ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

বার্সায় অন্তর্কোন্দল চরমে, দায়িত্বে আসছেন জাভি?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৩০ জুন ২০২০ মঙ্গলবার, ১০:৩৯ এএম
বার্সায় অন্তর্কোন্দল চরমে, দায়িত্বে আসছেন জাভি?

ভালো নেই বার্সেলোনা। গত দুই মৌসুমে দাপটের সঙ্গে লিগ জেতা কাতালান ক্লাবটি এবারের শিরোপার দৌড়ে ছিটকে গেছে প্রায়। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ভুল ছাড়া টানা তৃতীয়বারের মতো লিগ জেতার সম্ভাবনা নেই। এমন অবস্থায় যোগ হয়েছে দলের ভেতরের অন্তর্কোন্দল। আর এতে ৬১ বছর বয়সী বার্সা কোচ কিকে সেতিয়েনের চাকরি নিয়ে সৃষ্টি হয়েছে অনিশ্চয়তা। এই মৌসুম শেষেই সেতিয়েনের ছাঁটাইয়ের সাথে লিওনেল মেসিদের দায়িত্বে আসতে পারেন সাবেক বার্সা কিংবদন্তী জাভি হার্নান্দেজ।

সবশেষ সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচের সময় দেখা গেছে, পানি পানের বিরতিতে সেতিয়েনের সহকারী এডের সারাবিয়ার কথা কানেই তুলছেন না মেসি। সঙ্গে যুক্ত হয়েছে কোচিং দলের সঙ্গে মেসিদের রেষারেষির খবর। প্রতিপক্ষের মাঠে নিজেদের বাজে ফর্মের পেছনে কোচদের দায় দেখছেন সুয়ারেজ। সেল্টা ভিগোর মাঠ থেকে ড্র করে এসে ড্রেসিংরুমেই ম্যানেজারের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েছেন বলে শোনা গেছে।

এছাড়া বার্সেলোনার গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগেন সেতিয়েনের গোলকিপিং কোচের কাছ থেকে পাঠ নিতে নারাজ। তার বদলে হোসে রেমন ডে লা ফুয়েন্তে রয়েছেন তার গোলকিপিং কোচ হিসেবে। স্বাভাবিকভাবেই তাই বার্সাকে এখন দুইজন গোলকিপিং কোচ রাখতে হচ্ছে। আর সবমিলিয়ে তাই বার্সেলোনার ড্রেসিং রুমে জটিলতা বাড়ছে বৈ কমছে না।

জানুয়ারিতে কোপা দেল রে ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হারের পর আর্নেস্ত ভালভার্দের চাকরি যায়। তবে লিগে বার্সা তখন শীর্ষে। সেতিয়েনের হাতে মেসিদের দায়িত্ব তুলে দেয় ক্লাব। ২০২২ পর্যন্ত চুক্তি করা হয় তার সঙ্গে। যদিও গেট-আউট ক্লজের মাধ্যমে ২০২১ সালেও ক্লাব ছাড়ার সুযোগ রয়েছে তার সামনে। তবে অবস্থাদৃষ্টে যা মনে হচ্ছে, ২০২১ পর্যন্ত টিকে থাকাটাও ক্রমেই চ্যালেঞ্জে পরিণত হচ্ছে সেতিয়েনের জন্য।

বার্সেলোনায় আসার পর এখন পর্যন্ত ১৭ ম্যাচে ডাগআউটে দাঁড়িয়েছেন সেতিয়েন। এর মাঝে ১১ ম্যাচে তার অধীনে জিতেছে দল, ন্যু ক্যাম্পে জয়ের রেকর্ড শতভাগ। তবে অ্যাওয়ে ম্যাচেই গোল বাঁধছে সেতিয়েনের জন্য। ভ্যালেন্সিয়া, বিলবাও, নাপোলি,মাদ্রিদ, সেভিয়া, সেল্টার কারও মাঠে থেকেই জয় নিয়ে ফিরতে পারেনি কাতালান ক্লাবটি।

আর বাজে অ্যাওয়ে ফর্মের খেসারত দিয়ে মাদ্রিদের কাছে হারাতে হয়েছে লিগের শীর্ষস্থান। এমন অবস্থায় লিগ বা চ্যাম্পিয়নস লিগে সাফল্য না পেলে এই মৌসুম শেষেই ছাটাই হয়ে যেতে পারেন সেতিয়েন, এমন খবরও প্রকাশিত হচ্ছে স্প্যানিশ সংবাদমাধ্যমে।

আর সেটা যদি করা হয়, তাহলে ক্লাবের সাবেক এক সন্তান আগ্রহ ভরে অপেক্ষা করে আছেন চাকরিটার জন্য। তিনি আর কেউ নন, সাবেক মিডফিল্ডার জাভি হার্নান্দেজ। সেতিয়েন আসার আগে বার্সা এই জাভিকেই কোচ হিসেবে চেয়েছিল। জাভিই তখন রাজী হননি। কিন্তু এখন নিজের সাবেক ক্লাবের কোচ হতে তর সইছে না তাঁর।

বর্তমানে কাতারের ক্লাব আল সাদের হয়ে দায়িত্বরত জাভি জানান, ‘আমার এখন সবচেয়ে বড় ইচ্ছা বার্সেলোনার কোচ হওয়া, বার্সেলোনাকে সফল করা। আমি বার্সেলোনার মানুষ। আমার এখন ইচ্ছা ক্লাবে ফিরে আবার সবকিছু নতুন করে শুরু করা। আমি আগেও এ কথা অনেকবার বলেছি, আমি বার্সেলোনার কোচ হয়ে সিদ্ধান্তগুলো নিতে চাই।’

বাংলা ইনসাইডার/এসএম