ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ

নতুন চ্যাম্পিয়নের দেখা পেতে যাচ্ছে বিপিএল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০ সোমবার, ০৬:১৩ পিএম
নতুন চ্যাম্পিয়নের দেখা পেতে যাচ্ছে বিপিএল

বঙ্গবন্ধু বিপিএলের প্রথম এলিমিনেটরে আজ ঢাকা প্লাটুনকে বিদায় করে দিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আর এই কারণে এবারের আসরের মধ্য দিয়ে নতুন চ্যাম্পিয়নের দেখা পেতে যাচ্ছে বিপিএলের সপ্তম আসর। এর আগের তিন চ্যাম্পিয়নদের তিন দলই বাদ পড়েছে ইতিমধ্যে।

এলিমিনেটরে মাত্র ১৪৫ রানের সহজ লক্ষ্য পেয়েছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। গেইল ধীরে খেললেও বেশ একটা বেগ পেতে হয়নি চট্টগ্রামকে। ইমরুল-মাহামুদউল্লাহ্‌র ব্যাটে চড়ে মাশরাফির ঢাকা প্লাটুনকে ৭ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে উঠে গেছে তারা। আর ঢাকার বিদায়ে নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে বিপিএল।

ঢাকা প্লাটুনকে বিদায় করে দিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ফলে কোয়ালিফায়ারে টিকে রইল মাত্র তিন দল চট্টগ্রাম, রাজশাহী রয়্যালস ও খুলনা টাইগার্স। এ তিন দলের কেউই আগে বিপিএল জেতেনি। এখন পর্যন্ত বিপিএলে সবথেকে বেশিবার শিরোপা জয়ের রেকর্ডটা ঢাকার।

২০১২ সাল থেকে পথচলা শুরু হয় এই ফ্রাঞ্জাইজি টুর্নামেন্টের। চলতি আসর বাদে মোট ছয়টি আসর বসেছে এই টি-টুয়েন্টি টুর্নামেন্টের। যেখানে সবথেকে বেশিবার শিরোপা নিয়েছে ঢাকার ফ্রাঞ্জাইজিরা। ছয়বারের ভেতর তিনবারই নিজেদের ঘরে রেখেছে শিরোপা। দুইবার ঢাকা গ্লাডিয়েটর্স আর একবার ঢাকা ডায়নামাইটস এর ব্যানারে।

বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স জিতেছে দুইবার এই শিরোপা। আর একবার শিরোপা জয়ের সুযোগ ঘটেছে রংপুর রাইডার্সের। যদিও এই ফ্রাঞ্জাইজিগুলোর একটিও নেই এবারের আসরে। বিশেষ সংস্করণে সাতটি দলের নামই পরিবর্তন করা হয়েছে। যদিও আগামী আসরে পুরনো রূপে ফেরার ইঙ্গিত দিয়েছে বিসিবি।

বাংলা ইনসাইডার/এসএম