ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

নিয়ম ভেঙে দল থেকে বাদ আর্চার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২০ বৃহস্পতিবার, ০১:৪৪ পিএম
নিয়ম ভেঙে দল থেকে বাদ আর্চার

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ সিরিজ বাঁচিয়ে রাখার লড়াইয়ে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড। প্রথম টেস্টে ইংলিশদের ৪ উইকেটের পরাজয়ের পর আজ দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক জো রুট। ক্যারিবীয়দের বিপক্ষে এই বাঁচা-মরার লড়াইয়ে নামার ঠিক আগ মুহুর্তে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে ইংল্যান্ড। যেখানে জানানো হয়েছে, দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পেসার জোফরা আর্চার।

কিন্তু ম্যাচ শুরুর ঘণ্টা তিনেক আগে বদলে গেল সবকিছু। একাদশে প্রায় নিশ্চিত থাকা জোফরা আর্চারকে ১৩ জনের দল থেকেই বাদ দিয়ে দিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। এর পেছনে অবশ্য রয়েছে গুরুতর কারণ। দলে ‘বায়ো সিকিউর বাবল’ বা ‘জৈব সুরক্ষিত পরিবেশ’ এর নিয়ম ভেঙে বাইরে গিয়েছিলেন আর্চার। যা কি না পুরো দলের জন্যই ঝুঁকিপূর্ণ।

এমনটা করায় শাস্তি হিসেবে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ দেয়া হয়েছে আর্চারকে। এখন তাকে থাকতে পাঁচদিনের কঠোর আইসোলেশনে। এ সময়ের মধ্যে দুইবার করানো হবে করোনা পরীক্ষা। দুইবার নেগেটিভ ফলাফল পেলেই তবে তৃতীয় ম্যাচে খেলার অনুমতি পাবেন এ ক্যারিবীয় বংশোদ্ভূত পেসার।

নিজের এই কাজের জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছেন আর্চার। ইসিবির দেয়া আনুষ্ঠানিক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমি যা করেছি তার জন্য দুঃখপ্রকাশ করছি। শুধু নিজেকে নয়, পুরো দল এবং টিম ম্যানেজম্যান্টকেও বিপদে ফেলে দিয়েছি। আমার এই কাজের কারণে দেয়া সকল শাস্তি ও পদক্ষেপ মেনে নিচ্ছি আমি। বায়ো সিকিউর বাবলে থাকা সকলের কাছে আমি ক্ষমা চাইছি। সিরিজের এই অবস্থায় বাদ পড়ার কষ্ট অনেক বেশি। আমার মনে হচ্ছে দুই দলকেই বিপদে ফেলেছি। আবারও ক্ষমা প্রার্থনা করছি।’

দ্বিতীয় টেস্টের জন্য ইংল্যান্ড দল

জো রুট (অধিনায়ক), ডমিনিক বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রাওলি, স্যাম কারান, অলি পোপ, অলি রবিনসন, ডম সিবলি, বেন স্টোকস এবং ক্রিস ওকস।

বাংলা ইনসাইডার/এসএম