ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭ , ৫ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ
Bangla Insider

টাইগারদের হারাতে প্রোটিয়াদের নতুন পরিকল্পনা  

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার, ১২:০০ পিএম
টাইগারদের হারাতে প্রোটিয়াদের নতুন পরিকল্পনা  

ওয়ানডে ক্রিকেটে দেশের মাটিতে বাংলাদেশ ভয়ঙ্কর দল অনেক দিন ধরেই। সেই  ধারাবাহিকতায় দেশের বাইরেও সাফল্য পাচ্ছে মাশরাফি বিন মুর্তজার দল। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল আর এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে খেলায় রয়েছে তার প্রমাণ।

মাত্র কয়েকদিন একটা বাজে টেস্ট সিরিজ পার করায় কিছুটা বিপর্যস্ত টিম বাংলাদেশ। প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও বড় কোন আশা ছিলনা। তবে কেউ যেন একটা সেঞ্চুরি বা তার চেয়ে বেশি কিছু করুক এইরকম আশাতো সবারই ছিলো। একই সঙ্গে মুশফিকের নেতৃত্ব নিয়েও প্রশ্ন উঠেছে। তাই সব মিলিয়ে প্রায় ছোটো খাটো একটা ঝড় গেলো বাংলাদেশ ক্রিকেটের উপর দিয়ে।

দক্ষিণ আফ্রিকা চাইবেই টেস্ট সিরিজ যেখানে শেষ হয়েছে সেখান থেকে শুরু করতে। কিন্তু বাংলাদেশ চায়, দুই দলের শেষ ওয়ানডে সিরিজ যেখানে শেষ হয়েছিল সেখান থেকে শুরু করতে। কেননা সে স্মৃতি যে এখনও বাস্তব।

তাই বাংলাদেশের বিপক্ষে সীমিত ওভারের ফরমেটে মাঠে নামার আগে নতুন পরিকল্পনা আঁকছে দক্ষিণ আফ্রিকা। এমনটাই জানালেন প্রোটিয়াদের অভিজ্ঞ ব্যাটসম্যান জেপি ডুমিনি।

আজ দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। এ ম্যাচে আমন্ত্রিত একাদশের দায়িত্ব পালন করবেন ডুমিনি। আর এ ম্যাচে জয় পেতে নতুন পরিকল্পনা করছে এই অধিনায়ক। নিজের পরিকল্পনা নিয়ে ডুমিনি জানান, ‘টেস্ট সিরিজ দেখার পর তাদের শক্তিমত্তা ও দুর্বলতা সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছি। অবশ্যই এই ফরম্যাটে তাদের জন্য কিছু পরিবর্তন আনতে হবে। আমার মনে হয় তাদের জন্য কিছু শর্ট বল রাখা যায়।’

ডুমিনি আরও বলেন, ‘ওয়ানডেতে বাংলাদেশ অভাবনীয় উন্নতি করেছে। তবে টেস্টে সিরিজে হারের পর বাংলাদেশের আত্মবিশ্বাস অনেক নিচে নেমে গেছে। বাংলাদেশকে হারানোর এটা বড় সুযোগ।’

আগামী রোববার ১৫ই অক্টোবর বাংলাদেশ সময় দুপুর ২টায় সিরিজের প্রথম ওয়ানডেতে টাইগাররা মুখোমুখি হবে প্রোটিয়াদের। 


বাংলা ইনসাইডার/ডিআর