতে হলে অবশ্যই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে হতো। কারণ ফিফার নির্ধারিত স্লট অনুযায়ী, এরইমাখে ইংল্যান্ড থেকে চেলসি এবং ম্যানচেস্টার সিটি জায়গা নিশ্চিত করেছে।

৩২ দলের এই আসরে সালজবার্গ ২৩তম দল হিসেবে নিজেদের জায়গা নিশ্চিত করেছে। আগামীবছর জুনের ১৫ তারিখ থেকে জুলাই মাসের ১৩ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে হবে ক্লাব বিশ্বকাপের আসর। ফিফা আশা করছে অন্তত দশ মিলিয়ন ডলারের প্রাইজমানি থাকবে অংশগ্রহণকারী সব ক্লাবের জন্য।

এরইমাঝে আসরের সব ফরম্যাট চূড়ান্ত করেছে ফিফা। যার কারণে বিপুল আর্থিক পুরস্কারের এই আসরে থাকছে না বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, এসি মিলানের মতো বড় সব ক্লাব। এমনকি সৌদি লিগ থেকে ক্রিশ্চিয়ানো রোনালদোর আল-নাসর এবং যুক্তরাষ্ট্র থেকে মেসির ইন্টার মায়ামিও বাদ পড়ছে এই আসর থেকে।


আর্সেনাল   চ্যাম্পিয়ন্স লিগ   ক্লাব ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নিশ্চিত চ্যাম্পিয়ন্স লিগের শেষ চার, কে কার মুখোমুখি?

প্রকাশ: ০৯:১৩ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

সময় যত গড়াচ্ছে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরের পর্দা নামার দিনক্ষণও ঘনিয়ে আসছে। কোয়ার্টার ফাইনালের লড়াই শেষে এবার সেমিফাইনালের অপেক্ষায় ফুটবলের এই মহা আসরটি।

ইতোমধ্যেই দীর্ঘ নাটকীয়তার পর, শেষ চারে কোন কোন দল জায়গা করে নিয়েছে তা নিশ্চিত হয়েছে। যেখানে রয়েছে তিন দেশের চার দল। এবারের ইউসিএলের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের দুইটি দল থাকলেও, একটি দলও সেমিফাইনালে জায়গা করে নিতে পারেনি।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বুধবার (১৭ এপ্রিল) আর্সেনালকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে বায়ার্ন মিউনিখ। আর অন্য ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ম্যানসিটিকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে পা দেয় রিয়াল মাদ্রিদ।

তার আগে মঙ্গলবার (১৬ এপ্রিল) বার্সেলোনাকে বিদায় করে দেয় পিএসজি। আর অ্যাতলেটিকোকে হারিয়ে ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ওঠে বরুশিয়া ডর্টমুন্ড।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল ড্রয়ের সময়ই জানা গিয়েছিল, সেমিফাইনালে কে কার মুখোমুখি হবে। এক সেমিফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে পিএসজি।

অপর সেমিতে লড়বে বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদ। বায়ার্নের মাঠে সেমিফাইনালের প্রথম লেগ অনুষ্ঠিত হবে। অপর সেমিফাইনালের প্রথম লেগে ডর্টমুন্ডের মাঠে যাবে পিএসজি।

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের লড়াই শুরু হবে আগামী ৩০ এপ্রিল থেকে। সেমিফাইনালের দ্বিতীয় লেগের খেলা অনুষ্ঠিত হবে ৭ মে।


চ্যাম্পিয়ন্স লিগ   বায়ার্ন   আর্সেনাল   ম্যানসিটি   রিয়াল মাদ্রিদ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আর্সেনালকে বিদায় জানিয়ে সেমিতে বায়ার্ন

প্রকাশ: ০৯:০০ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

প্রথম লেগে ২-২ তে ড্র করায় ফিরতি লেগে ছিল একমাত্র ভরসা। যেখানে শুরু থেকে আর্সেনাল ও বায়ার্নের লড়াইটাও জমেছিল বেশ। তবে বিরতির পর যেন বায়ার্নের খেলার ধরণ বদলায়, বাড়ে গতি। আর সেই ধারাবাহিকতায় মিকেল আর্তেতার দলকে শেষ পর্যন্ত ১-০ গোলে হারায় টমাস টুখেলের দল। আর এতে করেই গানারদের বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছে বায়ার্ন।

আগের লেগে আর্সেনালের মাঠে ২-২ গোলে ড্র করে বুধবার (১৭ এপ্রিল) আলিয়াঞ্জ এরিনায় মুখোমুখি হয় দুদল। প্রথম লেগে সার্জ নাব্রি ও হ্যারি কেনের গোলে ড্র করেছিল বায়ার্ন। আর্সেনালের হয়ে গোল দুটি করেছিলেন বুকায়ো সাকা ও লেয়ান্দ্রো ট্রোসার্ড।

এদিন শুরু থেকে উভয় পক্ষ আক্রমণাত্মক খেলতে থাকলেও প্রথমার্ধে কোনো গোল না হওয়ায় গোলশূন্য রেখেই বিরতিতে যায় দুদল। দ্বিতীয়ার্ধে ৬৩ মিনিটে দুর্দান্ত এক হেডে গোল করে বায়ার্নকে লিড এনে দেয় জশুয়া কিমিখ। তার একমাত্র গোলেই শেষ চারের টিকিট পায় বাভারিয়ানরা। আর সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা দুই ম্যাচে জয়শূন্য থাকল আর্সেনাল।

বায়ার্নের বিপক্ষে ড্রয়ের পর গত রোববার ঘরের মাঠে প্রিমিয়ার লিগের ম্যাচে অ্যাস্টন ভিলার বিপক্ষে হারে তারা।

একটু ধীমেতালে শুরু হওয়া ম্যাচে দুই দলই ছিল সাবধানী। আগে রক্ষণ সামালানো পরে গোলের চেষ্টা- নিয়েছিল এই কৌশল। কোনো দলই ছিল না খুব একটা গতিময়।

উল্লেখ্য, অপর ম্যাচে ম্যানসিটিকে হারিয়ে সেমিতে পা রাখে রিয়াল মাদ্রিদ। সেমিফাইনালে মুখোমুখি হবে বায়ার্ন ও রিয়াল।


চ্যাম্পিয়ন্স লিগ   বায়ার্ন   আর্সেনাল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন