ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

কেমন ছিল টাইগারদের সবশেষ পাকিস্তান সফর?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০ রবিবার, ০৩:৩৯ পিএম
কেমন ছিল টাইগারদের সবশেষ পাকিস্তান সফর?

সবশেষ ২০০৮ সালে পাকিস্তান সফরে গিয়েছিল বাংলাদেশ দল। মোহাম্মদ আশরাফুলের নেতৃত্বে ৫ ওয়ানডে আর ১ টি-টুয়েন্টি ম্যাচের পর কেটে গেছে ১ যুগ! মাঝে ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের উপর সন্ত্রাসী হামলার কারণে ক্রিকেট থেকে নিষেধাজ্ঞায় পড়ে পাকিস্তান। সেই নিষেধাজ্ঞা কেটেছে গত বছরে। শ্রীলঙ্কার হাত ধরেই আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে পাকিস্তানে।

আর শ্রীলঙ্কার পর পাকিস্তানে পা রাখতে যাচ্ছে বাংলাদেশ দল। তিন টি-টুয়েন্টি, দুই টেস্ট আর একটি ওয়ানডে অনুষ্ঠিত হবে এই সফরে। তবে ১ যুগ পর এই সফর সুখকর হতে যাচ্ছেনা টাইগারদের জন্য। দলের অন্যতম দুই খেলোয়াড় সাকিব-মুশফিক আর কোচিং স্টাফের বড় অংশ ছাড়াই যেতে হবে পাকিস্তানে।

অন্তবর্তী টি-টুয়েন্টি অধিনায়ক মাহামুদউল্লাহ্‌ রিয়াদের উপরে তাই চাপটাও থাকবে বেশি। অবশ্য ১ যুগ আগে পাকিস্তান সফরেও দলের অংশ ছিলেন মাহামুদউল্লাহ্‌। একমাত্র টি-টুয়েন্টিতে বল করেছিলেন একটি। ব্যাট হাতে রান করেছিলেন মাত্র ২! সেই দলে ছিলেন তামিম ইকবাল। ব্যাট হাতে তামিম করেছিলেন ২৩ রান।

একমাত্র টি-টুয়েন্টিতে বাংলাদেশ হেরেছিল ১০২ রানের বিশাল ব্যবধানে। পাকিস্তান ক্রিকেট দলের বর্তমান কোচ এবং প্রধান নির্বাচক মিসবাহ উল হক সেই ম্যাচে পেয়েছিলেন ম্যাচসেরার পুরষ্কার। মিসবাহর ৮৭ রানের অপরাজিত ইনিংসে করাচিতে পাকিস্তান সফরের ইতি টানে বাংলাদেশ। এর আগে খেলা পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজেও হোয়াইটওয়াশের লজ্জায় পড়ে টিম বাংলাদেশ।

তবে গত ১ যুগে অনেক পরিণত বাংলাদেশ দল। মাহামুদউল্লাহ্‌-তামিম ছাড়াও সেই সফরে ছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞায় থাকায় দেশসেরা এই অলরাউন্ডারের অভাব অনুভব করবে বাংলাদেশ। তবে পাকিস্তানের মাটিতে প্রতিপক্ষ হিসেবে এবারের সফরে যথেষ্ট সমীহ নিয়েই যাচ্ছে বাংলাদেশ।

বাংলা ইনসাইডার/এসএম