ইনসাইড গ্রাউন্ড

লিগে প্রথম জয় তুলে নিলো চট্টগ্রাম আবাহনী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৩৭ পিএম, ২১ জানুয়ারী, ২০২১


Thumbnail

ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নিক্সন গুইলের্মের দারুণ গোলে প্রিমিয়ার লিগে প্রথম জয় পেয়েছে চট্টগ্রাম আবাহনী। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বৃহস্পতিবার আরামবাগ ক্রীড়া সংঘের বিপক্ষে ১-০ গোলে জিতে চট্টগ্রাম আবাহনী। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে ২-১ গোলে হেরে লিগ শুরু করেছিল বন্দরনগরীর দলটি।

দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত চট্টগ্রাম আবাহনী। কিন্তু সতীর্থের ক্রসে গোলমুখ থেকে পা ছোঁয়াতে পারেননি নাইজেরিয়ান ফরোয়ার্ড চিনেডু ম্যাথিউ।

দশম মিনিটে ভাগ্যের ফেরে গোল পায়নি মোহামেডান স্পোর্টিংয়ের কাছে ৩-০ ব্যবধানে হেরে লিগ শুরু করা আরামবাগ। ক্রিস্টোফার চিজোবার শট ক্রসবারে লেগে ফেরে।

২৬তম মিনিটে ম্যাথিউয়ের ক্রসে রাকিব হোসেনের ফ্লিক ক্রসবারে লাগলে হতাশা বাড়ে চট্টগ্রাম আবাহনীরও।চার মিনিট পর ম্যাথিউ-গুইলের্মের বোঝাপড়ায় গোল পায় চট্টগ্রাম আবাহনী। ডান দিক দিয়ে আক্রমণে ওঠা ম্যাথিউয়ের ক্রস ঊরু দিয়ে নামিয়ে নিখুঁত ভলিতে লক্ষ্যভেদ করেন গুইলের্মে।

৫০তম মিনিটে ছোট ডি-বক্সের একটু ওপর থেকে চিজোবার শট উড়ে গেলে সমতায় ফেরার ভালো সুযোগ নষ্ট হয় আরামবাগের। ৭২তম মিনিটে ব্যবধান দ্বিগুণের সুযোগ পেয়েছিল চট্টগ্রাম আবাহনী। চার্লস দিদিয়েরের শট কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক আবুল কাশেম মিলন। কর্নারে ম্যাথিউয়ের হেড গোললাইন থেকে ফেরান রাসেল মুন্সি।

অন্য ম্যাচে কুমিল্লার ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ২-১ গোলে হারায় সাইফ স্পোর্টিং। লিগে পল জোসেফ পুটের দলের এটি প্রথম জয়।



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অভিষেকেই হ্যাটট্রিক ফারিহা তৃষ্ণার

প্রকাশ: ০৪:৪১ পিএম, ০৬ অক্টোবর, ২০২২


Thumbnail অভিষেকেই হ্যাটট্রিক ফারিহা তৃষ্ণার

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মালয়েশিয়ার বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক করলেন বাংলাদেশের বাঁহাতি পেসার ফারিহা তৃষ্ণা। এবারের নারী এশিয়া কাপে এটিই প্রথম হ্যাটট্রিক। 

বাংলাদেশের ছুড়ে দেয়া ১৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে খুব দেখেশুনেই খেলছিলেন মালয়েশিয়ান দুই ওপেনার। তৃষ্ণা ইনিংসের দ্বিতীয় ওভারে বল করতে এসে প্রথম বলেই এলবিডব্লিউ'র জোড়ালো আবেদনে জানান দেন আজ তার দিন। 

তারপর দলীয় ষষ্ঠ ও ব্যাক্তিগত তৃতীয় ওভারে বল করতে এসে ওভারের দ্বিতীয় বলে বোল্ড করে ফেরান মালয়েশিয়ান ওপেনার উইনিফ্রেড দুরাইসিঙ্গাম কে। তারপরের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন এলিসা। ওভারের চতুর্থ বলে মাহিরাহ ইজ্জাতি ইসমাইলকে বোল্ড করে এবারের নারী এশিয়া কাপের প্রথম হ্যাটট্রিকের কীর্তি গড়েন তৃষ্ণা।

মাত্র দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করলেন ফারিহা। এর আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২০১৮ সালে এমন কীর্তি ছিল ফাহিমা খাতুনের।

অভিষেকেই   হ্যাটট্রিক   ফারিহা   তৃষ্ণার  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টি–টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি কর্নওয়ালের

প্রকাশ: ০৩:০৭ পিএম, ০৬ অক্টোবর, ২০২২


Thumbnail টি–টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি কর্নওয়ালের

রাকিম কর্নওয়াল, সবাই তাকে চেনেন একজন অফ স্পিনার হিসেবে। ৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার বিশালাকার দেহের জন্য অধিক পরিচিত এ উইন্ডিজ ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের টি–টোয়েন্টি ক্রিকেট লিগ সিপিএলে বারবাডোজ রয়্যালসের হয়ে ব্যাট হাতে ইনিংসও ওপেন করেছেন রাকিম কর্নওয়াল।

ব্যাট হাতে এর আগে নিজেকে প্রমাণের সুযোগ পাননি কর্নওয়াল। যদিও নিজেকে ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান হিসেবে আখ্যা দিয়েছিলেন তিনি। তার ছয় মারার সামর্থ্য নিয়েও কথা বলেছিলেন।  এবার এর প্রমাণ দিলেন কর্নওয়াল, কাল রাতে যুক্তরাষ্ট্রের টি–টোয়েন্টি ক্রিকেট লিগ আটালান্টা ওপেনে।

বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সব ধরনের টি–টোয়েন্টি মিলিয়ে ডাবল সেঞ্চুরি করেছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার। স্কয়ার ড্রাইভের বিপক্ষে আটালান্টা ফায়ারকে জেতাতে ৭৭ বলে তিনি করেছেন অপরাজিত ২০৫ রান। ইনিংসটি খেলার পথে কর্নওয়াল ছয় মেরেছেন ২২টি, চার ১৭টি।

এর আগে টি–টোয়েন্টিতে একমাত্র ডাবল সেঞ্চুরিটি ছিল ভারতের সুবোধ ভাটির। এ বছরই দিল্লির একটি ক্লাব ক্রিকেট টুর্নামেন্টে সুবোধ ৭৯ বলে করেছিলেন অপরাজিত ২০৫ রান। এদিন কর্নওয়াল ছক্কা হাঁকিয়েছেন ২২টি, চার মেরেছেন ১৭টি। বড় দেহের এই ব্যাটার ব্যাট করেছেন ২৬৬ স্ট্রাইক রেটে।

এর আগে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে একমাত্র ডাবল সেঞ্চুরির মালিক ছিলেন ভারতের সুবোধ ভাটি। চলতি বছরে দিল্লির একটি ক্লাব ক্রিকেট টুর্নামেন্টে সুবোধ ৭৯ বলে করেন অপরাজিত ২০৫ রান। ১৭টি ছক্কার পাশাপাশি ১৭ টি চার মারেন সুবোধ। সুবোধের স্ট্রাইক রেট ছিল ২৫৯.৪৯।

টি–টোয়েন্টিতে   ডাবল সেঞ্চুরি   কর্নওয়ালের  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ নারী দল

প্রকাশ: ০১:৪২ পিএম, ০৬ অক্টোবর, ২০২২


Thumbnail টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ নারী দল

সিলেটে চলতি এশিয়া কাপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ বৃহস্পতিবার মালয়েশিয়ার বিপক্ষে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। টুর্ণামেন্টে এর আগে একটিতে জয়, একটিতে হার  নিগার সুলতানা জ্যোতির দলের। 

পাকিস্তানের বিপক্ষে বড় পরাজয়ের পর জয়ের জন্য মরিয়া বাংলাদেশের মেয়েরা। এবারের প্রতিপক্ষ অপেক্ষাকৃত কম শক্তিশালী মালয়েশিয়া।  প্রথমে ব্যাট করে ১৩০ রানের লক্ষ্য দাঁড় করানোর চিন্তা টাইগ্রেস অধিনায়কের।

বাংলাদেশ একাদশ: শামীমা সুলতানা, ফারজানা হক, নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), রুমানা আহমেদ, সালমা খাতুন, রিতু মনি, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, সানজিদা আক্তার, ফারিহা তিশনা।

মালয়েশিয়া একাদশ: উইনিফ্রেড দুরাইসিংগাম (অধিনায়ক), মাস এলিসা, আইন্না হামিজা হাশিম, মাহিরা ইজ্জাতি ইসমাইল, নুর আরিয়ান্না নাতসিয়া, এলসা হান্ডার, আইসিয়া এলিসা, নুর হায়াতি জাকারিয়া, সাশা আজমি, নুর দানিয়া সিউহাদা, আইনা নাজওয়া।

টস জিতে   ব্যাটিংয়ে   বাংলাদেশ নারী দল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিচ্ছেদ হল ক্রিকেটার আল আমিনের

প্রকাশ: ১২:৫২ পিএম, ০৬ অক্টোবর, ২০২২


Thumbnail তালাক হল ক্রিকেটার আল আমিনের

স্ত্রী ইসরাত জাহানকে তালাক দিয়েছেন ক্রিকেটার আল আমিন হোসেন। বৃহস্পতিবার আদালতে দেওয়া লিখিত জবাবে এ তথ্য জানানো হয়েছে।

বৈবাহিক সম্পর্কের তিক্ততা বৃদ্ধি ও অনৈতিক কার্যকলাপের কারণে গত ২৫ আগস্ট তালাক দিয়েছেন বলে জানা গেছে।

আল আমিন বৃহস্পতিবার ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. তোফাজ্জল হোসেনের আদালতে উপস্থিত হন। এরপর মামলার বিষয়ে ৭ পাতার একটি লিখিত জবাব দাখিল করেন। এ বিষয়ে পাঁচদিন পর শুনানি হবে বলে জানান বাদীর আইনজীবী শামসুজ্জামান।

তিনি বলেন, আসামি আল আমিন আদালতে উপস্থিত হয়ে হাজিরা দেন। এরপর আইনজীবীর মাধ্যমে আদালতে লিখিত জবাব দাখিল করেন। সেখানে উল্লেখ করা হয়, তিনি গত ২৫ আগস্ট তার স্ত্রীকে তালাক দিয়েছেন। তবে তার স্ত্রী তালাক সংক্রান্ত কোনো কাগজ পাননি।

এ বিষয়ে ক্রিকেটার আল আমিনের স্ত্রী ইসরাত জাহান বলেন, আমি তালাকের বিষয়ে কিছুই পাইনি। আমি ন্যায়বিচার পাচ্ছি না। আমি ন্যায়বিচার চাই।

এর আগে ২৭ সেপ্টেম্বর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালতে ক্রিকেটার আল আমিন আত্মসমর্পণ করে আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক পাঁচ হাজার টাকা মুচলেকায় ৬ অক্টোবর পর্যন্ত তার জামিন মঞ্জুর করেন।

তারও আগে ৭ সেপ্টেম্বর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালতে মামলাটি করেন আল-আমিনের স্ত্রী ইসরাত জাহান। আদালত মামলাটি আমলে নিয়ে আল-আমিনকে আদালতে হাজির হতে সমন জারি করেন।

ক্রিকেটার   তালাক  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মেসির রেকর্ড গোলেও জয় পায়নি পিএসজি

প্রকাশ: ১১:০৩ এএম, ০৬ অক্টোবর, ২০২২


Thumbnail মেসির রেকর্ড গোলেও জয় পায়নি পিএসজি

জাদুকরী এক গোলে দলকে এগিয়ে নিলেন লিওনেল মেসি। যদিও সে গোলের উল্লাস বেশিক্ষণ থিতু হলোনা পিএসজির, প্রথমার্ধেই আত্মঘাতি গোলে সমতায় ফিরলো পর্তুগিজ ক্লাব বেনফিকা। 

পর্তুগিজ ক্লাবগুলোর মাঠে ফরাসি ক্লাবগুলোর এটা চিরাচরিত রূপ! চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপিয়ান কাপ মিলিয়ে এর আগে ১৮ বার পর্তুগালে গিয়ে জিততে পারেনি ফরাসি ক্লাবগুলো। উনিশেও ঠিক আগের ধারাই বজায় রইল। 

পিএসজি সমর্থকেরা সেজন্য দানিলোকে কাঠগড়ায় তুলতে পারেন। ৪১ মিনিটে বেনফিকার এনজো ফার্নান্দেজের সুইং করা ক্রস ঠেকাতে গিয়ে আত্মঘাতী গোল করে বসেন পর্তুগিজ রাইটব্যাক। বেনফিকার সমতায় ফেরা এই গোলে শেষ পর্যন্ত ১-১ গোলের ড্রয়ে মেসি-নেইমার-এমবাপ্পেরে কাছ থেকে পয়েন্ট কেড়েছে পর্তুগিজ ক্লাবটি।


তবে লিওনেল মেসিকে ঠেকানো যায়নি। চ্যাম্পিয়নস লিগে এর আগে দুইবারের মুখোমুখিতে মেসিকে গোলবঞ্চিত রাখলেও আজ আর পারেনি বেনফিকা। দলের অন্য দুই সেরা তারকা নেইমার ও এমবাপ্পের সহায়তায় বলটা রংধনুর মতো বাঁক দিয়ে জালে ফেলেন ফুটবল বিশ্বের জাদুকর। সমর্থকেরা এ গোল মনে রাখবেন অনেক দিন। 

হয়তো মেসিও মনে রাখবেন, কারণ এই গোলের মধ্য দিয়ে চ্যাম্পিয়নস লিগে প্রথম খেলোয়াড় হিসেবে ৪০টি আলাদা প্রতিপক্ষের বিপক্ষে গোলের রেকর্ড গড়লেন লিওনেল মেসি। 

'এইচ' গ্রুপ থেকে ৩ ম্যাচে সমান ৭ পয়েন্ট পিএসজি ও বেনফিকার। মঙ্গলবার প্যারিসে ফিরতি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। এই গ্রুপের অন্য ম্যাচে ইসরাইলি ক্লাব ম্যাকাবি হাইফাকে ৩-১ গোলে হারায় জুভেন্টাস। ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তিনে ইতালিয়ান ক্লাবটি।

মেসির রেকর্ড   গোলেও   জয় পায়নি   পিএসজি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন