ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ক্রীড়াঙ্গনে নারী প্রশিক্ষক স্বল্পতার কারণ  

জিনিয়া শেখ
প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার, ০৯:০৯ এএম
ক্রীড়াঙ্গনে নারী প্রশিক্ষক স্বল্পতার কারণ  

দেশে বা দেশের বাইরে সব ক্রীড়াঙ্গনে যেকোনো কোচ হবে ছেলে এটিই আমাদের কাছে স্বাভাবিক। ক্রীড়াঙ্গনে কোনো নারী দলের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পেলেই সেটি হয়ে যায় খবরের পাতার শীর্ষ সংবাদ। এমন চিত্রটি শুধু দেশেই না দেশের বাইরেও একি। দেখা যায় একটি মেয়ে দলের প্রশিক্ষক হিসেবে একটি ছেলে কোচকেই নিয়োজিত করা হয়।  

গত বছরে বাংলাদেশে প্রথমবারের মতো পুরুষদের একটি ফুটবল ক্লাবের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন মিরোনা। হাতে গোনা এক দুইজন কোচ ছাড়া এমন চিত্রটি খুবিই দুর্বোধ্য। কিন্তু এমনটি কেন হচ্ছে,এই প্রশ্নের উত্তরে বেশ কিছু বিষয় উঠে আসে।

প্রথমে কোচ হিসেবে একজন নারীকে পুরুষের মত দক্ষ মনে করা হয়না। দক্ষতার যাচায়ে পুরুষদের অধিক কর্মঠ মনে করা হয়। একটি ভ্রান্ত ধারণা সমাজে প্রচলিত যে, শারিরিক শক্তি কম দেখে একজন মহিলা কোচ লম্বা সময় ধরে খেলোয়াড়দের অনুশীলন করাতে পারবে না। তাই দক্ষতার যাচায়ে নারীদের নির্বাচনের দিক থেকে পিছিয়ে রাখা হয়।  

মহিলা কোচ কম থাকার অন্যতম প্রধান কারণ লাইসেন্স পাওয়ার জটিলতা। চ্যাম্পিয়নশিপ লিগ এবং পেশাদার খেলোয়াড়দের প্রশিক্ষক হতে হলে অবশ্যই নির্দিষ্ট লাইসেন্স থাকতে হয় কিন্তু অধিকাংশ সময় প্রশিক্ষক হিসেবে নির্বাচকরা একটি মেয়েকে লাইসেন্স না দিয়ে একটি ছেলেকে লাইসেন্স পাওয়ার জন্য যোগ্য মনে করা হয়।

একজন প্রশিক্ষকের অনেক ধরণের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। নির্বাচকরা সহহায় হতাশায় থাকেন কঠিন সময়ে একজন নারী কোচ কতটুকু চ্যালেঞ্জ নিয়ে পরিস্থিতি মোকাবেলা করতে পারবে। গতানুগতিক এই বিভ্রান্তিগুলোর জন্য নির্বাচকরা নারীদের কোচ হিসেবে দায়িত্ব দিতে ভরসা পান না।

নারীদের প্রশিক্ষনের জন্য আর্থিক প্রণোদনার খুবই অভাব বোর্ডগুলোতে। একজন নারী ফুটবলার বা ক্রিকেটারকে পরবর্তীতে একজন কোচ করে তোলার কোনো পৃষ্ঠপোষকতা নেই বোর্ডগুলোতে।

নেতৃত্ব দেয়ার সময় একজন পুরুষের কথা খেলোয়াড়রা যেমন গুরুত্ব দিবে একজন নারী প্রশিক্ষককের কথা খেলোয়াড়দের মাঝে তেমন তাৎপর্য বহন করবে না এটিই মনে করেন নির্বাচকরা। তাই বরাবরই নারীদের প্রশিক্ষক হিসেবে গ্রহণযোগ্যতা পুরুষদের থেকে অনেক কম।

এইসকল বিষয়গুলোই মূলত মূলে রয়েছে ক্রীড়াঙ্গনে মেয়েদের কোচ হিসেবে নিয়োগ না দেয়ার কারণ।  

Attachments area