ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

৩২ বছরের আক্ষেপ মেটাতে পারবে ক্যারিবীয়রা?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২০ বৃহস্পতিবার, ০৩:৪২ পিএম
৩২ বছরের আক্ষেপ মেটাতে পারবে ক্যারিবীয়রা?

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় টেস্ট। বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। আর এই টেস্ট জিততে পারলে ১ ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিবে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের মাটিতে গত ৩২ বছরে যে নজির গড়তে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

১৯৮৮ সালের পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জেতেনি ক্যারিবীয়রা। ১৯৯৯ সালে ইংল্যান্ডে পাঁচ টেস্ট ম্যাচের সিরিজ খেলতে গিয়ে দাপটের সঙ্গে ৪-০ তে সিরিজ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি ড্র হয়েছিল। স্যার ভিভ রিচার্ডসের নেতৃত্বাধীন ক্যারিবীয়রা রীতিমতো ইংলিশদের নাকানিচুবানি খাইয়েছিল। ৩২ বছর বাদে জেসন হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজের সামনে সুযোগ রয়েছে সেই স্মৃতি প্রত্যার্বতনের।

তবে ব্যাকফুটে থাকা স্বাগতিক ইংল্যান্ডকে হারানো অতটা সহজ হবে কিনা তাই নিয়ে সন্দেহ রয়েছে। কারণ দ্বিতীয় টেস্টে ইংলিশ শিবিরে ফিরবেন নিয়মিত অধিনায়ক জো রুট। সাথে প্রথম টেস্টে সুযোগ না পাওয়া অভিজ্ঞ স্টুয়ার্ট ব্রড ফিরছেন একাদশে। ফলে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে বাড়তি কিছুই করে দেখাতে হবে ইংল্যান্ডে মাইলফলক স্থাপনের জন্য।

এই সিরিজ জিতলে ক্যারিবীয় ক্রিকেটে যে নতুন এক পরিবর্তন আসতে যাচ্ছে তা বলা যায় নিঃসন্দেহে। কারণ অর্থনৈতিক টানাপড়েন আর খেলোয়াড়দের টেস্ট ক্রিকেটের প্রতি অনীহার কারণে ক্যারিবীয়দের যে সোনালী অতীত তা এখন প্রায় অস্তমিত। গত ২৫ বছরে বাংলাদেশ, আফগানিস্তান আর জিম্বাবুয়ে ছাড়া আর কোনো দলের সঙ্গে সিরিজ জেতেনি ওয়েস্ট ইন্ডিজ। সেখানে ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডকেই হারিয়ে দেওয়াটা যে অনেক কিছু তা বলার অপেক্ষা রাখে না।

বাংলা ইনসাইডার/এসএম