ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

নাঈম ভেলকিতে প্রথম দিনটা বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০ শনিবার, ০৫:০৯ পিএম
নাঈম ভেলকিতে প্রথম দিনটা বাংলাদেশের

নাঈম ইসলামের চার উইকেটের সুবাদে মিরপুর টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ দল। প্রথম দিনে ৬ উইকেট হারিয়ে ২২৮ রান তুলেছে সফরকারী জিম্বাবুয়ে। প্রথম দিনের সেকেন্ড লাস্ট ওভারে নাইম ফেরান সেঞ্চুরি করা ক্রেগ আরভিনকে, যা বাংলাদেশের একমাত্র স্বস্তির জায়গা।

শনিবার মিরপুর স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ে দলীয় ৭ রানের মাথায় প্রথম উইকেট হারায়। এরপর জিম্বাবুয়ের ব্যাটিংয়ের হাল ধরেন প্রিন্স মাসভাউরি ও ক্রেইগ আরভিন। তারা দুজনে অবিচ্ছিন্ন ৭৩ রানের জুটি গড়ে লাঞ্চ বিরতিতে যান।

লাঞ্চ বিরতি থেকে ফিরে আগের মতোই ধৈর্য্য নিয়ে ব্যাটিং শুরু করেন মাসভাউরি ও আরভিন জুটি। দলীয় ১১৮ রানের মাথায় এই জুটি ভেঙে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফিরিয়ে আনেন নাঈম। এক ফলো থ্রু ক্যাচে মাসভাউরিকে ৬৪ আউট করেন নাঈম।

এতে মাসভাউরি ও আরভিনের ১১১ রানের জটিতে ছেদ পড়ে। নিজের পরের ওভারেই তুলে নেন মাসভাউরির জায়গায় ব্যাট করতে আসা টেলরকে। নাঈমের বলে রিভার সুইফ খেলতে গিয়ে বোল্ড আউট হন তিনি। ক্রিজ ছাড়ার আগে ১১ বল থেকে ১০ রান করেন তিনি।

তবে ক্রেগ আরভিন ও সিকান্দার রান ব্যাটে চেপে ১৫০ রান চা বিরতিতে যাওয়া জিম্বাবুয়ে। তবে চা বিরতির পরেই এই জুটিতে প্রতিরোধ গড়েন নাইম। রাজাকে নিজের তৃতীয় শিকার বানান নাঈম হাসান। ৬২ বলে ১৮ রান করে লিটন দাসে হাতে বন্দি হোন রাজা।

এরপর জিম্বাবুকে পঞ্চম আঘাত দেন রাহি।  এলবির ফাঁদে পড়ার আগে ৩৫ বলে ৭ রান মারুমাকে বিদায় করেন। এতে ৫ উইকেটে ১৯৯ রান সংগ্রহ দাঁড়ায় জিম্বাবুয়ের।

শেষ বিকেলে জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ৩য় শতক। ২১৩ বলে তুলে নেন শতক। যেখানে ১৩টি চারের মার রয়েছে। তবে সেঞ্চুরির পর তাকে আর বেশি দূরে যেতে দেননি নাইম। দুর্দান্ত আর্ম বলে বোল্ড হয়ে ফিরতে হয় আরভিনকে (১০৭)।

ত্রিপান্তো (০) ও চাকাভা (৯) নিয়ে দিন শেষ করেন। রোববার তারা দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

বাংলাদেশের হয়ে নাঈমের চারটি উইকেট ছাড়া দুইটি উইকেট নেন রাহি।

বাংলা ইনসাইডার/এসএস