ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ম্যান সিটির উপর দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ জুলাই ২০২০ সোমবার, ০৪:১৯ পিএম
ম্যান সিটির উপর দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইউয়েফার ফিনান্সিয়্যাল ফেয়ার প্লের আইন ভাঙ্গায় দুই বছরের জন্য চ্যাম্পিয়নস লিগ থেকে নিষিদ্ধ হয়েছিল ম্যানচেস্টার সিটি। সেই রায়ের বিরুদ্ধে আপিল করেছিল ক্রীড়া আদালতে। আপিলের পর রায় এসেছে সিটির পক্ষে, নিষেধাজ্ঞা উঠে গেছে তাদের। আগামী মৌসুমে তাই চ্যাম্পিয়নস লিগে খেলতে বাধা নেই সিটির, সাথে কমানো হয়েছে জরিমানার পরিমাণও।

২০১৮ সালে জার্মান দৈনিক ‘ডের স্পাইজেল’ ইউয়েফার বেশ কিছু দলিল ফাঁস করে। এরপর থেকেই সিটির দিকে তীর আসতে থাকে। সেখানে দেখা গেছে সিটির মালিক শেখ জায়েদ সিটির পেছনে বছরে যে অর্থ খরচ করেন, তার মধ্যে ৬৭ মিলিয়নের মতো আসে; অথচ আরেকটি দলিলে দেখা যায় ২০১৫-১৬ সালে ইতিহাদের নামে সিটিতে ব্যয় করা হয়েছে ৮ মিলিয়ন, বাকিটা এসেছে মনসুরের নিজস্ব কোম্পানি  আবুধাবি ইউনাইটেড থেকে।

ফলে গত ফেব্রুয়ারিতে আর্থিক তথ্য সঠিকভাবে প্রদান না করায় সিটিকে দুই মৌসুমের জন্য ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিষিদ্ধ করে উয়েফা। সে সঙ্গে ৩০ মিলিয়ন (৩ কোটি) ইউরো জরিমানা করা হয়। এরপর সর্বোচ্চ ক্রীড়া আদালত (সিএএস) বরাবর এ শাস্তির বিরুদ্ধে আপিল করে সিটি। আজ সে আপিলের রায় ঘোষণা করা হয়েছে। রায় অনুযায়ী নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে এবং জরিমানার অংক ১০ (১ কোটি) মিলিয়নে নামিয়ে আনা হয়েছে।

সিটি শাস্তি দেওয়ার পেছনে উয়েফা কারণ হিসেবে বলেছিল ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত স্পনসরদের কাছ থেকে পাওয়া অর্থের পরিমাণ বাড়িয়ে দেখিয়েছে সিটি। সে সঙ্গে উয়েফার আর্থিক নিয়মাবলী মানেনি তারা। আজ সিএএস জানিয়েছে, স্পনসরের অর্থ বাড়িয়ে দেখানোর কোনো প্রমাণ তারা পায়নি। তবে উয়েফাকে এ ব্যাপারে পর্যাপ্ত সহযোগিতা না করায় শাস্তি হিসেবে ১০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে সিটিকে।

বাংলা ইনসাইডার/এসএম