ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

পিছিয়ে থেকেও সিরিজ জয় ভারতের

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০ রবিবার, ১০:১৫ পিএম
পিছিয়ে থেকেও সিরিজ জয় ভারতের

সবশেষ ভারতে পাঁচ ম্যাচের ওডিআই সিরিজে পিছিয়ে থেকেও জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। এবার সেই ধারাবাহিকতা ভারতের। ১-০ তে পিছিয়ে থেকেও দারুণভাবে সিরিজ কয় করেছে বিরাট কোহলিরা। স্টিভেন স্মিথের সেঞ্চুরিকে ছাপিয়ে রোহিত শর্মার সেঞ্চুরিতেই সাফল্য পেয়েছে ভারত। শেষ ওয়ানডে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে ভারত।

২৮৭ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে ভারতকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার রোহিত শর্মা এবং লোকেশ রাহুল। এই দুজনে যোগ করেন ৬৯ রান। রাহুল ১৯ রান করে অ্যাস্টন আগারের বলে এলবিডব্লিউ হয়ে আউট হন। এরপর বিরাট কোহলিকে নিয়ে ১৩৭ রানের জুটি গড়েন রোহিত। ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি তুলে নিয়ে রোহিত ফেরেন ১১৯ রান করে অ্যাডাম জাম্পার বলে মিচেল স্টার্কের হাতে ক্যাচ দিয়ে।

সেঞ্চুরি আশা জাগিয়ে কোহলি ফেরেন ৮৯ রান করে। ভারতের অধিনায়ককে ফিরিয়েছেন জস হ্যাজেলউড। এরপর শ্রেয়াশ আইয়ার ৪৪ এবং মনিষ পান্ডে ৮ রান করে অপরাজিত থেকে ভারতকে জয়ের বন্দরে নিয়ে যান। সেঞ্চুরি তুলে নেয়া ভারতের ওপেনার রোহিত শর্মা ম্যাচ সেরার পুরষ্কার জিতেছেন।

এর আগে টসে জিতে স্মিথ স্মিথ ও মারনাস লাবুশেনের ১২৭ রানের জুটিতে বড় এক স্কোরের আশা দেখছিল অস্ট্রেলিয়া। সাড়ে তিন শ ছাড়ায় কি না সে আলোচনাও চলছিল। কিন্তু দলকে ১৭৩ রানে রেখে লাবুশেনের বিদায় অস্ট্রেলিয়ার বড় স্কোরের আশা শেষ করে দিয়েছে।

৫৪ রান করা লাবুশেন ফেরার পর রানের গতি বাড়ানোর জন্য নামানো হয়েছিল মিচেল স্টার্ককে। সে জুয়া তিন বলেই ভুল প্রমাণিত হয়েছে। অন্য প্রান্তে যোগ্য কোনো সঙ্গীই পাননি স্মিথ। ১৩২ বলে ১৩১ রান করা স্মিথ দলকে ২৭৩ রান পর্যন্ত টেনে নিয়ে গেছেন প্রায় একাই। তাঁর ফেরার পর শেষ ৩ ওভারে মাত্র ১৩ রান তুলেছে অস্ট্রেলিয়া!

ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নিয়ে স্মিথ আউট হন ১৩১ রান করে। লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা দাঁড়াতে না পারলে অস্ট্রেলিয়ার ইনিংস থামে ৯ উইকেট হারিয়ে ২৮৬ রানে। মোহাম্মদ শামি ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার। এ ছাড়া রবীন্দ্র জাদেজা নেন ২টি উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন নবদ্বীপ সাইনি এবং কুলদ্বীপ যাদব।

সংক্ষিপ্ত স্কোরঃ

অস্ট্রেলিয়াঃ ৫০ ওভারে ২৮৬/৯ (স্মিথ ১৩১, ল্যাবুশেন ৫৪, ক্যারি ৩৪; শামি ৪/৬৩)

ভারতঃ ৪৭.৩ ওভারে ২৮৯/৩ (রোহিত ১১৯, কোহলি ৭৮৯, আইয়ার ৪৪*; আগার ১/৩৮)

বাংলা ইনসাইডার/এসএম