ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

ম্যারাডোনার শহরে মেসিদের অগ্নিপরীক্ষা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার, ০৮:১৩ পিএম
ম্যারাডোনার শহরে মেসিদের অগ্নিপরীক্ষা

চ্যাম্পিয়নস লিগের শেষ ১৬’র লড়াইয়ের প্রথম লেগে বাংলাদেশ সময় আজ রাত দুইটায় বার্সেলোনাকে আথিতেয়তা দেবে ইতালিয়ান ক্লাব নাপোলি। নাপোলির স্টেডিয়াম সান পাওলোতে যেকোন প্রতিযোগিতায় প্রথমবারের মতো খেলতে যাচ্ছে কাতালান ক্লাবটি। নাপোলিদের কাছে এখনো ফুটবল ঈশ্বর মানে আর্জেন্টাইন কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা। আর ম্যারাডোনার শহরে মেসিদের পরীক্ষাটা তাই নিশ্চিতভাবেই কঠিন হতে যাচ্ছে।  

নাপোলিতে নাম-ডাক ওয়ালা ক্লাব বলতে একটাই। নাপোলিতানোদের কাছে ফুটবল যদি ধর্ম হয় তাহলে ম্যারাডোনা হবেন তার উপাসনালয়। নাপোলিকে একটা পরিচয় এনে দিয়েছিলেন ম্যারাডোনা। স্কুডেট্টো, ইউয়েফা কাপ- এসব শিরোপা এসেছে তার হাত ধরে। ইতালিয়ান ক্লাবটির জেতা দুটো সিরি-আ’ই এসেছে আর্জেন্টাইন কিংবদন্তির হাত ধরে।

নেপলসের মানুষদের কাছে তিনি ‘ঈশ্বর’। নগরীর পথ-ঘাট কিংবা দোকানে এখনো টাঙ্গানো রয়েছেন ম্যারাডোনার ছবি। নাপোলির হয়ে এই ফুটবল ঈশ্বর খেলেছেন ৭ বছর। ১৮৮ ম্যাচ খেলে করেছেন ৮৮ টি গোল। সবশেষ খেলা ম্যাচের ৩১ বছর পার হয়ে গিয়েছে, তবে এখনও ম্যারাডনাই সব তাদের কাছে। ম্যারাডোনাই ফুটবল, ম্যারাডোনাই তাদের সুখস্মৃতি।  

সে শহরে প্রথমবারের মতো খেলতে যাচ্ছেন লিওনেল মেসি। নাপোলিতে তাকে নিয়েও আগ্রহ আছে। সেটাও ম্যারাডোনার স্বদেশী বলে। তবে স্বদেশী হলেও নাপোলি যে মেসিকে একবিন্দু ছাড় দিচ্ছেনা তা নিশ্চিত। নাপোলি তো দূরে থাক, খোদ ম্যারাডোনাই চাচ্ছেন, মেসি যেন এই ম্যাচে খারাপ খেলেন। অবশ্য ইতালির এই ক্লাবের বিপক্ষে অভিজ্ঞতা নেই মেসির, বার্সেলোনা দলেরই নেই কোন অফিসিয়াল ম্যাচ খেলার ইতিহাস!

নাপোলি কোচ নিরো গাত্তুসো নাপোলির দায়িত্ব নিয়েছিলেন ডিসেম্বরে, কার্লো আনচেলোত্তি বরখাস্ত হওয়ার পর। শুরুটা একেবারেই সুবিধার ছিল না নাপোলির নতুন কোচের। প্রথম ৬ ম্যাচের চারটিতেই হেরেছিলেন। তবে গত দুই মাসে তার নাপোলিও ছন্দ খুঁজে পাচ্ছে ধীরে ধীরে। শেষ ৭ ম্যাচের ৬টিতেই জিতেছে তারা। যদিও বার্সার বিপক্ষে ম্যাচে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিফেন্ডার কালিদু কৌলিবালিকে দলে পাচ্ছেন না গাত্তুসো। ইনজুরিতে ছিটকে গেছেন তিনি।

কিকে সেতিয়েন বার্সার কোচ হয়ে আসার পর ৯ ম্যাচের ৭টিতে জিতেছেন। প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের অভিজ্ঞতা হতে যাচ্ছে তার। গত কয়েক মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ব্যর্থ যাত্রার পর এবারও বার্সা সমর্থকদের খুব বেশি একটা আশা নেই। তবে ভরসা ওই একজনই, মেসি। অবশ্য গত দুই মৌসুমে অন্তত একটি ব্যাপার বার্সা সমর্থকদের জেনে যাওয়ার কথা, একার পক্ষে এই শিরোপা জেতা সম্ভব নয় বার্সার।

বাংলা ইনসাইডার/এসএম