ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

পিছিয়ে থেকে সাবধানী শুরু ইংলিশদের

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০২০ শনিবার, ১০:৪৩ এএম
পিছিয়ে থেকে সাবধানী শুরু ইংলিশদের

প্রথম ইনিংসে জেসন হোল্ডার আর শ্যানন গ্যাব্রিয়েলের বোলিং তোপের মুখে পড়া স্বাগতিক ইংল্যান্ড দল দ্বিতীয় ইনিংসে শুরু করেছে খুব সাবধানে। করোনা বিরতির পর ক্রিকেট প্রত্যাবর্তনের টেস্ট ম্যাচে পা ফসকাতে না না চাইলে দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়াতেই হবে বেন স্টোকসের নেতৃত্বাধীন ইংলিশদের।

ক্রেইগ ব্র্যাথওয়েট ও শেন ডরউইচের ফিফটিতে প্রথম ইনিংসে ১১৪ রানের লিড পায় উইন্ডিজ। তবে দিন শেষে ইংলিশদের চেয়ে তারা এগিয়ে আছে ৯৯ রানে। উইন্ডিজের আশাটা অবশ্য জোরালো হয়েছে প্রথম ইনিংসে শতাধিক রানের লিড পাওয়ায়। কারণ প্রথম ইনিংসে ১০০ রানের বেশি লিড পেলে প্রায় সব ম্যাচেই জিতেছে দলটি। তবে হারও দেখেছে তিনটি টেস্টে। আর এর মধ্যে দুটিই আবার ইংলিশদের বিপক্ষে।

এর আগে গত দিনের এক উইকেটে ৫৭ রান নিয়ে ব্যাট করতে নামা উইন্ডিজ স্বপ্ন দেখছিল দুই অপরাজিত ব্যাটসম্যান ক্রেইগ ব্র্যাথওয়েট ও শেই হোপের ব্যাটে। কারণ দুই ব্যাটসম্যানের জুটি মানেই  দলের জন্য দারুণ কিছু। সবশেষ পাঁচটির চারটিই ছিল পঞ্চাশোর্ধ্ব, দুটি শতাধিক। এদিন জুটি খুব লম্বা না করতে পারলেও হতাশ করেননি তারা। গড়েন ৫৯ রানের জুটি।

এরপর স্কোরবোর্ডে আর ৮৪ রান যোগ করতে টপ অর্ডারের চার উইকেট হারালে কিছুটা চাপে পড়ে যায় সফরকারীরা। তাতে শঙ্কা ছিল বড় লিড না পাওয়ার। তবে ষষ্ঠ উইকেট জুটিতে ৮১ রানের জুটি গড়ে দলকে বড় লিডের পথ দেখান ডরউইচ ও আলজেরি জোসেফ। তবে এ জুটি ভাঙলে ৫১ রানের ব্যবধানে শেষ পাঁচ উইকেট হারিয়ে ফেলে দলটি। ফলে প্রথম ইনিংসে ৩১৮ রান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের।

দলের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান আসে ব্র্যাথওয়েটের ব্যাট থেকে। ৬১ রানের কার্যকরী একটি ইনিংস খেলেন ডরউইচও। এছাড়া রোস্টন চেজ করেন ৪৭ রান। ইংলিশদের পক্ষে ৪৯ রানের খরচায় ৪টি উইকেট নিয়ে দিনের সেরা বলার স্টোকস, জেমস অ্যান্ডারসন উইকেট নেন ৩টি। ২টি উইকেট পান ডোম বেস।

এদিন টেস্ট ক্রিকেটে ষষ্ঠ খেলোয়াড় হিসেবে ৪০০০ হাজার রান ও ১৫০ উইকেট নেওয়ার মাইলফলক অর্জন করেন ইংলিশ অধিনায়ক স্টোকস। এর আগে গ্যারি সোবার্স, জ্যাক কালিস, ইয়ান বোথাম, কপিল দেব ও ড্যানিয়েল ভেট্টরি এ কীর্তি গড়েন। এর মধ্যে কেবল সোবার্সই স্টোকসের চেয়ে কম ৬৩ টেস্ট খেলে এ মাইলফলক স্পর্শ করেন।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে)

ইংল্যান্ড প্রথম ইনিংস: ২০৪/১০

ও. উইন্ডিজ প্রথম ইনিংস: ৩১৮

(ব্র্যাথওয়েট ৬৫, ডরউইচ ৬১; অ্যান্ডারসন ৩/৬২, স্টোকস ৪/৪৯, বেস ২/৫১)।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ১৫/০ (বার্নস ১০, সিবলি ৫; রোচ ০/৬, গ্যাব্রিয়েল ০/৫, হোল্ডার ০/৪)।

বাংলা ইনসাইডার/এসএম