ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

আইপিএল কি আদৌ মাঠে গড়াবে?

মহিউদ্দিন সোয়াত
প্রকাশিত: ০৫ এপ্রিল ২০২১ সোমবার, ০৮:৫৪ এএম
আইপিএল কি আদৌ মাঠে গড়াবে?

বল মাঠে গড়াতে হাতে সময় বেশি নেই। সবকিছু ঠিক থাকলে ৯ এপ্রিল থেকেই শুরুর কথা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। কিন্তু সবকিছু ঠিকঠাক মতো এগিয়ে যাচ্ছে না। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজের সেরা খেলোয়াড় হন অক্ষর প্যাটেল। কিন্তু দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল খেলতে মুম্বাইয়ে কোয়ারেন্টিন করতে এসে করোনাভাইরাস ধরা পড়ে অক্ষরের শরীরে। মুম্বাইয়ের হোটেলে এখন অক্ষর আছে আইসোলেশনে। ফ্র্যাঞ্চাইজিটির মেডিকেল দল অক্ষরের দেখাশোনা করছে। আইপিএল খেলতে এসে করোনা ধরা পড়া ক্রিকেটারদের মধ্যে অক্ষর দ্বিতীয়। এর আগে কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার নীতীশ রানাও করোনা পজিটিভ হন। দুই সপ্তাহ আগে মুম্বাই ও চেন্নাইয়ে করোনা পজিটিভ হন তিনি। পরে দুই সপ্তাহ আইসোলেশনের পর দলের সঙ্গে অনুশীলনে যোগও দিয়েছেন এই ব্যাটিং অলরাউন্ডার।

চেন্নাই সুপার কিংস-দিল্লি ক্যাপিটালসের ম্যাচ ওয়াংখেড়েতে। ১০ এপ্রিল এই ম্যাচটি নিয়েও ভাবনায় আয়োজকরা। অবশ্য এর আগে জানা গেছে মাঠে দর্শক ঢুকতে দেওয়া হবে না। মহারাষ্ট্রে করোনা পরিস্থিতেতে চিন্তিত আয়োজকরা। মুম্বাইয়ের ওয়াংখেড় ভেন্যুর বেশির ভাগ মাঠকর্মী যাতায়াত করেন ট্রেনে। সেখান থেকেই করোনা সংক্রমণ হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ অবস্থায় বাকি কর্মীদের জন্য মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়োশন স্টেডিয়ামেই থাকার ব্যবস্থা করার পরিকল্পনা করছে। তাদের স্টেডিয়ামে রাখলে আইপিএলের ম্যাচ হওয়া নিয়ে কোনও চিন্তা থাকবে না বলে ধারণা আয়োজদের।

বিসিসিআইয়ের এক সদস্য বলেন, ‘মাঠকর্মীদের জন্য আমরা বিশেষ ব্যবস্থা করছি। স্টেডিয়ামে প্রচুর ঘর রয়েছে যেখানে তাঁদের রাখা যেতে পারে। আইপিএল-এর ম্যাচ হওয়া নিয়ে কোনও চিন্তা নেই। প্রতিযোগিতা শুরু হওয়ার আগে সব পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।’

অন্যদিকে মুম্বাইয়ে লকডাউনের কারণে খেলা আয়োজন সম্ভব না হলে হায়দরাবাদকে বিকল্প ভেন্যু হিসেবে ধরে রেখেছে দেশটির ক্রিকেট বোর্ড। যদিও এখন পর্যন্ত হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনকে এ ব্যাপারে কিছুই নাকি জানানো হয়নি। বিসিসিআইর বিশ্বাস, পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী মুম্বাইয়ের মাঠে আইপিএলের ম্যাচ হবে। এবারের আইপিএলের জন্য বাকি ভেন্যু হিসেবে থাকছে আহমেদাবাদ, দিল্লি, কলকাতা, বেঙ্গালুরু ও চেন্নাই।

কিন্তু ব্যাপারটা সহজ নয়। মুম্বাইয়ে হবে আইপিএলের ১০টি ম্যাচ। এই ম্যাচগুলো শেষ করাটাই বড় চ্যালেঞ্জ। সবমিলিয়ে করোনার দ্বিতীয় ঢেউ এবারের আইপিএল তছনছ করে দিলেও অবাক হওয়ার কিছু থাকবে না!