ঢাকা, রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ইউরোপে বার্সেলোনা আর আগের মতো পরাশক্তি নয়!

মহিউদ্দিন সোয়াত
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার, ০৮:৫৮ এএম
ইউরোপে বার্সেলোনা আর আগের মতো পরাশক্তি নয়!

২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত স্প্যানিশ ক্লাব বার্সেলোনাকে যে দলে পরিণত করেছিলো পেপ গার্দিওলা তা দেখে ফুটবলের বিশেষজ্ঞরা বলেছিল, বার্সেলোনার এই দলই সর্বকালের সেরা দল। সে সময় গার্দিওলার অধীনে বার্সেলোনায় ছিল ট্রফির ছড়াছড়ি। তখন বার্সেলোনা অর্জন করেছিলো ১৪ টি ট্রফি। তবে সময়ের সাথে সাথে দল থেকে চলে যেতে থাকে সব অভিজ্ঞ খেলোয়াড়রা। শেষবার ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন হয়েছিলো বার্সেলোনা। তারপর আর ইউরোপিয়ান মঞ্চে তাদের শক্তি দেখাতে পারেনি ব্লুগ্রানাররা। আর গত পাঁচ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে তো কোন বড় দলের সাথে খেলা হলেই পরাজয় নিয়েই মাঠ ছেড়েছে বার্সেলোনা।

গত পাঁচ মৌসুমে বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের বেশি যেতে পারেনি। বার্সেলোনা ২০১৬ থেকে ২০২০ সালে বার্সার প্রতিপক্ষ ছিল যথাক্রমে অ্যাটলেটিকো মাদ্রিদ, জুভেন্টাস, রোমা, লিভারপুল এবং বায়ার্ন মিউনিখ। আর প্রতিবারই হার দেখেছে বার্সেলোনা। বড় দলদের সাথে খেলা হলেই কেমন যেন খেই হারিয়ে ফেলে বার্সেলোনা। তা নিজ মাঠেই হোক অথবা প্রতিপক্ষের মাঠে। আর গত পাঁচ মৌসুমের মতো এবারও রাউন্ড অফ ১৬ তে ফরাসি জায়ান্ট পিএসজি-কে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বার্সা। এরই মাঝে প্রথম লেগে নিজ মাঠে ৪-১ ব্যবধানে হেরেছে বার্সেলোনা। এখন প্রশ্ন হচ্ছে, বড় দলের সাথে খেলা হলেই কেন তাদের বাধা পাড় করতে পারছেনা মেসি-পিকেরা?

অন্যদিকে গত কয়েক মৌসুমে দল ছেড়ে দিয়েছেন অভিজ্ঞ অনেক খেলোয়াড়। সুয়ারেজ অ্যাটলেটিকো মাদ্রিদে, ভিডাল ইন্টার মিলানে তাদের মধ্যে অন্যতম। যার ফলে নতুনরা তাদের অভাব পূরণ করতে পারছেনা। অন্যদিকে দলের সর্বকালের সেরা প্লেয়ার মেসিও পারছেন না দলকে আগের অবস্থায় নিয়ে যেতে। যার প্রমাণ পাওয়া গেছে এই মৌসুমে লিগে অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদের সাথে হারের ফলে। এছাড়াও টেবিলের তলানিতে থাকা দলের সাথেও পয়েন্ট হারাচ্ছে নিয়মিত। সুতরাং বোঝাই যাচ্ছে চাবি, ইনিয়াস্তা, সুয়ারেজ, নেইমার, ভিডালদের অভাব গত ৫-৭ বছরে বার্সেলোনা এখনও পূরণ করতে পারেনি।

এখন কথা হচ্ছে, ইউরোপে বার্সা এই অবস্থা থেকে বের হয়ে আসবে কিভাবে? অন্যদিকে গুঞ্জন চলছে, মেসি হয়তো এই সিজন পর ক্লাব ছাড়তে পারে। তখন কি হবে বার্সেলোনার? একদিকে তো দলে অভিজ্ঞ খেলোয়াড়ের অভাব, অন্যদিকে যে অভিজ্ঞ খেলোয়াড়রা রয়েছে তারাও যদি দল ছেড়ে অন্য দলে চুক্তি করে তবে বার্সার ভবিষ্যৎ কি দাঁড়াবে? তবে ইতিবাচক কথা হচ্ছে,  এখন বার্সেলোনার যে তরুণ দল নিয়ে এগোচ্ছে তা কিন্তু ভবিষ্যতে শুভ বার্তা দিবে এটা সবাই জানে। তবে বর্তমানে বার্সেলোনার যে নাজেহাল অবস্থা, তা থেকে সেরে উঠতে যে বেশ কিছু বছর সময় লাগবে তা সবারই জানা।