ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ

রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন জিততে যাচ্ছেন মেসি

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০১৯ সোমবার, ০৯:৩৫ পিএম
রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন জিততে যাচ্ছেন মেসি

প্যারিসের থিয়েটার দ্য শ্যালেতে আজ (সোমবার দিবাগত রাতে) বাংলাদেশ সময় রাত দেড়টায়  শুরু হওয়ার কথা ব্যালন ডি’ অর অনুষ্ঠানের। এবারের বিজয়ীর হাতে পুরষ্কার তুলে দিবেন গতবারের ব্যালন জয়ী লুকা মদ্রিচ। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস ওয়ান এবং টু।

ফিফা বর্ষসেরার পুরষ্কার ইতিমধ্যে উঠেছে মেসির হাতে। গত মৌসুমে লা লিগা জয় ছাড়াও কপা আমেরিকার সেমিফাইনালে তুলেছেন আর্জেন্টিনাকে। স্প্যানিশ লিগে সর্বোচ্চ ৩৬ গোলের সাথে করেছেন ১৫ অ্যাসিস্ট। চ্যাম্পিয়নস লিগে ১০ ম্যাচে করেছেন সর্বোচ্চ ১২ গোল। ৩ টি অ্যাসিস্ট।

ব্যক্তিগত পারফরমেন্সে মেসির আশেপাশে নেই কেউ। আর ফ্রান্সের গণমাধ্যমের খবর অনুযায়ী রেকর্ড ষষ্ঠবারের মতো মেসির হাতেই উঠতে যাচ্ছে ব্যালনের শিরোপা। আর তা হলে গড়বে ইতিহাস। রোনালদোর পাঁচটি ব্যালনকে ছাড়িয়ে মেসিই হবেন সর্বকালের সবথেকে বেশি ব্যালন জয়ী।

এত বছরে কেউই ছয় কিংবা তার বেশিবার এই পুরস্কারটি নিজের করে নিতে পারেনি। তাই আজ রাতে সব গুঞ্জন সত্য করে দিয়ে যদি মেসির হাতেই উঠে এই পুরস্কার তবে তো অবধারিতভাবেই ইতিহাসটাকে নতুন করে লিখবেন লিও।

মেসি আর রোনালদো ব্যালনের তালিকার সবথেকে উঁচুতে। দ্বিতীয় সর্বোচ্চ তিনবার করে জিতেছেন মার্কো ফন বাস্তেন, মিশেল প্লাতিনি ও ইয়োহান ক্রুইফ। গতবার রোনালদো-মেসির ১০ বছরের আধিপত্য ভেঙে ব্যালন ডি’ অর জিতেছিলেন লুকা মদ্রিচ। তার আগে মেসি-রোনালদো বাদে সবশেষ ব্যালন ডি’ অর জিতেছিলেন কাকা, ২০০৭ সালে।

১৯৫৬ সালে ফরাসি প্রভাবশালী পত্রিকা ‘ফান্স ফুটবল’ ব্যালন ডি’ অর দেয়া শুরু করে। প্রথম বছর সেটি নিজের করে নেন ইংলিশ কিংবদন্তী স্ট্যানলি ম্যাথিউস। সর্বশেষ গতবছর ব্যালন ডি’ অর জেতেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ।

বাংলা ইনসাইডার/এসএম