ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ

পেলে-ম্যারাডোনা কখনো ব্যালন জেতেনি কেন?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০১৯ সোমবার, ০৬:০৩ পিএম
পেলে-ম্যারাডোনা কখনো ব্যালন জেতেনি কেন?

আজ রাত দেড়টায় ঘোষণা দেয়া নতুন ব্যালন জয়ী ফুটবলারের নাম। ফুটবলের সবথেকে সম্মানীয় এই ব্যক্তিগত শিরোপার এবারের লড়াইয়ে সবথেকএ এগিয়ে রয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ভার্জিল ফন ডাইক।

প্রতি বছর বর্ষসেরা ফুটবলারকে দেয়া হয় ব্যালন ডি অর। ১৯৫৬ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসা এই পুরষ্কারের সর্বোচ্চ বিজয়ী যৌথভাবে মেসি এবং রোনালদো। উভয়ই এই পুরষ্কারটি জিতেছেন পাঁচ বার করে। তাই সাধারণ ফুটবল ভক্তের মনে প্রশ্ন জাগতে পারে ফুটবলের অবিস্মরণীয় দুই কিংবদন্তী পেলে-ম্যারাডোনা কয়বার করে জিতেছেন এই পুরষ্কার?

উত্তরটা হচ্ছে- ১ বারও না। জি। পেলে-ম্যারাডোনাররা স্পর্শ পায়নি এই পুরষ্কারের। এর পেছনে অবশ্য কারণ রয়েছে। ১৯৫৬ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত শুধুমাত্র ইউরোপিয়ান খেলোয়াড়দের জন্য বরাদ্দ ছিল এই পুরস্কার। দুটি শর্ত পালন করলে সেই খেলোয়াড়কে বিবেচনায় আনা হত এই পুরষ্কারের জন্য। প্রথমত তাকে ইউরোপিয়ান কোন ক্লাবে খেলতে হবে। দ্বিতীয়ত তাকে ইউরোপিয়ান জাতীয়তা থাকতে হবে।

পেলে দুটি শর্তের একটিও পালন করেনি। আর ম্যারাডোনা ১৯৮২ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ইউরোপিয়ান ক্লাবে খেললেও ছিলনা ইউরোপিয়ান নাগরিকত্ব। অবশ্য ১৯৯৫ সালের পর ইউরোপের ক্লাবে খেলা সব ফুটবলারের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় ব্যালন ডি অর। এ কারণেই ডিয়েগো ম্যারাডোনা বা পেলে কারই কখনও জেতা হয়নি ব্যালন ডি অর।

শুরুতে শুধুমাত্র ক্রীড়া সাংবাদিকদের ভোটে সেরা খেলোয়াড় নির্বাচন হলেও ২০০৭ এর পর থেকে ভোট দিচ্ছেন জাতীয় দলের অধিনায়করাও। সেক্ষেত্রে এবারও বাংলাদেশ থেকে ক্রীড়া সাংবাদিকদের পাশাপাশি বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভুঁইয়াও সুযোগ পেয়েছেন ভোট দেবার!

বাংলা ইনসাইডার/এসএম