ইনসাইড গ্রাউন্ড

শাস্তির মুখে বার্সা, রিয়াল ও ইউভেন্তুস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:১৫ পিএম, ০৮ মে, ২০২১


Thumbnail

ভেস্তে যেতে বসা ইউরোপিয়ান সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ৯টি ক্লাবের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে উয়েফা। তবে, শাস্তির মুখে পড়তে যাচ্ছে ‘বিদ্রোহী’ টুর্নামেন্টটিতে এখনও টিকে থাকা বাকি তিন ক্লাব-রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুস।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা শুক্রবার এক বিবৃতিতে জানায়, সুপার লিগ থেকে বেরিয়ে আসা ক্লাবগুলো পুরনো অবস্থায় ফেরার অঙ্গীকারনামা ‘ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশন’ এ স্বাক্ষর করেছে। ক্লাবগুলো হলো-ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, চেলসি, টটেনহ্যাম হটস্পার, আর্সেনাল, ইতালির এসি মিলান, ইন্টার মিলান ও স্পেনের আতলেতিকো মাদ্রিদ।

গত ১৮ এপ্রিল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বী হিসেবে সুপার লিগ চালুর আনুষ্ঠানিক ঘোষণা আসে। আনুষ্ঠানিকভাবে তাতে যোগ দেওয়ার ঘোষণা দেয় ইউরোপের ১২টি শীর্ষ ক্লাব। ঝড় ওঠে ফুটবল বিশ্বে। সমালোচনায় মুখর হয় ফুটবল বিশেষজ্ঞ থেকে শুরু করে ক্লাবগুলোর সমর্থকরাও। ফিফা ও উয়েফা দেয় কঠোর শাস্তির হুমকি। প্রবল চাপের মুখে ৪৮ ঘণ্টার মধ্যে সরে দাঁড়ায় ইংল্যান্ডের ৬ ক্লাব। পরদিন সেই কাতারে যোগ দেয় ইন্টার মিলান ও আতলেতিকো মাদ্রিদ। তাতে প্রকল্পটি কার্যত মুখ থুবড়ে পড়ে।

এসি মিলান আনুষ্ঠানিকভাবে সরে না গেলেও ইতালির গণমাধ্যমে জানানো হয়েছিল, সুপার লিগের সঙ্গে আর নেই মিলানের দলটি। উয়েফার এই বিবৃতিতেই তাদের সরে যাওয়ার নিশ্চিত ঘোষণা এলো।

বিবৃতিতে উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিন জানিয়েছেন, সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ৯ ক্লাব ভবিষ্যতে ইউরোপিয়ান ফুটবলের প্রতি অঙ্গীকারবদ্ধ থাকার ঘোষণা দিয়েছে। তবে অবশিষ্ট তিন ক্লাবকে শাস্তি ভোগ করতে হবে, বললেন তিনি।  

 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে আর্জেন্টিনার কার্লোস তেভেজ

প্রকাশ: ০৫:২৮ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

আর্জেন্টিনার সাবেক তারকা ফুটবলার কার্লোস তেভেজ। একসময় দারুণ ফুটবল খেলে আর্জেন্টিনার সমর্থকদের হৃদয় জিতে নিয়েছিলেন তিনি। এল অ্যাপাচি ডাকনাম পাওয়া এই ফুটবলার ফুটবল খেলা ছাড়লেও ফুটবলকে ছাড়তে পারেননি।

বর্তমানে আর্জেন্টিনায় কোচিং করানো সাবেক এই ফুটবলার দীর্ঘদিন পর এসেছেন আলোচনায়। বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তেভেজ। দেশটির গণমাধ্যমের বরাতে জানা গেছে, বুয়েন্স আইরেসের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে তাকে।

২০২২ সালে সব ধরনের ফুটবল থেকে অবসর নেওয়া তেভেজ বর্তমানে আর্জেন্টিনার ক্লাব ইন্ডিপেনডিয়েন্তের হেড কোচের দায়িত্বে আছেন। ক্লাবটির বরাতে জানা গেছে, গতকাল (মঙ্গলবার) রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন সাবেক এই তারকা ফুটবলার।

সোশ্যাল মিডিয়া এক্সে এক বার্তায় ইন্ডিপেনডিয়েন্তে জানিয়েছে, আমাদের কোচ কার্লোস তেভেজ বুকে ব্যথা নিয়ে সান ইসিড্রোর লা ত্রিনিদাদ হাসপাতালে ভর্তি হয়েছেন। প্রাথমিকভাবে তার পরীক্ষার রিপোর্ট সন্তোষজনক এসেছে বলেও জানিয়েছে তারা। যদিও সতর্কতা হিসেবে আরও কিছু পরীক্ষা-নিরীক্ষা চলবে। সে পর্যন্ত হাসপাতালেই থাকবেন তিনি।

এর আগে গত বছর একটি দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তেভেজ। আর্জেন্টিনার জার্সি গায়ে ৭৬ ম্যাচ খেলে গোল করেছেন ১৩টি। ২০০৬ আর ২০১০ বিশ্বকাপে খেলেছেন। কোপা আমেরিকাতেও তিনটি ফাইনালে হেরেছেন তিনি, ফিরে এসেছেন শিরোপাজয়ের হাতছোঁয়া দূরত্ব থেকে।

২০০৪ সালে এথেন্স অলিম্পিকে স্বর্ণজয়ী দলের সদস্য ছিলেন তিনি। ক্লাব পর্যায়ে বোকা জুনিয়র্সের হয়ে ক্যারিয়ার শুরু করা তেভেজ ২০০৩ সালে জিতেছেন কোপা লিবারেটেডর্স। ইংল্যান্ড ও ইতালির ক্লাব ক্যারিয়ারে দারুণ সফল এই ফরোয়ার্ডকে নিয়ে কখনো কোনো ধরনের সমালোচনা শোনা যায়নি।

কার্লোস তেভেজকেও ফুটবল দুনিয়া মনে রাখবে তার আগ্রাসী খেলার জন্য। বর্তমানে কোচিং পেশায় আসা এই স্ট্রাইকার নিজের সময়ে ছিলেন অন্যতম সেরা। ওয়েইন রুনি এবং ক্রিশ্চিয়ানো রোনালদের সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেডে দারুণ সময় পার করেছেন এই আর্জেন্টাইন। ২০০৮ সালের চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। খেলেছেন ম্যানসিটির জার্সিতেও। সিটির বড় ক্লাব হয়ে ওঠার চেষ্টায় তিনি ছিলেন প্রথম দিকের সাইনিং।


এল অ্যাপাচি   কার্লোস তেভেজ   আর্জেন্টিনা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

‘মুস্তাফিজের জন্য ধোনি এবং ফ্লেমিংয়ের সঙ্গটা অন্য রকম ব্যাপার’

প্রকাশ: ০৪:২৪ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

বিকল্প হিসেবে দল পেলেও এবারের আইপিএল স্বপ্নের মতোই শুরু করেছিল বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। তবে শেষ ৩টি ম্যাচে বল হাতে খুব একটা সুবিধা করতে পারেনি এই কাটার মাস্টার। একটি করে উইকেট পেলেও ছিলেন বেশ খরুচে। গতকাল লখনৌয়ের বিপক্ষে শেষ ওভারে চেন্নাই সমর্থকদের জন্য রীতিমতো ভিলেইন হিসেবে পরিণত হয়েছেন তিনি।

এবার আইপিএলের জন্য মুস্তাফিজুর রহমানকে শুরুতে ৩০ এপ্রিল পর্যন্ত অনাপত্তিপত্র (এনওসি) দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরপর ১ দিন বাড়িয়ে ১ মে পর্যন্ত করেছে বিসিবি। ১ মে চেন্নাই বনাম পাঞ্জাবের ম্যাচ রয়েছে। সব ঠিক থাকলে সেই ম্যাচ খেলে পরদিন ২ মে বাংলাদেশে ফিরবেন মুস্তাফিজ।

মূলত জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে মুস্তাফিজকে খেলানোর পরিকল্পনা বিসিবির। তাই আইপিএলের পুরো আসরের জন্য মুস্তাফিজকে এনওসি দেয়নি বোর্ড। কয়েক দিন আগেই মুস্তাফিজকে আইপিএলে না খেলিয়ে জিম্বাবুয়ে সিরিজে খেলানোর ব্যাখা দিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের প্রধান জালাল ইউনুস চৌধুরী। তিনি বলেছেন, আইপিএলে থেকে এই পেসারের শেখার কিছু নেই।

বিসিবির এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন ভারতীয় ধারাভষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক হার্শা ভোগলে। তিনি বলেন, 'মুস্তাফিজ ১ মে আইপিএল ছেড়ে চলে যাবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ডিরেক্টর বলেছে যে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য বাংলাদেশে খেলাটা মুস্তাফিজের জন্য বেশি ভালো। ডোয়াইন ব্রাভো যখন পাথিরানাকে শেখাবে তখন ফিজ খুব বেশিদিন থাকবে না। ধোনি এবং ফ্লেমিংয়ের সঙ্গটা অন্য রকম ব্যাপার।'

‘বাংলাদেশের ক্রিকেট ডিরেক্টর যা বলেছে আশা করি তা মিথ্যা হবে। কারণ সে বলেছে আইপিএল থেকে মুস্তাফিজের শেখার কিছু নেই। তখনই প্রশ্নটা উঠছে কোথায় তাহলে তার জন্য ভালো। আমি বুঝতে পারছি ব্যাপারটা। আসলে বাংলাদেশের রীতিটা ঠিক করতে হবে। এখানে খেলাটা মুস্তাফিজের জন্য খুবই ভালো। কারণ এখানে সে দারুণ বোলিং করছে।’

আগামী ৩ মে থেকে ঘরের মাঠে রোডেশিয়ানদের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ৪ ও ৭ মে চট্টগ্রামেই পরের দুটি টি-২০, এরপর মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ১০ ও ১২ মে হবে সিরিজের শেষ দুই ম্যাচ।


মুস্তাফিজ   চেন্নাই সুপার কিংস   আইপিএল   মহেন্দ্র সিং ধোনি   ফ্লেমিং   হার্শা ভোগলে  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টাইগারদের বিপক্ষে শক্তিশালী দল ঘোষণা করল জিম্বাবুয়ে

প্রকাশ: ০৩:৪৪ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামী ৩ মে থেকে মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজ। যার জন্য ইতোমধ্যেই ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছিল বাংলাদেশ। তবে এবার এই পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে। বুধবার (২৪ এপ্রিল) সিকান্দার রাজার নেতৃত্বে এই দল ঘোষণা করে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)।

অভিজ্ঞ ক্রিকেটারদের প্রাধান্য দিয়ে শক্তিশালী দল সাজিয়েছে জিম্বাবুয়ে। ঘোষিত স্কোয়াডে আছেন ১ নতুন মুখ। দলে নতুন মুখ জনাথন ক্যাম্পবেল। এছাড়াও আছেন অভিজ্ঞ ক্রেইগ আরভিন, শন উইলিয়ামস, রিচার্ড এনগারাভা ও ব্লেসিং মুজারাবানির মতো ক্রিকেটার।

বর্তমানে স্থায়ী প্রধান কোচ নেই জিম্বাবুয়ের। তাই আসন্ন এই সফরে দলটির অন্তর্বতীকালীন প্রধান কোচের দায়িত্ব পালন করবেন স্টুয়ার্ট মাতসিকেনিয়েরি।

আগামী ৩ মে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরু হবে। ৪ ও ৭ মে চট্টগ্রামেই পরের দুটি টি-টোয়েন্টি, এরপর মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ১০ ও ১২ মে হবে সিরিজের শেষ দুই ম্যাচ।

জিম্বাবুয়ে দল- সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, বেনেট ব্রায়ান, রায়ান বার্ল, জনাথন ক্যাম্পবেল, ক্রেইগ আরভিন, জয়লর্ড গাম্বি, লুক জংওয়ে, ক্লাইভ মাদান্দে, তাদিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, আইনস্লে এন্ডলোভু, রিচার্ড এনগারাভা ও শন উইলিয়ামস।


বাংলাদেশ   জিম্বাবুয়ে   টি-২০ সিরিজ   টি-২০ বিশ্বকাপ   ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আন্তর্জাতিক ক্রিকেটে ৬৭ বছর বয়সে অভিষেক হল বার্টনের

প্রকাশ: ০৩:২৪ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

ক্রিকেট যেন শুধু একটি খেলা নয়, নানা আবেগ ও ভালোবাসার নাম। ঠিক যেন তাই আবারও প্রমাণ করলেন জিব্রাল্টার এক ক্রিকেটার স্যালি বার্টন। যে বয়সে নাতি-নাতনিদের সঙ্গে অবসর সময় কাটানোর কথা, সে বয়সে ব্যাট-প্যাড হাতে তিনি নেমে গেলেন ২২ গজে। আর সেই সঙ্গে হয়ে গেলেন ইতিহাসের সাক্ষী।

স্যালি বার্টন পেশায় একজন শিক্ষক। তবে তার নেশা খেলাধুলা করা। ছোটবেলা থেকেই ফুটবল খেলতেন তিনি। গত রোববার (২১ এপ্রিল) এস্তোনিয়ার বিপক্ষে জিব্রাল্টারের হয়ে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামার দিনে স্যালির বয়স ছিল ৬৬ বছর ৩৩৪ দিন।

এতে স্যালি ভেঙে দেন পর্তুগালের আকবর সৈয়দের গড়া আগের রেকর্ড। আকবর সৈয়দ পর্তুগাল পুরুষ দলের হয়ে ৬৬ বছর ১২ দিন বয়সে ২২ গজ মাতিয়েছিলেন। শুধু ক্রিকেটই নয়, স্যালি ফুটবলও খেলেন। ক্রিকেটে যেমন গ্লোভস হাতে উইকেটরক্ষকের ভূমিকা পালন করেন, তেমনি ফুটবলে গোলরক্ষকের ভূমিকা পালন করেন।

জিব্রাল্টার মেয়েদের ক্লাব জিব্রাল্টার ওয়েভ এফসিতে নিয়মিত খেলেন বার্টন। ২০২১ সালে জিব্রাল্টার ওয়েভ এফসি গঠন হওয়ার পরে সেই দলের হয়ে শুরু থেকেই বিচ সকার, ফুটসাল ও ফুটবল তিন বিভাগেই মাঠে নামেন তিনি। ফুটবলের মাঠে স্ট্রাইকার থেকে ডিফেন্ডার, সব ভূমিকাতেই মাঠে নেমেছেন স্যালি।

স্যালি বার্টনের বিশ্ব রেকর্ডের দিনে ১২৮ রানের বড় ব্যবধানে এস্তোনিয়াকে উড়িয়ে দিয়েছে জিব্রাল্টার। আগে ব্যাট করে জিব্রাল্টার নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৮ রান সংগ্রহ করে। জবাবে মাত্র ৩০ রানে অলআউট হয়ে যায় এস্তোনিয়া নারী দল।

এদিন স্যালি বার্টনকে ব্যাট হাতে নামতে হয়নি। এমনকি উইকেটের পেছনেও দায়িত্ব পালন করতে তেমন বেগ পেতে হয়নি। কেননা জিব্রাল্টারের বোলাররা যে ৯ উইকেট পেয়েছেন, সবই বোল্ড নয়তো এলবির শিকার হয়েছিলেন। অন্য একটি উইকেটটি এসেছে রানআউট থেকে, যেটি করেছেন জিব্রাল্টারের অন্য এক ফিল্ডার।


স্যালি বার্টন   আন্তর্জাতিক ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

তবে কি অভিমান ভুলে বার্সাতেই থাকছেন জাভি!

প্রকাশ: ০২:২৮ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

তিন বছর পূর্বে ২০২১ সালের নভেম্বরে হতাশায় ডুবতে থাকা বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন জাভি হার্নান্দেজ। দায়িত্ব নেয়ার পর গত মৌসুমে ক্লাবকে এনে দিয়েছিলেন লিগ শিরোপাও। এরপর হঠাৎ চলতি বছরের শুরুতে কাতালান ছাড়ার ঘোষণা দেন জাভি। এই কিংবদন্তি ফুটবলার জানিয়ে দিয়েছেন, চলমান মৌসুম শেষে বার্সার ডাগআউটে আর থাকবেন না। এরপর থেকে অন্য রূপে বার্সা। নিয়মিত পারফর্ম করতে থাকে তারা। দলের এই পরিবর্তনে খুশি কাতালান প্রশাসন। আর যার জন্য ক্লাবকর্তারা অনুরোধ করেছেন জাভিকে থেকে যাওয়ার জন্য।

তাদের অনুরোধের মধ্যে বরং চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি। তার চলে যাবার সিদ্ধান্তে বহাল আছে। তবে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কার এক প্রতিবেদনের তথ্য অনুসারে, সিদ্ধান্ত পাল্টানোর কথা ভাবছেন জাভি। মৌসুম শেষে বিদায় নিচ্ছেন না তিনি। থেকে যাচ্ছেন ন্যু ক্যাম্পে।

কাতালানদের সঙ্গে জাভির চুক্তি আছে ২০২৫ সালের জুন পর্যন্ত। ওই পর্যন্ত আল সাদের প্রাক্তন কোচ থাকবেন কিনা তা এখনই বলা কঠিন। তবে এটুকু নিশ্চিত যে, আগামী মৌসুমেও বার্সার ডাগ আউটে থাকবেন জাভি। আপাতত চুক্তির মেয়াদ পূর্ণ করার বিষয়ে হয়তো একমত হতে পারেন জাভি।

হুয়ান লাপোর্তার সঙ্গে মিটিংয়ে এ বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে স্প্যানিশ পত্রিকা মার্কা। এ নিয়ে দুই একের মধ্যে ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা ও ক্রীড়া পরিচালক ডেকোর সঙ্গে বৈঠকে বসবেন জাভি।

এদিকে বার্সার ডাগআউট থেকে জাভি চলে গেলে কী হতে পারে সেটিরও বিকল্প ভাবনা আছে বার্সার মাথায়। স্প্যানিশ কোচের উত্তরসূরি হিসেবে রাফায়েল মার্কেজের কথা শোনা যাচ্ছে। তবে মেক্সিকান কোচকে নিয়ে একটা সমস্যা আছে। বার্সা ‘বি’ দলের কোচকে পছন্দ নয় স্প্যানিশ মিডিয়ার। যেটি তার মূল দলে আসতে অন্তরায় হতে পারে।


বার্সালোনা   চ্যাম্পিয়ন্স লিগ   জাভি হার্নান্দেজ   লা লিগা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন