ঢাকা, রোববার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ

ফুটবলে মিলছে না স্বস্তি

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার, ০৯:৫২ পিএম
ফুটবলে মিলছে না স্বস্তি

সাউথ এশিয়ান গেমসে পরপর দুই ম্যাচে বড় ধাক্কা খেল বাংলাদেশ। প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে হারের পর আজ মালদ্বীপের বিপক্ষে ড্র করে ফাইনালে ওঠার সমীকরণটা অত্যন্ত জটিল করে ফেলল জামাল ভূঁইয়ারা। রেফারির বিতর্কিত সিদ্ধান্তে বাংলাদেশের গোল বাতিল না হলে অবশ্য অন্যরকম হতে পারত খেলার ফলাফল।

প্রথম ম্যাচের একাদশ থেকে সেন্টারব্যাক ইয়াসিন খান ও রাইটব্যাক বিশ্বনাথ ঘোষকে ছেঁটে রিয়াদুল হাসান ও সুশান্ত ত্রিপুরাকে নিয়ে একাদশ সাজিয়েছিলেন জেমি ডে। গতকালের ম্যাচের তুলনায় আজকের বাংলাদেশের খেলায় অন্তত ভালো ফুটবলের বিজ্ঞাপন ছিল। কখনো সরাসরি আবার কখনো বিল্ডআপে ফুটবলে আধিপত্য দেখিয়েছেন বিপলু, জামালরা।

৩০ মিনিটে বাংলাদেশের এই চাপের কাছে হার মেনেই আত্মঘাতী গোল উপহার দেয় মালদ্বীপ। রবিউল হাসানের লম্বা থ্রো-ইনে বক্সের মধ্যে থেকে রিয়াদুল ফ্লিক করেছিলেন। কিন্তু সে ফ্লিক মালদ্বীপ গোলরক্ষক সেভ করেন, কিন্তু তাদের ডিফেন্ডার আকরাম গনির শরীরে লেগে বল জালে জড়িয়ে যায়। এগিয়ে যাওয়া বাংলাদেশকে কখনো রক্ষা করেছেন গোলরক্ষক আনিসুর রহমান আবার কখনো গোল পোস্ট। দ্বীপ দেশটি দুইবার গোল বঞ্চিত করে সাইড পোস্ট।

ম্যাচের ৭০তম মিনিটে সমতায় ফেরে মালদ্বীপ। প্রায় মাঝ মাঠ থেকে আলী হোসেন দারুণ দক্ষতায় কাটিয়ে ডি-বক্সে বল দেন ইব্রাহিমকে। সামনে গিয়ে দুরূহ কোণ থেকে দারুণ এক জোরালো শটে গোলরক্ষক আনিসুর রহমানকে পরাস্ত করেন এ ফরোয়ার্ড। এরপরও বেশ কিছু সহজ সুযোগ পেয়েছিল মালদ্বীপ। পেয়েছিল বাংলাদেশও। তবে গোল না হওয়ায় ড্র মেনেই মাঠ ছাড়ে দুই দল।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হচ্ছে এবারের দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসের ফুটবল আসর। আগের ম্যাচে ভুটানের কাছে হারের পর এদিন মালদ্বীপের বিপক্ষে ড্র করায় মাত্র ১ পয়েন্ট পেল বাংলাদেশ। টুর্নামেন্টের সর্বোচ্চ পয়েন্ট সংগ্রহকারী দুটি দল খেলবে ফাইনাল।

বাংলা ইনসাইডার/এসএম