ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

গর্জন দিয়ে শীর্ষে মুশফিক

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০ সোমবার, ০৬:০২ পিএম
গর্জন দিয়ে শীর্ষে মুশফিক

ড্রেসিং রুমের দিকে একটু হেটে গিয়ে কিছু একটা বলার পর সেজদাহ দিয়ে সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। টেস্ট ক্যারিয়ারে এটি তৃতীয় ডাবল সেঞ্চুরি মুশফিকুর রহিম। প্রথমটি ছিল শ্রীলংকার বিপক্ষে ২০১৩ সালে গলে। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটিও নিজের দখলে রেখেছেন মুশফিক।

এই জিম্বাবুয়ের বিপক্ষেই মিরপুর স্টেডিয়ামে ২০১৮ সালের নভেম্বরে ২১৯ রানের ইনিংস খেলেছিলেন মুশফিক। বাংলাদেশের জার্সিতে এই ফরম্যাটে এখন পর্যন্ত ডাবল সেঞ্চুরি হয়েছে মোট পাঁচটি। যার ৩টি মুশফিকের। একটি করে আছে সাকিব আল হাসান এবং তামিম ইকবালের।

তামিম ইকবালকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান এখন মুশফিকের। এই টেস্টে ৪১ রান করার পর ৪৪০৫ রানে থেমেছিলেন তামিম, মুশফিক ডাবল সেঞ্চুরিতে টপকে গেলেন তাকে। টেস্টে বাংলাদেশের হয়ে তিন হাজার রান আছে শুধু সাকিব আল হাসান ও হাবিবুল বাশারের।

সেই সঙ্গে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রানের তালিকায় সাকিবকে টপকে বনে গেলেন দ্বিতীয়। তিন ফরম্যাট মিলিয়ে সাকিব আল হাসানের মোট রান ১১ হাজার ৭৫২ আর মুশফিকের মোট রান ১১ হাজার ৭৭৮। মুশির সামনে কেবল দাঁড়িয়ে তামিম ইকবাল। মি. ডিপেন্ডেবল তামিমকেও অবশ্য টপকেছেন এক দিক দিয়ে। টাইগারদের হয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তামিমকে টপকে উঠে এসেছেন শীর্ষে।

প্রথম ইনিংসে ৪১ রানের সুবাদে তামিম ইকবালের মোট রান দাঁড়ায় ৪ হাজার ৪০৫ আর ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে মুশফিকুর রহিমের মোট রান দাঁড়িয়েছে ৪ হাজার ৪১৩। তবে এই রান করতে তামিম ব্যাট করেছেন ৬০টি টেস্টের ১১৫টি ইনিংসে আর মুশফিক ৭০টি টেস্টের ১৩০টি ইনিংসে ব্যাট করেছেন।

বাংলা ইনসাইডার/এসএম