ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

বিয়ে করে শাস্তির মুখে পড়তে যাচ্ছেন সৌম্য

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার, ০৪:৫১ পিএম
বিয়ে করে শাস্তির মুখে পড়তে যাচ্ছেন সৌম্য

গত ২১ ফেব্রুয়ারি সাতক্ষীরা শহরের মধ্যকাটিয়া এলাকার বাড়িতে সৌম্য সরকারের বিয়ের আশীর্বাদ অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে আসন হিসেবে ব্যবহার করা হয় একটি হরিণের চামড়া। যার ওপর দাঁড়িয়ে ও বসে আশীর্বাদের সার্বিক কার্যক্রম সম্পন্ন হয়। হরিণের চামড়ার উপর এই আশীর্বাদের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে আসার পরেই শুরু হয় আলোচনা-সমালোচনা।

আর হরিণের চামড়া রাখার জন্য শাস্তির মুখে পড়তে হতে পারে জাতীয় দলের এই অলরাউন্ডারকে। সৌম্য সরকারের বিয়ের আশীর্বাদের ছবি দেখে বাংলাদেশ বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের পরিচালক এসএম জহির উদ্দিন আকন এমন মন্তব্য করেন।

তিনি বলেন, ‘আমরা তদন্ত শুরু করেছি ও প্রাথমিক সত্যতা পেয়েছি। বিস্তারিত জেনে তদন্তের পর দোষী প্রমাণিত হলে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে ছবিতেই প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। এখন যদি তারা এ চামড়া রাখার পক্ষে কোনো লাইন্সেন্স দেখাতে পারে, তবে সেটা বৈধ নয়তো এটা অবৈধ। অবৈধ হলে শাস্তি পেতে হবে।’

উল্লেখ্য, বন্যপ্রাণী সংরক্ষণ আইনের ধারা ৬ অনুযায়ী, লাইসেন্স ও পারমিটপ্রাপ্ত ব্যক্তি ব্যতীত অন্য কারো কাছে কোনো বন্যপ্রাণী, বন্যপ্রাণীর অংশ পাওয়া যায় অথবা তা থেকে উৎপন্ন দ্রব্য ক্রয়, বিক্রয়, আমদানি-রপ্তানি করেন, আর যদি অপরাধ প্রমাণিত হয় তাহলে সর্বোচ্চ এক বছরের সাজা অথবা ৫০ হাজার টাকা জরিমানা হতে পারে। একই অপরাধের পুনরাবৃত্তি ঘটলে তিন বছরের সাজা অথবা সর্বোচ্চ দুই লাখ টাকা জরিমানার বিধান রয়েছে।

বাংলা ইনসাইডার/এসএম